Tata Acquisition of Air India: আসছেন ফ্রেড রিড, এয়ার ইন্ডিয়ার জন্য তৈরি টাটার নীলনকশা

আসন্ন জানুয়ারি মাস থেকেই এয়ার ইন্ডিয়া (Air India) চালাবে টাটা গ্রুপ (Tata Group)। কীভাবে এই উড়ান সংস্থাকে আগের গৌরব ফেরাবার পরিকল্পনা করল রতন টাটার (Ratan Tata) সংস্থা? 
 

Web Desk - ANB | Published : Dec 17, 2021 9:32 PM IST

একটি নিলামে ১৮,০০০ কোটি টাকা দর হেঁকে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে, ধুঁকতে থাকা রাষ্ট্রীয় মালিকানাধীন উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India) কিনেছে টাটা গ্রুপ (Tata Group)। সরকারের কাছ থেকে শেয়ার-ক্রয়ের লেনদেনের প্রক্রিয়া এখনও চলছে। তবে, ২০২২ সালের ২৩ জানুয়ারির মধ্যেই এই প্রক্রিয়া শেষ করার বিষয়ে সম্মত হয়েছে দুই পক্ষই। একই সঙ্গে রতন টাটার (Ratan Tata) মালিকানাধীন সংস্থাটি এই ধুঁকতে থাকা এয়ারলাইন্স সংস্থাকে যত তাড়াতাড়ি সম্ভব লাভের সরণীতে ফিরিয়ে আনার জন্য, উঠে পড়ে লেগেছে। বিভিন্ন সংবাদ প্রতিবেদন অনুযায়ী, এয়ার ইন্ডিয়াকে ফের আগের গর্বের জায়গায় নিয়ে যেতে তারা উড়ান শিল্পের অভিজ্ঞ ব্যক্তিদের খুঁজে খুঁজে নিয়ে আসছে। আসুন দেখে নেওয়া যাক, অধিগ্রহণের পর কীভাবে এয়ার ইন্ডিয়াকে উড়িয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে টাটারা - 

বর্তমান বিশ্বে উড়ান শিল্পে সবথেকে অভিজ্ঞ যে কয়জন ব্যক্তিত্ব রয়েছেন, তাঁদের অন্যতন ফ্রেড রিড (Fred Reid)। তাঁর হাতেই এয়ার ইন্ডিয়াকে পুনর্জাগ্রত করার দায়িত্ব দিতে চলেছে টাটা গ্রুপ। কে এই ফ্রেড রিড? এভিয়েশন শিল্পে ৩৫ বছরের বেশি সময় ধরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে রিডের। জার্মান এয়ারলাইন্স 'লুফথানসা'র  (Lufthansa Airlines) প্রেসিডেন্ট, ডেল্টা এয়ারলাইন্সের (Delta Airlines) সিওও এবং প্রেসিডেন্ট, ভার্জিন আমেরিকার (Virgin America) সিইও, এয়ারবিএনবি-এর (Airbnb) সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও-র সিনিয়র উপদেষ্টা - বিশ্বের বিভিন্ন প্রথম সারির উড়ান সংস্থার বিশিষ্ট পদে কাজ করেছেন তিনি। বর্তমানে সার্ফ এয়ার মোবিলিটির প্রেসিডেন্ট পদে রয়েছেন। সব কিছু ঠিক থাকলে তাঁকেই টাটা সনস-এর মালিকানাধীন এয়ার ইন্ডিয়ার সিইও করা হবে। এর আগে টাটা গোষ্ঠীতে কাজও করেছেন রিড। ১৯৭০-এর দশকে তাজ গ্রুপ অফ হোটেলে (Taj Group of Hotels) তিনি ছিলেন রিসর্ট ম্যানেজার।

উড়ান শিল্পের এই বড় নামের সঙ্গে সঙ্গে রতন টাটা এয়ার ইন্ডিয়ার দলে যুক্ত করছেন টাটা গোষ্ঠীর অন্যতম নির্ভরযোগ্য মুখ নিপুন আগরওয়ালকেও (Nipun Aggarwal)। বিজনেসলাইন-এর এক প্রতিবেদনে সংস্থার একটি সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, নপুর আগরওয়ালকে নতুন চেহারার এয়ার ইন্ডিয়ার চিফ ফিনান্সিয়াল অফিসার করা হবে। ২০১৭ সালে টাটা সন্সে (Tata Sons) যোগ দিয়েছিলেন নুপুর আগরওয়াল। বর্তমানে তিনি সংস্থার ভাইস প্রেসিডেন্ট। সংস্থার ইস্পাত, পরিকাঠামো এবং প্রতিরক্ষা শিল্পকে এগিয়ে চলেছে তাঁরই কৌশলে। 

শুধু দক্ষ অফিসার নিয়োগই নয়, একই সঙ্গে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণের পর, প্রথম ১০০ দিনে কী কী করা হবে, ইতিমধ্যে তারও নীলনকশা তৈরি হয়ে গিয়েছে। প্রথম ১০০ দিনে টাটা গ্রুপ মূলতঃ এয়ার ইন্ডিয়ার পরিষেবার মান উন্নত করার লক্ষ্য নিয়েছে। ইকোনমিক টাইমস-এর এক প্রতিবেদন অনুযায়ী সংস্থার এক সূত্র জানিয়েছে, তাঁরা জানেন ১০০ দিনের মৌলিক পরিষেবাগত সব সমস্যার সমাধান হবে না। তবে, তাঁরা চেষ্টা করবেন, যতটা সম্ভব উন্নতি করার। গোটা বিষয়টির উপর নজরদারি করবেন ফ্রেড রিড। এছাড়াও, এই অন টাইম পারফরম্যান্স থেকে শুরু করে যাত্রীদের অভিযোগ - সমস্ত বিষয়ে মাসে মাসে রিপোর্ট তৈরি করে পর্যালোচনা করা হবে। কী কী বিষয়ে উন্নতির জায়গা আছে, সেগুলি বের করা হবে। 

বহু চেষ্টা করেও, এযার ইন্ডিয়াকে লাভজনক সংস্থায় ফেরাতে পারেনি সরকার। এবার, টাটা সন্স দায়িত্ব নিয়ে ভারতের এই গর্বের উড়ান সংস্থাকে তার পুরোনো গৌরব ফিরিয়ে দিতে পারে কিনা, সেটাই দেখার। 
 

Read more Articles on
Share this article
click me!