শূন্য থেকে শুরু করে ক্ষমতার শীর্ষে রাজ সুব্রামানিয়াম, প্রবাসী ভারতীয়র হাতে গুরুদায়িত্ব ফেডএক্সের

৩০ বছর ধরে যে ফেডএক্সের কর্মী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবার তারই শীর্ষে পৌঁছালেন রাজ সুব্রামানিয়াম। প্রবাসী ভারতীয় তিনি।

Saborni Mitra | Published : Mar 29, 2022 4:26 PM IST

ডেলিভারি জায়েন্ট ফেডএক্সএক নতুন চিফ এক্সিকিউটিভ  ও প্রসিডেন্ট হিসেবে নিযুক্ত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কপোরেট রাজ সুব্রামানিয়াম। তিনি  ফেডারিক ডাব্লু স্মিথকের স্থলাভিষিক্ত হয়েছেন। সংস্থার পক্ষ থেকে  একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই তথ্য জানান হয়েছে। 

FedEx সংস্থাটি ৫০ বছর পার করল। স্মিথ সোমবার জানিয়েছেন তিনি জুন মাসেই সংস্থার প্রধান কার্যনির্বাহীর পদ থেকে সরে যাবেন। তবে তাঁর উত্তরসুরীকে তিনি দেখে যেতে চান। তিনি আরও জানিয়েছেন রাজ সুব্রামানিয়াম সম্পর্কে তিনি অত্যান্ত আশাবাদী। সুব্রামানিয়াম একজন অত্যান্ত ক্ষমতসম্পন্ন ব্যক্তিত্ব বলেও জানিয়েছেন নিজের জারি করা বিবৃতিতে। তিনি আশা প্রকাশ করেছেন আগামী দিনে FedEx আরও উঁচুতে নিয়ে যাবেন। 

রাজ সুব্রামানিয়াম 
সুব্রামানিয়াম হলেন একজন ভারতীয়। ৫৪ বছরের রাজ ১৯৯১ সালে FedExএ যোগদান করেছিলেন। ২০২০ সালে তিনি সংস্থার পরিচালন পর্যদ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। চলতি মাসে নির্বাচন হওয়ার পর তিনি FedEx কর্পোরেশনের প্রেসিডেন্ট ও চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। কিনি কোম্পানিতে একাধিক দায়িত্ব পালন করেছেন। যারমধ্যে গুরুত্বপূর্ণ হল এক্সিকিউটিভ, ভাইস প্রেসিডেন্ট ও চিফ মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার। এছড়াও তিনি FedEx এক্সপ্রেসেপ প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী অফিসারের দায়িত্বও সামলেছেন। 

FedExএর হয়ে তিনি কানাডায় কাজ করার পাশাপাশি এশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি ডিপার্টমেন্টেরও দায়িত্বেই পান করেছেন। তাঁর হাতে FedEx এর উজ্জ্বেল ভবিষ্যৎ রয়েছে বলেও আশা করেছেন সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষ। 

ত্রিভন্দ্রমের বাসিন্দা রাজ সুব্রামানিয়াম। বোম্বে আইআইটি থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ানিংএ স্নাতক তিনি। ১৯৮৯ সালে সিরাকিউজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি FedEx এর সঙ্গে ৩০ বছরেরও বেশি সময় ধরে যুক্ত রয়েছেন। আন্তর্জাতিক স্তরে নেতৃত্বে দেওয়ার মতে অভিজ্ঞতা তাঁর রয়েছে। পাশাপাশি ব্যবসায়িক দূরদর্শিতাও রয়েছে তাঁর। সংস্থাটি যাতে আগামি দিন পরিবহন ও লজিস্টিক শিল্পে বিল্পব আনতে পারে তারই ব্লু প্রিন্ট তৈরি করছেন রাজ সুব্রামানিয়াম। 

সুব্রামানিয়াম FedEx কর্পোরেশন, ফার্স্ট হরাইজেন কর্পোরেশন, ইউএস চেম্বার অব কমার্সের চায়না সেন্টার অ্যাডভাইজারি বোর্ড, ফার্স্ট ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম ও ইউএস টিন বিজনেজ কাউন্সিলের পরিচালনা পর্ষদের দায়িত্বও পাবন করেছেন। 
পৃথিবীর সৃষ্টি রহস্যের জট খুলছে, বিজ্ঞানীদের নজরে বিশ্বের একটি 'ফুঁটো'

প্রেমিকার শোয়ার ঘরে গায়ে আগুন দিল প্রেমিক, বান্ধবীর সামনে আত্মহত্যা তরুণের

ইউক্রেন নিয়ে পুতিনের চক্রান্ত ফাঁস, কিন্তু তাতে মোটেও কান দিচ্ছেন না জেলেনস্কি

Share this article
click me!