শুধু অনলাইন লেনদেনই নয়, এবার থেকে আপনার স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখবে পেটিএম, লঞ্চ হল পেটিএম হেলথ আই ডি

ইন্টিগ্রেটেড ন্যাশনাল হেলথ অথরিটির সঙ্গে জোট বেঁধেছে পেটিএম। আর এই যৌথ উদ্যোগেই এবার পেটিএম-র অ্যাপলিকেশনে পাওয়া যাবে হেলথ আইডি। 

Kasturi Kundu | Published : Jan 3, 2022 6:53 AM IST / Updated: Jan 03 2022, 01:57 PM IST

এবার থেকে পেটিএমের(Paytm) মাধ্যমে শুধু অর্থনৈতিক লেনদেনই(Online Transaction) হবে না, পেটিএম আপনার স্বাস্থ্যেরও খেয়াল রাখবে। পেটিএমের তরফে আপাতত সেই ইঙ্গিতই মিলছে।  সম্প্রতি অনলাইন পেমেন্ট অ্য়াপ পেটিএমের তরফে নয়া ঘোষণা। ইন্টিগ্রেটেড ন্যাশনাল হেলথ অথরিটির (Integrated National Health Authority) সঙ্গে জোট বেঁধেছে পেটিএম। আর এই যৌথ উদ্যোগেই এবার পেটিএম-র অ্যাপলিকেশনে পাওয়া যাবে হেলথ আইডি (paytm Health ID)। এই হেলথ আইডি ব্যবহার করে আপনি পেয়ে যাবেন নিজের ল্যাব রিপোর্ট। এছাড়াও যে সুবিধাগুলো পাবেন সেটি হল টেলি কনসাল্টেশন ও অন্যান্য মেডিক্যাল সংক্রান্ত কার্যকলাপও পেটিএমের হেলথ আই ডি (paytm Health ID) ব্যবহার করে করা যাবে। উল্লেখ্য, পেটিএম অ্যাপলিকেশনের হেলথ আইডি ব্যবহার করে আপনি একটি হেলথ লকারও তৈরি করতে পারবেন। আর এই হেলথ লকারের মাধ্যমে আপনি হাসপাতালের সমস্ত রেকর্ড মেইন্টের সুবিধাও পেয়ে যাবেন(To Mentain Health Record)। টেলি কমিউনিকেশনের সুবিধা তো আছেই। বলা বাহুল্য, হেলথ আই ডি তৈরির হাত ধরেই পেটিএম গোটা দেশে নিজের জায়গাকে আরও মজবুত করেছে। অ্যান্ড্রয়েড থেকে আইও সব ক্ষেত্রেই পেটিএম হেলথ আই ডি (paytm Health ID) অ্যাকসেসের সুবিধা রয়েছে। 

ইন্টিগ্রেটেড ন্যাশনাল হেলথ অথরিটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে পেটিএম যে হেলথ আই ডি তৈরি করেছে সেটি যাতে গোটা ভারতে প্রায় ১০ মিলিয়ান মানুষের কাছে পৌঁছে যায় সেই দিকেই বিশেষভাবে নজর দেবে অনলাইন পেমেন্ট পরিষেবা অ্যাপ পেটিএম। মানুষের কাছে পৌঁছে যাওয়ার অর্থ হল, মানুষ যাতে এই হেলথ আই ডির যথাযথ ব্যবহারটা করেন। পেটিএমের এই নতুন হেলথ ডি নিয়ে যথেষ্ঠ উচ্ছসিত কেন্দ্রও। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও পেটিএমের হেলথ আই ডি-কে আগামী দিনে সঠিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। পেটিএমের এই নয়া প্রকল্পের হাত ধরে কেন্দ্রীয় সরকারও চাইছে গোটা ভারেতর সমস্ত নাগরিকদের স্বাস্থ্য সম্পর্কিত সমস্থ তথ্যের রেকর্ড রাখতে। এর ফলে যে বিশেষ সুবিধাটি পাওয়া যাবে সেটি হল কে কোন রোগে আক্রান্ত হচ্ছেন, কার শারিরীক অবস্থা স্থিতিশীল রয়েছে, কোন জায়গায় রোগের চিকিৎসা করানো হচ্ছে এই গোটা বিষয়টাই পোটিএমের নতুন হেলথ আই ডি অ্যাপ থেকে জানা সম্ভব। এই নতুন হেলথ আই ডি-র মাধ্যমে দেশের নাগরিকরা অনেক সুবিধা পাবেন তা বলাই বাহুল্য। 

আরও পড়ুন-Paytm New Service-আপনার ফোনে পেটিএম থাকলে পেয়ে যাবেন এই বিশেষ পরিষেবাটি

আরও পড়ুন-Paytm Payments Bank-পেটিএম পেমেন্টসের স্টেটাস আপগ্রেড,এবার ব্যাঙ্কের বিভিন্ন কাজে অংশগ্রহণের সুযোগ

আরও পড়ুন-Google Pay বা PhonePe ব্যবহার করেন, তাহলে UPI পেমেন্ট করার সময় এই ৫টি জিনিস মাথায় রাখুন

পেটিএমের এই নতুন হেলথ আই ডি-র বিষয়ে সম্প্রতি মত প্রকাশ করেছেন পেটিএম অ্যাপের এক শীর্ষ অধিকর্তা। তিনি বলেন, এতদিন অনলাইনে আর্থিক লেনদেনের জন্য পেটিএম প্রতিটি মানুষকে সুবিধা প্রদান করেছে। এবার নাগরিকদের স্বাস্থ্য সচেতনার দিকতেও সুরক্ষিত রাখতে বদ্ধপরিকার এই সংস্থা। এই হেলথ আই ডি থেকে প্রত্যেকে যাতে সুবিধা পায় সেই দিকে বিশেষভাবে নজর রাখবে পেটিএম। সর্বোপরি, পেটিএমের হেলথ আই ডি-র যেহেতু সরকারের সঙ্গে সরাসরি সংযোগ রয়েছে তাই মানুষ আরও বেশী সুবিধা লাভ করবেন বলে মত প্রকাশ করেছেন তিনি। হেলছ আই ডি-র সঙ্গে একটি হেলথ স্টোরফ্রন্টও তৈরি করা হয়েছে। এই স্টোর ফ্রন্টের মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য যেমন, কোন রোগের চিকিৎসা কোথায়  হয় সেই জায়গার নাম ঠিকানা সবটাই পৌঁছে যাবে নগরিকদের কাছে। তার ফলে মানুষকে আর সঠিক তথ্যের জন্য কারোর ওপর নির্ভর করতে হবে না। সহজেই তাড়াতাড়ি রোগের প্রকার নির্বিশেষে চিকিৎসা শুরু করতে পারবে। 


 

Read more Articles on
Share this article
click me!