TRAI Report-স্বমহিমায় ফিরেছে জিও-র 4G ডাউনলোড স্পিড,4G চার্টের ডাউনলোড স্পিডের শীর্ষে জিও, বলছে TRAI

অক্টোবর মাসের গড় ডাউনলোড স্পিডের ক্ষেত্রে  4G ডেটা স্পিড চার্টে  ফের শীর্ষস্থান দখল করল জিও।  TRAI-র প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত মাসে জিও-র গড় ডাউনলোড স্পিড ছিল ২১.৯ মেগাবাইট প্রতি সেকেন্ড। 

Kasturi Kundu | Published : Nov 18, 2021 11:39 AM IST

৮ থেকে ৮০, রিলায়েন্স জিও-র কদর সর্বত্র...টক টাইম থেকে শুরু করে ডেটা পরিষেবা সব ক্ষেত্রেই জিও-র জুড়ি মেলা ভার। এবার ভারতীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার ও সাধুবাদ কুড়ালো মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। ডাউনলোড স্পিডের ক্ষেত্রে রিলায়েন্স ৪ জি ডেটা ফের উঠে এল শীর্ষস্থানে। উল্লেখ্য, অক্টোবর(October)মাসের গড় ডাউনলোড স্পিডের ক্ষেত্রে ৪জি (4G) ডেটা স্পিড চার্টে (Speed Chart) ফের শীর্ষস্থান দখল করল রিলায়েন্স জিও (Reliance Jio)। ভারতীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) বা ট্রাই (TRAI) দ্বারা প্রকাশিত সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, গত মাসে জিও-র গড় ডাউনলোড স্পিড (Download Speed) ছিল ২১.৯ মেগাবাইট প্রতি সেকেন্ড (Mbps) যা অন্যান্য ৪জি সার্ভিস প্রোভাইডারদের তুলনায় সব চেয়ে বেশি।

যদিও, ভারতী এয়ারটেল (Bharti Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) নেটওয়ার্কের ডাউনলোড স্পিড গত কয়েকমাস ধরে ধারাবাহিক ভাবে বেড়ে চলেছে। জিও নেটওয়ার্কেরস্পিড শীর্ষস্থানে থাকলেও এই দুইয়ের সঙ্গে জিওর ডেটা স্পিডের ফারাক ধীরে ধীরে কমে আসছে। ডেটা ডাউনলোড স্পিড সামান্য কমে যাওয়ার পর জিও নেটওয়ার্ক অক্টোবরে ফের পুরনো ছন্দে অর্থাৎ ২১.৯ Mbps-এ ফিরে এসেছে। জুন মাসে শেষ বার জিওর গতি এই উচ্চ স্তর ছুঁয়েছিল। অন্য দিকে, এয়ারটেল(Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vi) নেটওয়ার্কের ডেটা ডাউনলোড স্পিড গত ৫ মাসে একলাফে প্রায় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন-Jio BGMI Gaming-জিও নিয়ে আসছে BGMI Gaming Masters টুর্নামেন্ট,১২.৫ লাখ টাকা পর্যন্ত পুরস্কার জেতার সুযোগ

আরও পড়ুন-RIL subsidiary signs-এনসাইন অপারেটিং থ্রি-র সঙ্গে রিলায়ন্সের চুক্তি, উত্তর আমেরিকায় শেল গ্যাসের ব্যবসা

জুন মাসে এয়ারটেল ৪জি নেটওয়ার্কের ডাউনলোড স্পিড ছিল ৫ Mbps। সেখান থেকে অক্টোবর মাসে এই গতি বেড়ে ১৩.২ Mbps-এ পৌঁছে যায়। জুন মাসে ভোডাফোন আইডিয়া নেটওয়ার্কের ৪জি ডাউনলোড স্পিড ৬.৫ Mbps থেকে অক্টোবর মাসে তা ১৩.২ Mbps হয়ে যায়। Vi অক্টোবর মাসে ৪জি ডেটা আপলোড স্পিডের ক্ষেত্রে শীর্ষস্থান দখল করে। এই নেটওয়ার্কের ডেটা আপলোড গতি ছিল ৭.৬ Mbps,যা গত পাঁচ মাসের নিরিখে সর্বোচ্চ।  গ্রাহকদের ইন্টারনেট, OTT এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে কন্টেন্ট ডাউনলোড বা স্ট্রিম করতে ডাউনলোড স্পিড সাহায্য করে থাকে,  যেখানে আপলোড স্পিড অন্যদের সঙ্গে কোনও ছবি, ভিডিও বা ফাইল শেয়ার করতে কাজে লাগে। হোয়াটসঅ্যাপ (WhatsApp) বা জিমেইল (Gmail) ব্যবহার করে ডেটা পাঠানোর সময় আপলোড স্পিডের প্রয়োজন হয়।  একই ভাবে, এয়ারটেল এবং জিও নেটওয়ার্কের আপলোড স্পিডেও বৃদ্ধি দেখা গিয়েছে। অক্টোবর মাসের এই দুই টেলিকম সার্ভিসের আপলোড স্পিড ছিল যথাক্রমে প্রতি সেকেন্ডে ৫.২ মেগাবাইট এবং প্রতি সেকেন্ডে ৬.৪ মেগাবাইট।

Share this article
click me!