মনপসন্দ খাওয়ার অর্ডারের অন্যতম ঠিকানা মোবাইল ক্যাটারিং সার্ভিস, ওমিক্রন আতঙ্কের মাঝেই ফিরল রেলের এই পরিষেবা

ওমিক্রন উদ্বেগের মধ্যেও ট্রেনযাত্রীদের স্বাস্থ্যকর ও সুস্বাদু পরিবেশনে উদ্যোগী আইআরসিটি। সেই জন্যই করোনা আবহের মধ্যেও সবরকম বিধি নিষেধ মেনে পুনরায় ট্রেনযাত্রীদের মোবাইল ক্যাটরিং-র পরিষেবা প্রদান করছে।

Kasturi Kundu | Published : Jan 3, 2022 8:57 AM IST

করোনা পরিস্থিতির (Covid 19) জেরে বিভিন্ন ক্ষেত্রে তৈরি হচ্ছে সমস্যা।  স্কুল কলেজ বন্ধ থেকে শুরু করে লোকাল ট্রেন টালানোর ওপর বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। তার মাঝেই দূরপাল্লার ট্রেন যাত্রীদের জন্য সুখবর নিয়ে এল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং ও ট্যুরিজিম করপোরেশন। এবার থেকে নাকি ট্রেনে বসেই আপনি পেয়ে যেতে পরেন আপনার পছন্দ মত যে কোন খাবার(Get Good In Train)। পাস্তা থেকে পিৎজা, বার্গার থেকে স্যান্ডুইচ সব রকমের মন পসন্দ খাবার পৌঁছে যাবে আপনার কাছে। সৌজন্যে মোবাইল ক্যাটরিং পরিষেবা (Mobile Catering Service)। করোনা পরিস্থিতির মধ্যেই মোবাইল ক্যাটারিং পরিষেবা ফিরিয়ে আনল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং ও ট্যুরিজিম করপোরেশন (IRCTC)। তবে ওমিক্রন আতঙ্কের (Omicron panic) মধ্যে এই পরিষেবা ট্রেনযাত্রীদের কাছে খুব একটা গ্রহণযোগ্য হবে কিনা সেটা নিয়ে কিন্তু দানা বাঁধছে প্রশ্ন। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং ও ট্যুরিজিম করপোরেশন বা আইআরসিটিসি (IRCTC)-র তরফে জানান হয়েছে, ওমিক্রন উদ্বেগের (Omicron Panic) মধ্যেও ট্রেনযাত্রীদের স্বাস্থ্যকর ও সুস্বাদু পরিবেশনে উদ্যোগী আইআরসিটি। সেই জন্যই করোনা আবহের মধ্যেও সবরকম বিধি নিষেধ মেনে পুনরায় ট্রেনযাত্রীদের মোবাইল ক্যাটরিং-র পরিষেবা (Mobile Catering Service)  প্রদান করছে। উল্লেখ্য, সব রকম নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেই মোবাইল ক্যাটরিং পরিষেবাকে ফিরিয়ে আনছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং ও ট্যুরিজিম করপোরেশন বা আইআরসিটিসি (IRCTC)। 

আপনার যদি দূরপাল্লার ট্রেনে ভ্রমনের কোনও প্ল্যানিং থেকে থাকে আর মোবাইল ক্যাটরিং পরিষেবা বিষয়টি সম্পর্কে অবগত না হন তাহলে জেনে নিন মোবাইল ক্যাটরিং পরিষেবাটি কী। মোবাইল ক্যাটরিং বা ই-ক্যটরিংহল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং ও ট্যুরিজিম করপোরেশনের এমন একটি পরিষেবা যেটি ব্যবহার করে ট্রেনযাত্রীরা তাঁদের পছন্দসই খাবারের অর্ডার দিতে পারে। বলা বাহুল্য, মোবাইল অ্যাপের মাধ্যমেই কিন্তু এই খাবার অর্ডার করতে হবে। তবে আইআরসিটিসি-র তরফে নিশ্চিত করা হয়েছে, মোবাইল অ্যাপের মাধ্যমে মন পসন্দ খাবারের পরিষেবা পেতে কোনও রকম সমস্যার সৃষ্টি হবে না। 

আরও পড়ুন-Happy New Year-এর পার্টিতে গান গেয়ে এখন নিভৃতবাসে ডিএম, করোনা আক্রান্ত এডিএমও, স্থগিত মালদহ বইমেলা

আরও পড়ুন-Local Train: রোজকার মতোই ভিড় ট্রেনে, নবান্নের সিদ্ধান্তে অখুশি যাত্রীরা

আরও পড়ুন-IRCTC: যুক্ত হল RedBus এবং IRCTC, এখন অতিরিক্ত চার্জ ছাড়াই বুক হবে ট্রেনের টিকিট

মোবাইল ক্যাটরিং বা ই-ক্যাটরিং ফিরিয়ে আনার সঙ্গে অতিমারি করোনা পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে বেশ কিছু নয়া নির্দেশিকাও জারি করেছে। যেমন- ব্যক্তিগত দূরত্ব বজায় রাখা থেকে কর্মক্ষেত্র পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখা, সামাজিক দূরত্ববিধি বজায় রাখা, মাস্ক পরা, চাকরিতে বেড়লে থার্মাল স্ক্রিনিং বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে। সেই সঙ্গে কোভিড বিধি মেনে চলতে কর্মীদেরও প্রশিক্ষণ দিতে চায় আইআরসিটিসি। বলা বাহুল্য, একদিকে মোবাইল মোবাইল ক্যাটরিং পরিষেবা যেমন ফিরিয়ে আনা হল তেমনই বেশ কয়েকটি প্রিমিয়াম ট্রেনে চালু করা হবে রেল সেবিকা। 

Read more Articles on
Share this article
click me!