LIC IPO-এলআইসি আইপিও কিনতে হলে প্যান কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক,আইপিও-র প্রতিবাদ জানিয়েছে AIIEA

দীর্ঘদিন ধরেই আইপিওর কথা ভাবছে এলআইসি। নির্মলা সীতারামন ২০২০-২০২১ সালের কেন্দ্রীয় বাজেটে প্রথম এলআইসি-র IPO প্রস্তাব রেখেছিলেন। 

Kasturi Kundu | Published : Dec 6, 2021 4:28 AM IST

বর্তমানে লাভের আশায় নামী দামী সংস্থা গুলোর কাছে প্রথম পছন্দ আইপিও(IPO)। এবার সেই আইপিও-র দৌড়ে এগিয়ে গেল এলআইসি(LIC) বা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। দীর্ঘদিন ধরেই একটি প্রাথমিক পাবলিক অফার(IPO) বা আইপিওর কথা ভাবছে এই সংস্থা। যদিও ইস্যুর তারিখ এবং মূল্যের পরিসীমা এখনও প্রকাশ করা হয়নি। এলআইসি পাবলিক অফারের জন্য কঠোর পরিশ্রম করছে। চলতি সপ্তাহের শুরুতে জীবন বীমা সংস্থাটি তার গ্রাহকদের  এই অফারটিতে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছে। ডিম্যাট অ্যাকাউন্ট খোলার মাধ্যমে তাদের আইপিও(IPO)-তে অংশ গ্রহণের জন্য উৎসাহিত করেছে। এই সপ্তাহের মধ্যে, এলআইসি বাজার নিয়ন্ত্রক সেবির কাছে খসড়া আইপিও প্রসপেক্টাস ফাইল করতে চায় বলে খবর। যখন ইস্যুটি বাজারে তালিকাভুক্ত করা হয়, তখন এটি ৪০ হাজার থেকে ১ লাখ কোটি টাকার মধ্যে উঠবে বলে আশা করা হচ্ছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২০-২০২১ সালের কেন্দ্রীয় বাজেটে(Central Budget) প্রথমএলআইসি(LIC)-র IPO প্রস্তাব রেখেছিলেন। সরকার রাষ্ট্রীয় মালিকানাধীন জীবন বীমা কর্পোরেশনে তার ১০ শতাংশের বেশি স্টক বিক্রি করার পরিকল্পনা করেছে। সরকার যত তাড়াতাড়ি সম্ভব এলআইসি আইপিও(LIC IPO) -তে বিনিয়োগ করতে চায়। তাই এলআইসি চলতি সপ্তাহেই সেবির কাছে তার খসড়া ফাইল করবে বলে আশা করা হচ্ছে।

চলতি অর্থবছরের জন্য ১.৭৫ কোটি টাকার বিনিয়োগ লক্ষ্যে পৌঁছানোর জন্য সরকারের এলআইসি আইপিওর প্রয়োজন হবে, যার মধ্যে বেসরকারীকরণ এবং সংখ্যালঘু অংশীদারি বিক্রয় অন্তর্ভুক্ত রয়েছে। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া একটি বিজ্ঞাপনে বলেছে, যেকোনো পাবলিক অফারে অংশগ্রহণ করার জন্য পলিসি হোল্ডারদের নিশ্চিত করতে হবে যে তাদের PAN বিবরণ কর্পোরেশনের রেকর্ডে আপডেট করা আছে। বলা বাহুল্য, আপনার যদি বৈধ ডিম্যাট অ্যাকাউন্ট থাকে তবে ভারতে যেকোনো পাবলিক অফারে সাবস্ক্রাইব করা সম্ভব। সেই অনুযায়ী পলিসিধারীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের একটি বৈধ ডিম্যাট অ্যাকাউন্টও আছে।

আরও পড়ুন-Whatsapp Demat account-হোয়াটসঅ্যাপেই আইপিও-র জন্য আবেদন,খুলে ফেলুন ডিম্যাট অ্যাকাউন্ট,জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-SEBI IPO Rules-IPO-র ওপর কড়া নজর SEBI-র,IPO-তে বিনিয়োগের ওপর জারি নির্দেশিকা

আরও পড়ুন-Paytm employees millionnaires-দুর্দান্ত সফল পেটিএম আইপিও,একটা আইপিও-তেই কোটিপতি সংস্থার ৩৫০ জন কর্মী

সংস্থার পলিসি হোল্ডারদের স্বার্থে, অতীতেও গ্রাহকদের PAN বিশদ আপডেট করার জন্য লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে আহ্বান জানিয়ে বিজ্ঞাপন দেওয়া হয়েছ। আপনি যদি এখনও কর্পোরেশনকে এই তথ্য প্রদান না করে থাকেন, অনুগ্রহ করে তাড়াতাড়ি তা করুন৷ KYC-র দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেই সঙ্গে এলআইসি-এর প্রস্তাবিত পাবলিক অফারে অংশগ্রহণ করার জন্যও পলিসি হোল্ডারদের প্যান কার্ডের লিঙ্ক করানো বাধ্যতামবলক। আপনি যদি একটি পলিসি হোল্ডার হিসেবে আসন্ন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার IPO-তে বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে একটি ডিম্যাট অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে। সেই সঙ্গে, আপনাকে অবশ্যই লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশনের রেকর্ডে আপনার প্যান তথ্য আপডেট করতে হবে।

প্যান কার্ডের সঙ্গে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার লিঙ্ক করানো আছে কিনা সেই বিষয়টি কীভাবে দেখবেন, জেনে নিন

প্রথমে https://linkpan.licindia.in/UIDSeedingWebApp/getPolicyPANStatus-এ যেতে হবে।

 আপনার পলিসি নম্বর, PAN,এবং জন্মতারিখ সহ উপযুক্ত ক্ষেত্রগুলি পূরণ করতে হবে।

 ক্যাপচা সম্পূর্ণ করতে হবে। এর পরে, আপনি আপনার লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে প্যান নম্বরের বর্তমান অবস্থা দেখতে সক্ষম হবেন।

আপনি যদি আপনার এলআইসিতে আপনার প্যান লিঙ্ক না করে থাকেন তবে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। আপনার নিকটবর্তী কোনও এলআইসি এজেন্ট থাকলে তাঁর সঙ্গে যোগাযোগ করুন। সর্বোপরি যদি আপনার প্য়ান নম্বরের সঙ্গে এলআইসি-র লিঙ্ক না করানো থাকে তাহলে সেটি শীঘ্রই সেরে ফেলুন।  

তবে সরকারের তরফে এলআইসি-র আইপিও ঘোষণা করলেও শনিবার বেঙ্গালুরুতে আইপিও-র প্রতিবাদে সামিল হয়েছে অল ইন্ডিয়া ইন্সিওরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। একটি সম্মেলনে উপস্থিত ছিলেন অল ইন্ডিয়া ইন্সিওরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন ক্লাবের প্রেসিডেন্ট আমানুলা খান।  সেখানেই প্রতিবাদ জানিয়েছেন সদস্যরা। 
 

Read more Articles on
Share this article
click me!