একধাক্কায় ১,৪০০ টাকা বেড়ে গেল সোনার দাম, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরেই ভাঙতে পারে পুরোনো রেকর্ড

একদিকে বিয়ের মরশুম, অন্যদিকে রাশিয়ার সামরিক অভিযানের ধাক্কায় একলাফে ভারতে দাম বেড়ে গেল সোনার। বিয়ের এই সময়টাতে সোনা কেনার হিড়িক যেন বেশ অনেকটাই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। বিয়ের মরশুমে সোনার দাম বাড়লেই চিন্তা বাড়তে থাকে মধ্যবিত্তের। এবার বিয়ের মরশুম সবচেয়ে বেশি দাম বাড়ল সোনার। লক্ষ্মীবারেই এমসিএক্স সূচকে ১০ গ্রাম হলমার্ক সোনার দামা ১,৪০০ টাকা একধাক্কায় বেড়ে গিয়েছে Gold - Silver Price)। যা কিনা গত এক বছরে সবচেয়ে বেশি দামী হয়েছে। বিশ্ব  বাজারে ফের   সোনার দাম বেড়েছে।  বিশ্ববাজারে এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৯২৫ ডলারের গন্ডি ছাড়িয়ে গেছে। যা ১৩ মাসে সর্বাধিক বেড়েছে। গতকালের তুলনায় আজ অনেকটাই দাম গেল সোনার  । বিশেষজ্ঞদের মতে, রাশিয়া ও ইউক্রেনের সংঘাতের জেরে (Russia- Ukraine War) এমনিতেই বাজারে অপরিশোধিত তেল দাম উর্ধ্বমুখী। এর পাশাপাশি আকাশছোঁয়া সোনার দাম।  

Riya Das | Published : Feb 24, 2022 5:50 AM IST / Updated: Feb 24 2022, 11:29 AM IST

একদিকে বিয়ের মরশুম, অন্যদিকে রাশিয়ার সামরিক অভিযানের ধাক্কায় একলাফে ভারতে দাম বেড়ে গেল সোনার। বিয়ের এই সময়টাতে সোনা কেনার হিড়িক যেন বেশ অনেকটাই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। বিয়ের মরশুমে সোনার দাম বাড়লেই চিন্তা বাড়তে থাকে মধ্যবিত্তের। এবার বিয়ের মরশুম সবচেয়ে বেশি দাম বাড়ল সোনার। লক্ষ্মীবারেই এমসিএক্স সূচকে ১০ গ্রাম হলমার্ক সোনার দামা ১,৪০০ টাকা একধাক্কায় বেড়ে গিয়েছে (Gold - Silver Price)। যা কিনা গত এক বছরে সবচেয়ে বেশি দামী হয়েছে। বিশ্ব  বাজারে ফের   সোনার দাম বেড়েছে।  বিশ্ববাজারে এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৯২৫ ডলারের গন্ডি ছাড়িয়ে গেছে। যা ১৩ মাসে সর্বাধিক বেড়েছে।

গতকালের তুলনায় আজ অনেকটাই দাম গেল সোনার (Gold - Silver Price) । বিশেষজ্ঞদের মতে, রাশিয়া ও ইউক্রেনের সংঘাতের জেরে (Russia- Ukraine War)  এমনিতেই বাজারে অপরিশোধিত তেল দাম উর্ধ্বমুখী। এর পাশাপাশি আকাশছোঁয়া সোনার দাম।  বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযান ঘোষণার পর থেকে উদ্বেগ বাড়তে শুরু করেছে। তার জেরেই হুড়মুড়িয়ে বেড়েছে সোনার দাম। এবং এই দাম আগামীদিনে যে আরও বাড়তে চলেছে তা ভালই টের পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার সাতসকালেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, আমি সামরিক অভিযানের সিদ্ধান্ত নিয়েছি (Russia- Ukraine War)  । ইউক্রেনের বাহিনীকে অস্ত্র ছাড়ার পাশাপাশি  আমেরিকা সহ পশ্চিমী দুনিয়াকে পুতিন হুশিয়ারিতে জানান, যে দেশ এই সামরিক অভিযানে হস্তক্ষেপ করবে তাদের কিন্তু ফল ভুগতে হবে। এর পরেই শোরগোল পড়ে গিয়েছে বিশ্ববাজারে।  ব্যারেলপিছু অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার ছাড়িয়ে গেছে।  যার ফলে আট বছরে এই প্রথমবার ১০০ ডলারের গন্ডি ছাড়িয়ে গেছে অপরিশোধিত তেলের দাম। তবে বিশেষজ্ঞদের আশঙ্কা এই যুদ্ধ চলতে থাকলে সোনার দামও সর্বকালীন রেকড ভেঙে দিতে পারে। উল্লেখ্য, ২০২০ সালে আগস্ট মাসে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল (Gold - Silver Price) ।

Latest Videos

 

 

আরও পড়ুন-ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ঘোষণা হতেই তেলের দামে বিস্ফোরণ, উদ্বেগের মুখে সারা বিশ্ব

আরও পড়ুন-বাজল ইউক্রেন রাশিয়ার যুদ্ধের দামামা, আকস্মিক ধস নামল বিশ্বের স্টক মার্কেটে

 তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পরিবর্তন দেখা গিয়েছে।  রূপোর দাম একলাফে বেড়েছে । গতকালের থেকে আজ সোনা ও রূপোর দাম উর্ধ্বমুখী (Gold Price)।  বিয়ের মরশুমে সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের। তবে এই সামরিক অভিযান চলতে থাকলে সোনার দামও সর্বকালীন রেকড মুহূর্তে ভেঙে দিতে পারে। যে হারে সোনার দাম বাড়ছে তাতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের।  ১০ গ্রামের আজকের দাম ৫১,৭৫০ টাকা। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬৬,১০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

‘পুলিশ কোনো কিছুরই দায়িত্ব নেয়নি’ পুলিশের দিকে সরাসরি তোপ দাগলেন ছাত্রীর কোচিং সেন্টারের শিক্ষিকা
জয়নগরের 'অসুরটার' শাস্তির দাবীতে বিশাল মিছিল! হাওয়া TMC নেতারা! | Jaynagar News | Bangla News |
পুজোর মুখে বিপর্যয়! কশতলায় নদী বাঁধ ভাঙায় চাষ জমি তলিয়ে যাওয়ার ভয়! আতঙ্কে গ্রামবাসীরা! | Gangasagar
'একটা নির্লজ্জ! একদিকে RG Kar, অন্যদিকে জয়নগর, আর উনি ঢাক বাজাচ্ছেন!' | Suvendu Adhikari | Jaynagar
Jaynagar কাণ্ডে বিস্ফোরক CPIM নেত্রী Minakshi Mukherjee! কী বললেন দেখুন | Jaynagar Kultali News