সরকারি এই খাতে ১০ টাকারও কম বিনিয়োগ করে পাবেন ৫০০০ টাকা পেনশন, কী করতে হবে জেনে নিন

দিনদরিদ্র মানুষের কথা চিন্তা করেই প্রধানমন্ত্রী এই অটল পেনশন যোজনা নিয়ে এসেছে। এতে ভবিষ্যতে সঞ্চয় অনেকটাই সুরক্ষিত হবে। মাত্র ৭ টাকার বিনিময়ে প্রতিমাসে আপনি পেতে পারেন ৫০০০ টাকার পেনশন। শ্রমিকদের ভবিষ্যতের সুরক্ষাতেই এই যোজনা নিয়ে এসেছে মোদী সরকার।  
 

Riya Das | Published : May 20, 2022 11:17 AM IST

 কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে  এই বিশেষ স্কিম। সকলের সমস্যার কথা মাথায় রেখেই নয়া  স্কিম নিয়ে এসেছে মোদি সরকার ৷ এই স্কিমে ইনভেস্ট করে কিছুটা নিশ্চিত হতে পারবেন আপনি। দিনদরিদ্র মানুষের কথা চিন্তা করেই প্রধানমন্ত্রী এই অটল পেনশন যোজনা নিয়ে এসেছে। এতে ভবিষ্যতে সঞ্চয় অনেকটাই সুরক্ষিত হবে। মাত্র ৭ টাকার বিনিময়ে প্রতিমাসে আপনি পেতে পারেন ৫০০০ টাকার পেনশন। শ্রমিকদের ভবিষ্যতের সুরক্ষাতেই এই যোজনা নিয়ে এসেছে মোদী সরকার।  ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন গ্রাহকেরা। তবে ৬০ বছর পর থেকেই মিলবে এই পেনশনের টাকা। পেনশন গ্রাহকের যদি মৃত্যু হয় তাহলে তার  স্বামী  বা স্ত্রীএই টাকা পাবেন। এছাড়া দুজনেরই যদি মৃত্যু হয় তাহলে  নমিনিকে দেওয়া হবে পুরো টাকা।

এই স্কিমের আওতায় প্রতিমাসে ১ হাজার, ২ হাজার, ৩ হাজার, ৪ হাজার বা ৫ হাজার টাকার পেনশন পেতে পারেন। এই প্রকল্পের আওতায় কোনও ব্যক্তি যদি দিনে ১০ টাকা  করে  সাশ্রয় করে তাহলে ৬০ বছর পরে মাসে তিনি পাঁচ হাজার টাকা করে অর্থাৎ বার্ষিক ৬০ টাকার পেনশন পাবেন। ২০১৫ সালে অটল পেনশন যোজনা চালু করা হয় ।প্রধানমন্ত্রীর অটল পেনশন যোজনায় সরকার ন্যূনতম পেনশনের নিশ্চয়তা দেয়। ১৮ বছর বয়স থেকেই এই স্কিমের আওতায় আসতে পারবেন গ্রাহকরা। তবে সেক্ষেত্রে কিছু নিয়মবদল হবে। যেমন মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে, অর্থাৎ প্রতিদিন ৭ টাকা করে রাখলেই ৬০ বছর বয়সের পর থেকে ৫০০০ টাকা করে নিজের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন গ্রাহকেরা।

 

ইতিমধ্যেই ২কোটিরও বেশি মানুষ এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করেছেন।  এই পেনশনের সুবিধা নিতে গেলে কোনও ব্যাংক বা পোস্ট অফিসে অবশ্যই সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে গ্রাহকের। এই স্কিমের আওতায় ট্যাক্স ছাড়েরও সুবিধা মিলবে।  একজন সদস্যের নামে একটি মাত্র অ্যাকাউন্ট খোলা যাবে। অটল পেনশন যোজনার আওতায় পেনশনের সর্বাধিক সীমা প্রতিমাসে ৫০০০ টাকা। যদিও প্রতিমাসে ১০,০০০ করে পরবর্তীতে বাড়ানোর পরিকল্পনা রয়েছে। প্রতিদিন মাত্র  ৭ টাকা করে জমালেই মাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা। শুনে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। মোদী সরকারে এই বিশেষ স্কিমেই মধ্যবিত্তের মুখে ফুটবে হাসি।

Share this article
click me!