মহিলা যাত্রীদের সুরক্ষাকরচ হিসাবে কাজ করবে ভারতীয় রেলের কনভয় নাইট ফ্যালকন

দূরপাল্লার ট্রেনের মহিলা যাত্রীদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য সহেলি অ্যাপ লঞ্চ করা হয়েছে। এবার লোকাল ট্রেনের মহিলা যাত্রীদের সুরক্ষার্থেও এবার নয়া ব্যবস্থার উদ্যোগ নেওয়া হল। চালু হল কনভয় নাইট ফ্যালকন (Convoy Night Falcon)। এই পরিষেবার মাধ্যমে রাতের ট্রেনে মহিলারা নিজেদের সুরক্ষিত রাখতে পারবেন। বলা বাহুল্য, উন্নত প্রযুক্তির যুগে মোবাইল অ্যাপের মাধ্যমেই নিত্যদিনের মহিলা যাত্রীদের সুরক্ষা দেবে কনভয় নাইট ফ্যালকন।

Kasturi Kundu | Published : Feb 26, 2022 7:09 AM IST

নতুন বছরের গোড়া থেকেই ভারতীয় রেলের (Indian Railway) একের পর এক অভিনব উদ্যোগে রেল যাত্রীদের মুখে এখন চওড়া হাসি। রেলের টিকিট পরিষেবা থেকে দূরপাল্লার ট্রেনে যাত্রী পরিষেবায় বিভিন্ন রদবদল এনেছে ভারতীয় রেল (Indian Railway)। সেই সঙ্গে ভারতীয় রেলের ডোর টু ডোর পণ্য পরিষেবাও (Door-to-Door Service)শুরুর পরিকল্পনা রয়েছে। এবার মহিলা যাত্রীদের জন্য বিশেষ পরিষেবা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ভারতীয় রেল। দূরপাল্লার ট্রেনের মহিলা যাত্রীদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য সহেলি অ্যাপ লঞ্চ করা হয়েছে। এবার লোকাল ট্রেনের মহিলা যাত্রীদের সুরক্ষার্থেও এবার নয়া ব্যবস্থার উদ্যোগ নেওয়া হল। চালু হল কনভয় নাইট ফ্যালকন (Convoy Night Falcon)। এই পরিষেবার মাধ্যমে রাতের ট্রেনে মহিলারা নিজেদের সুরক্ষিত রাখতে পারবেন। বলা বাহুল্য, উন্নত প্রযুক্তির যুগে মোবাইল অ্যাপের মাধ্যমেই নিত্যদিনের মহিলা যাত্রীদের সুরক্ষা দেবে কনভয় নাইট ফ্যালকন। এটি মূলত মোবাইলের মাধ্যমে আরপিএফ টিমের কাজ করার নতুন নজির। 

প্রসঙ্গত, মহিলা যাত্রীদের সুরক্ষায় এবার নয়া ব্যবস্থা চালু করল দক্ষিণ-পূর্ব রেল (South-Eastern Railways)। কনভয় নাইট ফ্যালকন নামে একটা নতুন প্রকল্প নিয়ে আসল দক্ষিণ-পূর্ব রেল। প্রতিদিন রাত আটটা থেকে রাত ১২টা পর্যন্ত যাত্রী সুরক্ষায় মোতায়েন থাকবে এই কনভয় নাইট ফ্যালকন (Convoy Night Falcon) টিম। মহিলা যাত্রীরা যাতে এই প্রকল্পের সুবিধা পেয়ে যান তার জন্য একটা বিশেষ নম্বর চালু করা হয়েছে। ৯০০২০৮১৭২৭ নম্বরে ফোন করলেই যোগাযোগ করা যাবে কনভয় নাইট ফ্যালকন এর সঙ্গে। দক্ষিণ-পূর্ব রেলের চিফ সিকিউরিটি কমিশনার শ্রী ডি বি কাসর জানিয়েছেন, হাওড়া, সাঁতরাগাছি, উলুবেড়িয়া, মেচেদা, পাঁশকুড়া, বালিচক, খড়গপুর ও মেদিনীপুর স্টেশনে প্ল্যাটফর্মে ও ট্রেনে মোতায়েন থাকবে মোবাইল আরপিএফ দল। কে কোথায় মোতায়েন আছেন তারা একে অপরের সাথে দেখতে পাবেন।

কোচের মধ্যে কি বর্তমান পরিস্থিতিও দেখতে পাবেন আর পি এফ কর্মীরা। যদি কোনও যাত্রীর তাদের সাহায্যে প্রয়োজন হয় তাহলে সেই বিশেষ নম্বরে ফোন করে জানাতে হবে। এমনকি শেয়ার করা যাবে গুগল লিঙ্কও। যতক্ষণ না পর্যন্ত ওই মহিলা যাত্রী তার নির্ধারিত স্টেশনে না পৌছতে পারছেন ততক্ষণ পর্যন্ত সেই যাত্রীর সাথেই থাকবেন ওই আরপিএফ কর্মী। কোন অভিযোগ আসলে এক সাথে প্রায় ১২-১৪ জন আরপিএফ কর্মী মোতায়েন থাকবেন যাত্রীর সঙ্গে। এর ফলে বেশ কিছুটা মানসিক শান্তি পাবেন সেই যাত্রী। রেলের তরফে জানানো হয়েছে, সব গুরুত্বপূর্ণ স্টেশনেই থাকবে এই লেডি আরপিএফ টিম। এ ছাড়া যেমন ট্রেনের মধ্যে মোতায়েন করা থাকত, তেমনই থাকবে আরপিএফ।

দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানান হয়েছে খুব সহজেই মহিলা যাত্রীরা কনভয় নাইট ফ্যালকনের সুবিধা উপভোগ করতে পারবেন। রাত আটটা বাজলেই হাওড়া-খড়্গপুর শাখার লোকালে এই পরিষেবা পাবেন যাত্রীরা। খুব শীঘ্রই অন্যান্য শাখাতেও এই পরিষেবা চালু করবে রেল। দক্ষিণ-পূর্ব রেল জানাচ্ছে, মহিলা যাত্রী যতক্ষণ না নিরাপদ বোধ করছেন, ততক্ষণ পর্যন্ত তাঁর সঙ্গে ভিডিয়ো চ্যাট থাকবেন রেলরক্ষী বাহিনীর মহিলা কর্মীরা। বলা বাহুল্য, ভারতীয় রেলের বিশেষ এই উদ্যোগ যাতে কার্যকরী হয় সেই দিকে দক্ষিণ-পূর্ব রেলের প্রধান মুখ্য নিরাপত্তা আধিকারিক ডিবি কাসর নিজে নজর রাখছেন।

Share this article
click me!