জিএসটি-র আওতা থেকে রেহাই পেল না কোচিং সেন্টারও, দিতে হবে ১৮ শতাংশ কর, জানাল CBIC

সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস বা CBIC-এর তরফে জানান হয়েছে, কম্পোসাইট সাপ্লাই-এর ওপর এই ১৮ শতাংশ জিএসটি কার্যকর করা হবে। কম্পোসাইট সাপ্লাই -এর আওতায় পড়ে কোচিং সেন্টার। তাই কোচিং সেন্টারের ওপরও ১৮ শতাংশ কর জারি করা হয়েছে বলে জানাল CBIC । 

Kasturi Kundu | Published : Feb 24, 2022 2:38 PM IST


অতিথি অধ্যাপক ও জিমের ট্রেনারদের বেতনের ওপর চলবে কাঁচি। এতদিন পর্যন্ত গেস্ট লেকচারর বা অতিথি অধ্যাপক ও জিমের ট্রেনারদের আয়ের ওপর কোনও জিএসটি চাপানো হত না। সেই সব দিন এখন অতীত। সম্প্রতি অথরিটি ফর অ্যাডভান্স রুলিংয়ের (Authority for Advance Ruling) কর্নাটক (Karnataka) বেঞ্চের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অতিথি অধ্যাপক ও জিম ট্রেনারদের বেতনের ওপর ১৮ শতাংশ পর্যন্ত জিএসটি ধার্য করা হবে। তারপর সেই তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে অনলাইন ডাক্তারি কোর্সও (Mediacal Online Course)। মেডিক্যাল কাউন্সিল (Medical Council) দ্বারা বাধ্যতামূলক কোর্সগুলিকেও গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা জিএসটি (GST)-এর আওতায় নিয়ে আসার যে প্রবল সম্ভবনা রয়েছে সেই ইঙ্গিতই দিল অথরিটি ফর অ্যাডভান্স রুলিং বা এএআর  (AAR)। অনেকটা সেই পথেই হাটল সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC)। 

প্রসঙ্গত, সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (Central Board of Indirect Taxes and Customs) বা CBIC-এর তরফে জানান হয়েছে, কম্পোসাইট সাপ্লাই (Composite Supply)-ওপর এই ১৮ শতাংশ জিএসটি (18 Percent GST) কার্যকর করা হবে। নতুন করে জিএসটি-র আওতায় আসা পরিষেবার তালিকা যেন ক্রমশ বেড়েই চলেছে। এবার এই তালিকার নতুন সংযোজন কোচিং সেন্টার।  ১৮ শতাংশ পর্যন্ত জিএসটি-র অধীনে আসতে চলেছে কোচিং সেন্টারগুলিও (Coachine Center)। উল্লেখ্য, কোচিং সেন্টারগুলি পড়ুয়াদের কাছ থেকে মোটা পরিমাণে টাকা নিলেও জিএসটি দেওয়ার সময় ব্যাগ, স্টেশনারি এবং টি-শার্টের মতো মতো আলাদা আলাদা জিনিসের উপর জিএসটি প্রদান করত। যার প্রভাব পড়ত রাজ্যের কোষাগারে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের  চেয়ারম্যান বিবেক জোহরি এ প্রসঙ্গে মত প্রকাশ করেছেন। 

বিবেক জোহরি বলেছেন, এই ধরনের পরিষেবা অর্থাৎ কোচিং সেন্টার গুলো কম্পোসাইট সাপ্লাই-এর আওতায় পড়ে। তাই কোচিং সেন্টারগুলোর ওপর ১৮ শতাংশ জিএসটি চাপানো হয়েছে। সেই সঙ্গে আয়কর ফাঁকি দেওয়ার বিষয়টিকেও তুলে ধরেছেন। সব দিক বিচার বিবেচনা করেই কোচিং সেন্টারের ওপর ১৮ শতাংশ জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। একটা কথা বলাই বাহুল্য, করের হাত থেকে ছাড় পেল না কোচিং সেন্টারগুলোও। অনলাইন মেডিক্যাল কোর্স থেকে কোচিং সেন্টার এখন থেকে সবই করযুক্ত। তাই বলাই যায়, কর ব্যবস্থা থেকে মোটেই রেহাই পেল না শিক্ষা ব্যবস্থা।

Read more Articles on
Share this article
click me!