Business Idea-স্বল্প বিনিয়োগে মোটা আয়ের সুযোগ, শুরু করুন আমূল ফ্র্যাঞ্চাইজির ব্যবসা

স্বল্প মূলধন বিনিয়োগের বিনিময় আমূল ফ্র্যাঞ্চাইজির ব্যবসা শুরু করার সুযোগ রয়েছে। স্টার্টআপ বিজনেস হিসাবে যদি আমূল ফ্র্যাঞ্চাইজিকে বেছে নেন তাহলে আপনার পকেটে থাকতে হবে ২ লাখ থেকে ৬ লাখ টাকা।
 

Kasturi Kundu | Published : Dec 20, 2021 11:25 AM IST

অতিমারি করোনা পরিস্থিতিতে অনেককেই চাকরি হারিয়ে বেকারত্বের যন্ত্রনায় ভুগেছেন। অনেকের মাস মাইনেতে কাঁচিও চলেছে। সেই রকম কঠিন পরিস্থিতিতে অনেকেই ঘুরে দাঁড়ানোর জন্য হাতিয়ার হিসাবে ব্যাবহার করেছেন স্টার্টআপ বিজনেসকে। আর এই পন্থা অবলন্বন করে অনেকে বেশ সফলও হয়েছেন। এবার সেই রকমই একটি স্টার্টআপ বিজনেসের সুযোগ নিয়ে হাজির হয়েছে দুগ্ধজাত পণ্য সংস্থা আমূল।  এই কোম্পানি তার ফ্র্যাঞ্চাইজি ব্যবসার জন্য সকলকে সাদর আমন্ত্রন জানাচ্ছে। এই ব্যবসা শুরুর ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য সুবিধা হল, স্বল্প মূলধন বিনিয়োগের বিনিময় আমূল ফ্র্যাঞ্চাইজির(Amul Franchise) ব্যবসা শুরু করার সুযোগ রয়েছে। স্টার্টআপ বিজনেস হিসাবে যদি আমূল ফ্র্যাঞ্চাইজিকে বেছে নেন তাহলে আপনার পকেটে থাকতে হবে ২ লাখ থেকে ৬ লাখ টাকা। এই ব্যবসা শুরুর ক্ষেত্রে আরও একটি সুবিধার কথা জানিয়ে রাখি, সেটা হল ব্যবসা শুরুর প্রথম দিন থেকেই আপনি লাভের মুখ দেখার সুযোগ পাবেন। অর্থাৎ লক্ষ্মীলাভের শুরুটা বেশ ভালোই হবে। 

দুগ্ধজাত পণ্য আমূলের দুধরনের  ফ্র্যাঞ্চাইজি রয়েছে। একটা আমুল আউটলেট আর অপরটি হল আমুল রেলওয়ে পার্লার। এই দুধরনের ফ্র্যাঞ্চাইজি নিতে খরচ পড়বে ২ লাখ টাকা। সিকিউরিটি মানি হিসেবে জমা রাখতে হবে ২৫ হাজার টাকা। এই বিষয় একটা কথা অবশ্যই বলতে হয়, অন্যন্য ব্যাবসা শুরুর ক্ষেত্রে যে পরিমান অর্থ সিকিউরিটি মানি হিসাবে জমা রাখতে হয় তার থেকে আমূল ফ্র্যাঞ্চাইজির ব্যবসা শুরুর জন্য টাকার অঙ্কের পরিমান বেশ অনেকটাই কম। রেনোভেশন চার্জ বাবাদ লাগবে মোটামুটি ১ লাখ টাকা। অন্যান্য যন্ত্রপাতির জন্য খরচ হতে পারে ৭৫ হাজার টাকা। কোনও ব্যক্তি যদি আমূল আইসক্রিম পার্লার খোলার প্ল্যানিং করেন তাহলে মোট খরচ হবে ৬ লাখ টাকা। বিশেষজ্ঞদের মতে, ফ্র্যাঞ্চাইজি মারফত প্রতি মাসে মোটা টাকা লাভের সুযোগ রয়েছে। কারন আমূলের উন্নত ও গুণগত মানের জন্য এই কোম্পানির প্রোডাক্ট কম বেশী সকলেরই প্রিয়। তাই বিক্রিবাটাও বেশ ভালই হয়। স্বাভাবিকভাবে লাভের অঙ্কটাও ভালো হয়।  ফ্র্যাঞ্চাইজিগুলোকে এমআরপি-র ওপর কমিশনও দেয় আমূল। দুধের প্যাকেটের জন্য সেই কমিশনের পরিমান ২.৫ শতাংশ, দুগ্ধজাত অন্যান্য প্রোডাক্টের ওপর ১০ শতাংশ এবং আইসক্রিমের ওপর ২০ শতাংস পর্যন্ত কমিশন দেয় আমূল। 

Business Idea-অগ্নিমূল্য টমেটোর সঙ্গেই শুরু করুন ব্যবসা, মাসে উপার্জন করুন মোটা অঙ্কের টাকা

Business Idea-নিজের ব্যবসা শুরু করতে চাইছেন, হতে পারেন টিকিট এজেন্ট, যোগাযোগ করুন IRCTC-র সঙ্গে

যেকোন ব্যবসা শুরুর জন্য জায়গাটা একটা বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। যদি কোনও ব্যাক্তি আমুলের আউটলেট নেওয়ার কথা ভাবেন তাহলে ১৫০ বর্গফুট জায়গা থাকা বাধ্যতামূলক।  ফ্র্যাঞ্চাইজির মালিক ও আইসক্রিম পার্লারে কর্মরত পার্লার বয়কে বিশেষ ধরনের প্রশিক্ষণও দেওয়া হয়ে থাকে। আপনার ফ্র্যাঞ্চাইজিতে মাল পৌঁছানোর দায়িত্ব আমূলেরই। তাই আপনি যদি স্বল্প পুঁজির বিনিময়ে লাভজনক ব্যবসা করে সাফল্য পেতে চান তাহলে আমূল ফ্র্যাঞ্চাইজির ব্যবসা হতে পারে আপনার অন্যতম সেরা পছন্দ। 

Share this article
click me!