সোনার দামে কিছুটা স্বস্তি, পয়লা বৈশাখে লাভের আশায় সোনা বিক্রেতা

এপ্রিলের গোড়া থেকেই সোনার দাম খুব একটা অস্বস্তিতে ফেলেনি সাধারণ ক্রেতাকে। পয়লা বৈশাখের আগে এখনও পর্যন্ত সোনার দামে স্বস্তিতে রয়েছে সাধারণ মানুষ। বিয়ের মরশুমও আসন্ন। সব মিলিয়ে লাভের আশা দেখছেন সোনা বিক্রেতারা। 
 

Kasturi Kundu | Published : Apr 9, 2022 3:22 AM IST

বাঙালির কিন্তু পয়লা বৈশাখের কাউন্টডাউন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই বিশেষ দিনে সবাই কিছু না কিছু নতুন জিনিস কিনে থাকেন। অনেকে আবার একটু সোনা-দানাও কিনতে পছন্দ করেন। এই দিন বিভিন্ন দোকানে যখন হালখাতা করার ধুম শুরু হয়, তখন কিন্তু বেশ ভালো ভিড় নজরে আসে সোনার দোকানগুলোতেও। এই দিন কম-বেশী প্রত্যেকেই সোনার দোকানে বকেয়া টাকা বাা কিছু টাকা অ্যাডভ্যন্স করে রাখেন আর সেটা দিয়ে পরে কোনও সোনার গয়না বানিয়ে নেন। একটানা দীর্ঘদিন সোনার দাম ছিল একেবারে আকাশছোঁয়া। তবে এখন সোনার দাম সাধারণের একটু নাগালে এসেছে বলাই যায়। তাই এবারের পয়লা বৈশাখে যদি আপনার সোনা কেনার প্ল্যানিং থাকে তাহলে কিন্তু একবার ভেবে দেখতে পারেন। সেই সঙ্গে বিয়ের মরশুমও আসন্ন। তাই বিয়ে উপলক্ষ্যে গয়না কেনার জন্যও এটা আদর্শ সময় সে কথা কিন্তু বলার অবকাশ রাখছে না। 

পয়লা বৈশাখের আগে সোনার দাম ঠিক কতটা স্বস্তিকে রেখেছে আম ক্রেতাকে এবার সেটা দেখে নেওয়া যাক। ৯ এপ্রিল শনিবার বিশ্ববাজারে সোনার দামে খুব একটা হেরফের হয়নি। একটানা কয়েকদিন সোনার দামের গ্রাফ একই রকম রয়েছে। ফলে হাসি ফুটেছে সাধারণের মুখে। আসুন এবার তাহলে জেনে নেওয়া যাক সপ্তাহান্তে বিশ্ববাজারে সোনার দামের গতিপ্রকৃতি কেমন রয়েছে। আজ ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৮ হাজার ২৫০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর রয়েছে ৫২ হাজার ৬৩০ টাকা। সোনার দাম হাফ সেঞ্চুরির ঘরে থাকলেও দামের গতিপ্রকৃতি এপ্রিল মাসের শুরু থেকে মোটামুটি একই রকম রয়েছে। 

আরও পড়ুন-বিগ বাম্পার, আকাশছোঁয়া সোনার দাম বাড়ল না কমল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন-লক্ষ্মীবারেও বিপুল পতন, একটানা ৩ দিন দাম কমার পর জেনে নিন আজকের সোনা-রূপোর দর

আরও পড়ুন-বুধেও সোনায় সোহাগা, ৫০ হাজারের অনেকটাই নীচে সোনার দাম, গয়না কিনতে যাওয়ার আগে জানুন কলকাতার দর

এবার জেনে নেওয়া যাক কলকাতায় সোনার দামের পারদ আজ কোথায় গিয়ে ঠেকেছে। কলকাতাতেও সোনার দামে শেষ কয়েকদিনে দামের খুব একটা হেরফের হয় নি। ৯ এপ্রিল শনিবার কলকাতাতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৮ হাজার ২৫০ টাকা। আর ২৪ ক্যারেট সোনালি ধাতুর দাম পৌঁছেছে ৫২ হাজার ৬৩০ টাকায়। সোনার দরের খুব একটা পরিবর্তন না হওয়ায় কিছুটা হলেও স্বস্তিতে রয়েছে কলকাতার আম ক্রেতা। পয়লা বৈশাখে কলকাতার সোনার দোকানে ভিড় জমতে পারে বলেই মনে করা হচ্ছে। সঙ্গে দোসর বিয়র মরশুম। তাই বেচা-কেনায় লাভের আশা দেখছেন বিক্রেতারাও। 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Suvendu Adhikari : 'ক্ষমতা প্রয়োগ করবেন রাজ্যপাল, বাংলায় সংবিধানের ৪ টি স্তম্ভ আক্রান্ত'
Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি
Sukanta Majumdar | ক্যানিংয়ে আক্রান্ত বিজেপি কর্মীদের দেখতে গেলেন সুকান্ত, দিলেন পাশে থাকার আশ্বাস