EPF: কঠিন সময়ে PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে চান, সাহায্য নিন UMANG APP-এর

EPF সদস্যদের তাদের PF অ্যাকাউন্ট থেকে ঋণও নিতে পারে বা কোভিডের চিকিত্সার জন্য তাদের PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারে। EPFO টুইট করে এই তথ্য জানিয়েছে।

Web Desk - ANB | Published : Dec 5, 2021 7:00 AM IST

দেশে করোনা ভাইরাসের 'ওমিক্রন' ভেরিয়েন্টের রোগীর সংখ্যা বৃদ্ধির পর এখন থার্ড ওয়েভ আশঙ্কাও করা হচ্ছে। ওমিক্রন ডেল্টা ভেরিয়েন্টের দ্বিগুণ গতিতে ছড়িয়ে পড়ে। এ বছর সেকেন্ড ওয়েভে বিপুল সংখ্যক মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। বর্তমানে চিকিৎসায় প্রচুর খরচ করা অনিবার্য হয়ে দাঁড়িয়েছে। এটি অনেকের সামনে একটি বড় অর্থনৈতিক চ্যালেঞ্জও তৈরি করছে। অনেক সময় এমন হয় যে আপনি স্বাস্থ্য বীমা পেয়েছেন, কিন্তু চিকিৎসার খরচ স্বাস্থ্য বীমা পলিসির কভারের বাইরে চলে যায়।
আপনি যদি একজন EPF অর্থাৎ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) গ্রাহক হন, তাহলে খুব বেশি চিন্তার কিছু নেই। সরকার সমস্ত EPF সদস্যদের এই সুবিধা দিয়েছে যে তারা তাদের PF অ্যাকাউন্টে ঋণও নিতে পারে বা কোভিডের চিকিত্সার জন্য তাদের PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারে। EPFO টুইট করে এই তথ্য জানিয়েছে।

UMANG app থেকে টাকা তুলতে পারবেন

EPFO ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনে UMANG অ্যাপ ব্যবহার করে টাকা তুলতে পারবেন। EPFO একটি টুইটে বলেছে, এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে UMANG অ্যাপের মাধ্যমে 'COVID-19 অ্যাডভান্স' ফাইল করুন। আমরা আপনাকে বলি যে UMANG অ্যাপ হল একটি কেন্দ্রীভূত অ্যাপ যা আধার, গ্যাস বুকিং এবং এমনকি PF উত্তোলন থেকে শুরু করে অনেক ই-সরকারি পরিষেবার জন্য ব্যবহার করা যেতে পারে।
বিশেষ বিষয় হলো এই ঋণটি ফেরতযোগ্য নয়। অর্থাৎ, কর্মীদের তাদের EPF অ্যাকাউন্টে পুনরায় তহবিল দেওয়ার প্রয়োজন হবে না। এই প্রত্যাহার সুবিধা থেকে কর্মচারীরা একটি বড় স্বস্তি পাবেন।

কোন শর্তে টাকা তোলা যাবে-

EPFO কর্মীদের টাকা তোলার জন্য কিছু শর্ত বেঁধে দিয়েছে। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFও) শর্ত অনুযায়ী, একজন কর্মচারী চিকিৎসা, নতুন বাড়ি কেনা, নির্মাণ, বাড়ির সংস্কার, বাড়ির ঋণ পরিশোধ এবং বিয়ের খরচের জন্য টাকা তুলতে পারেন। বাড়ির জন্য জমি বা বাড়ি কেনার জন্য আপনি PF অ্যাকাউন্ট থেকে ৯০ শতাংশ পর্যন্ত টাকা তুলতে পারবেন। যারা কোভিড চিকিত্সার উদ্দেশ্যে টাকা তুলতে চান তারা পত্নী বা সদস্য বা পিতামাতা বা সন্তানদের জন্য চিকিৎসা জরুরী ক্ষেত্রে EPF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন। এই EPF তোলার ক্ষেত্রে কোনো লক-ইন পিরিয়ড বা ন্যূনতম পরিষেবা সময়কাল প্রযোজ্য নয়।

UMANG App দিয়ে PF থেকে টাকা তোলা

প্রথমে আপনার মোবাইল ফোনে UMANG অ্যাপ ডাউনলোড করুন। তারপর লগইন করুন। স্ক্রিনে 'অল সার্ভিসেস' বিকল্পের অধীনে EPFO ​​বিভাগে ক্লিক করুন। ড্রপ-ডাউন মেনু থেকে 'দাবি' বিকল্পটি নির্বাচন করুন। পৃষ্ঠায়, আপনার EPFO ​​UAN নম্বর টাইপ করুন।
এখন আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত OTP লিখুন। আপনি আপনার মোবাইল ফোনে একটি রেফারেন্স নম্বর দাবি পাবেন। আপনি আপনার প্রত্যাহারের অনুরোধের অবস্থা ট্র্যাক করতে এই নম্বরটি ব্যবহার করতে পারেন।
কর্মচারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ তার EPF অ্যাকাউন্টের সঙ্গে মিলতে হবে। মনে রাখবেন যে EPF তোলার তহবিল তৃতীয় পক্ষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে না। কর্মচারী জমা দেওয়ার প্রমাণের সঙ্গে পিতার নাম এবং কর্মচারীর জন্ম তারিখ স্পষ্টভাবে মিলেছে কিনা তা নিশ্চিত করতে হবে। এগুলি এমন কিছু বিষয় যা মনে রাখা উচিত।

আরও পড়ুন-Indian Railway: চালু হতে চলেছে ‘ভারত গৌরব’ট্রেন, চালাবে বেসরকারি সংস্থা

আরও পড়ুন-ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব, দিঘা পর্যটকশূন্য করার নির্দেশ প্রশাসনের

আরও পড়ুন-Tata Motors VS Maruti Suzuki-১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস, টেক্কা দিল মারুতি সুজুকিকে

Share this article
click me!