কবে বাজারে মিলবে সবচেয়ে সস্তা স্মার্টফোন, দাম কত, জানালেন মুকেশ অম্বানি

  • ভারতের বাজারে সবচেয়ে সস্তা স্মার্টফোন
  • তারই সঙ্গে ৫জি পরিষেবার ঘোষণা
  • রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় ঘোষণা 
  • ঘোষণা করলেন মুকেশ অম্বানি

Parna Sengupta | Published : Jun 24, 2021 11:53 AM IST

গুগলের সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বের সবচেয়ে সস্তা স্মার্টফোন নিয়ে আসতে চলেছে রিয়ালেন্স জিও। বার্ষিক সাধারণ সভায় (Annual General Meeting) এমনই দারুণ ঘোষণা রিলায়েন্স ইন্ডাস্ট্রির (Reliance Industries) চেয়ারম্যান মুকেশ অম্বানির (Mukesh Ambani)। বৃহস্পতিবার তিনি ঘোষণা করেন বাজারে আসতে চলেছে জিও ফোন নেক্সট (JioPhone Next)। 

মুকেশ অম্বানি জানান, জিও ফোন নেক্সটে থাকবে অপটিমাইজড অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, যা জিও ও গুগলের যৌথ উদ্যোগে তৈরি। জিও-র বিভিন্ন অ্যাপ এতে থাকবে, এরই সঙ্গে ভারতীয় ইউজারদের কথা মাথায় রেখে বেশ কিছু বদল আনা হয়েছে এই অপারেটিং সিস্টেমে। এই ফোনটি বিশ্বের সবচেয়ে সস্তা স্মার্টফোন হবে। চলতি বছর ১০ই সেপ্টেম্বর অর্থাৎ গণেশ চতুর্থীতেই লঞ্চ করা হবে জিও ফোন নেক্সট। 

অবনতি হচ্ছে সম্পর্কের, ইলিশ-ভ্যাকসিন তরজায় নরেন্দ্র মোদী- শেখ হাসিনার দূরত্ব বাড়ছে

এই ফোনে থাকবে ভয়েস অ্যাসিসটেন্ট, অটোমেটিক রিড অ্যালাউড স্ক্রিন টেক্সট, ট্রান্সলেশন, স্মার্ট ক্যামেরা, রিয়ালিটি ফিল্টারের সুবিধা। যাঁরা মূলত প্রথমবারের জন্য ইন্টারনেট ব্যবহার করছেন, তাঁদের সুবিধার কথা মাথায় রেখেই এটি তৈরি হবে বলে জানানো হয়েছে। 

এই ভার্চুয়াল মিটে যোগ দেন গুগলের সিইও সুন্দর পিচাই। তিনি বলেন অ্যান্ড্রয়েডের বিভিন্ন আপডেট এতে থাকবে। ভারতের মানুষ যাতে সস্তায় স্মার্টফোন ব্যবহার করতে পারেন, সেই লক্ষ্যেই এটিকে বানানো হয়েছে। তবে এর দাম কত হবে, তা এখনও জানাননি মুকেশ অম্বানি। এদিন দেশের বাজারে ৫জি পরিষেবা চালুর ঘোষণাও করেন তিনি। জিও এখনও এই বিষয়ে কাজ করছে বলে জানিয়েছেন মুকেশ অম্বানি। 

Share this article
click me!