২৮ ফেব্রুয়ারির মধ্যে এই কাজটি করা বাধ্যতামূলক, না হলে কিন্তু সমস্যায় পড়বেন

যেসব করদাতারা ২০২০-২০২১ অর্থবর্ষে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করেছেন, আয়কর বিভাগের পক্ষ থেকে আরও একবার তাদের যাচাই করে নিতে বলা হয়েছে। সম্প্রতি আয়কর বিভাগের পক্ষ থেকে সোশ্যাল সাইট টুইটারে টুইট করে জানান হয়েছে এই বিষয়টি। প্রসঙ্গত, ইনকাম ট্যাক্স রিটার্ন যদি আরও একবার যাচাই না করা হয় তবে তা অসম্পূর্ণ বলেই ধরে নেওয়া হয়ে থাকে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে আয়কর রিটার্ন  আরও একবার যাচাই করার শেষ দিন। 
 

Kasturi Kundu | / Updated: Feb 24 2022, 08:25 PM IST

হাতে বাকি আর মাত্র কয়েকটা দিন। আজ যদি হয় ২৫ ফেব্রুয়ারি তাহলে বাকি রয়েছে মাত্র ৩ দিন। আর এই ৩ দিনের মধ্যে আপনাকে কিন্তু এই গুরুত্বপূর্ণ কাজটা অবশ্যই সেরে ফেলতে হবে। এর পর কিন্তু এই কাজটা করার জন্য কোনও সুযোগ পাবেন না। ভাবছেন তো কোন গুরুত্বপূর্ণ কাজের কথা বলছি। আসলে যেসব করদাতারা ২০২০-২০২১ অর্থবর্ষে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা (ITR Return) করেছেন, আয়কর বিভাগের পক্ষ থেকে আরও একবার তাদের যাচাই করে নিতে (ITR Verification Must) বলা হয়েছে। সম্প্রতি আয়কর বিভাগের পক্ষ থেকে সোশ্যাল সাইট টুইটারে টুইট করে জানান হয়েছে এই বিষয়টি। প্রসঙ্গত, ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR Return) যদি আরও একবার যাচাই না করা হয় তবে তা অসম্পূর্ণ বলেই ধরে নেওয়া হয়ে থাকে। তাই আয়কর বিভাগের তরফে এই কাজটি করার জন্য বিশেষভাবে জোড় দেওয়া হচ্ছে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে আয়কর রিটার্ন  আরও একবার যাচাই করার শেষ দিন (ITR Verification By 28th Feb)। 

বলা বাহুল্য, ২০২০-২০২১ অ্যাসেসমেন্ট বছরে ইনকাম ট্যাক্স রিটার্ন যাচাই করার শেষ সুযোগ কিন্তু কখনই হাতছাড়া করা উচিত নয়। ইনকাম ট্যাক্স রিটার্ন যাচাই না করা হলে তা অসম্পূর্ণ হিসেবেই ধরে নেওয়া হবে। আর তার ফলে আপনি কিন্তু সমস্যায় পড়তে পারেন। তাই যাচাইয়ের শেষ দিন ২৮ ফেব্রুয়ারির মধ্যে অবশ্যই কাজটি করে ফেলার নির্দেশ দিয়ে  টুইটে করেছে আয়কর বিভাগ। আয়কর পুরনরায় যাচাই করার জন্য অনলাইন ও অফলাইন দুটি সুবিধাই রয়েছে। আপনি আপনার সুবিধা মত যে কোনও পদ্ধতি অবলম্বন করে আয়কর পুনরায় যাচাই করার সুযোগ পাবেন। একটা কথা অবশ্যই মনে রাখবেন, ভেরিফিকেশনের পরই আপনার আইটিআর প্রসেস করবে আয়কর বিভাগ, তার আগে কিন্তু নয় ৷ তাই ভেরিফিকেশন বা পুনরায় যাচাই না করলে আপনার রিফান্ড কিন্তু আটকে যাবে ৷ রিটার্ন ভরার ১২০ দিনের মধ্যে ভেরিফিকেশন করা বাধ্যতামূলক ৷ যদি তা না করা হয় তাহলে ধরে নেওয়া হবে আইটিআর ফাইল-ই করা হয়নি ৷ 

Latest Videos

ইনকাম ট্যাক্স রিটার্ন দেওয়ার ৪ মাসের মধ্যে আইটিআর ফাইল করতে হয় ৷ অনলাইনে আধারকার্ডের মাধ্যমে আইটিআর ভেরিফিকেশন করতে পারবেন ৷ এছাড়া অফলাইন ভেরিফিকেশনের জন্য রিটার্ন দেওয়ার অ্যাকনলেজমেন্ট ২৮ ফেব্রুয়ারির মধ্যে বেঙ্গালুরু পাঠাতে হবে। এক নজরে দেখে নিন অনলাইনে কীভাবে আপনি আয়কর রিটার্নের ভ্যারিফিকেশন বা পুনরায় যাচাই পদ্ধতি সম্পন্ন করবেন। ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার জন্য প্যানের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে। তারপর ই-ফাইলিং পোর্টালে incometax.gov.in যেতে হবে। ই-ভেরিফাই লিঙ্কে ক্লিক করে ভেরিফাই রিটার্ন ইউজিং আধার ওটিপি অপশন সিলেক্ট করতে হবে। তারপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে মেসেজ আসবে যার মাধ্যমে ভেরিফিকেশন করতে পারবেন। আয়কর বিভাগের ওয়েবসাইটে এই ওয়ান টাইম পাসওয়ার্ড দিয়ে সাবমিট বটন ক্লিক করলেই আইটিআর ভেরিফিকেশন সম্পন্ন হয়ে যাবে।  

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood