ঘরের ছেলেই পেল রাজত্ব, নটরাজন চন্দ্রশেখরণকেই চেয়ারম্যান পদে বসাল টাটা গ্রুপ

টাটা গ্রুপের হাতে এয়ার ইন্ডিয়ার মালিকানা আসার পর আরও একটি নতুন ঘোষণা করা হয়েছিল। এয়ার ইন্ডিয়ার নতুন সিইও-এর। টার্কিশ এয়ারলাইন্সের প্রাক্তন চেয়ারপার্সন ইলকার আইসি-কে নতুন সিইও এবং ম্যানেজিং ডিরেক্টরের পদে বসানোর কথা ঘোষণা করেছিল টাটা গ্রুপ। কিন্তু পরে তিনি এই সংস্থার সিইও হতে অস্বীকার করায় স্বাভাবিকভাবেই টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরণ কেই নতুন সিইও-র পদে বসানো হল। 
 

Kasturi Kundu | Published : Mar 15, 2022 6:47 AM IST

চলতি বছরের জানুয়ারি মাসেই ঐতিহাসিক সাফল্য (Historical Milestone) এসেছে টাটার ঝুলিতে। বিগত কয়েক দশক পর টাটার (Tata Group) হাত ধরে লেখা হয়েছে সাফল্যের আরেক নতুন কাহিনি। এয়ার  ইন্ডিয়া কোম্পানির (Air India) মালিকানা কিনে নিয়েছে টাটা গোষ্ঠী। দীর্ঘ ৬৯ বছরের অপেক্ষার অবসানের পর (After 69 Years)ভারত সরকারের তরফে এয়ার ইন্ডিয়ার মালিকানা তুলে দেওয়া হয়েছে টাটা গোষ্ঠার হাতে। আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে জানান হয়েছিল এবার থেকে টাটা গ্রুপের (Tata Group)অধীনেই  আকাশ পথে পাড়ি দেবে এয়ার ইন্ডিয়া (Air India)। টাটা গ্রুপের হাতে এয়ার ইন্ডিয়ার মালিকানা আসার পর আরও একটি নতুন ঘোষণা করা হয়েছিল। এয়ার ইন্ডিয়ার নতুন সিইও-এর। টার্কিশ এয়ারলাইন্সের প্রাক্তন চেয়ারপার্সন ইলকার আইসি-কে নতুন সিইও এবং ম্যানেজিং ডিরেক্টরের পদে বসানোর কথা ঘোষণা করেছিল টাটা গ্রুপ। কিন্তু পরে তিনি এই সংস্থার সিইও হতে অস্বীকার করায় স্বাভাবিকভাবেই টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরণ (Natrajan Chandrasekarana)-কেই নতুন সিইও-র পদে বসানো হল। 

প্রসঙ্গত, তুর্কি এয়ার লাইন্সের প্রাক্তন সিইও ইলকার আইসিকে প্রথমে সংস্থার সিইও হিসেবে নিয়োগ করেছিল টাটা সন্স। কিন্তু এই সিদ্ধান্ত ঘোষণার পর দেশে এই সিদ্ধান্ত নিয়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়। সরকারও এই সিদ্ধান্তের সঙ্গে মোটেই সহমত হয়নি। এরপরই টাটা গ্রুপের তরফে এই সিদ্ধান্ত বদলের একটা ইঙ্গিত দেওয়া হয়েছিল। সেই সঙ্গে চন্দ্রশেখরণকেই এয়ার ইন্ডিয়া চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করেছিলেন অনেকেই। টাটার আওতাধীন ১০০ টিরও বেশি সংস্থা পরিচালনার গুরু দায়িত্ব  রয়েছে তাঁর কাঁধে। উল্লেখ্য, সরকারের থেকে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণে চন্দ্রশেখরণের গুরুত্বপূর্ণ অবদান ছিল। নিলামে বিমান সংস্থা অধিগ্রহণে তিনি বিশেষ ভূমিকা পালন করেছিলেন। টাটা সন্সের চেয়ারম্যান সম্প্রতি এয়ার ইন্ডিয়ার কর্মীদের উদ্দেশ্যে একটি বিশেষ বার্তা দিয়ে বলেছিলেন, এয়ার ইন্ডিয়াকে বিশ্বমানের বিমান সংস্থা হিসাবে গড়ে তুলতে করতে টাট গ্রুপ বন্ধপরিকর। সেই সঙ্গে জানিয়েছিলেন, যাত্রী পরিষেবাতে এয়ার ইন্ডিয়া যে উল্লেখযোগ্য পালন ভূমিকা  করবে।

আগামী ১ এপ্রিল থেকে ইলকার আইসি নতুন দায়িত্বভার গ্রহণ করার কথা ছিল। এই প্রসঙ্গে তিনি বলেছিলেন, টাটা গ্রুপের সঙ্গে কাজের সুযোগ পেয়ে নিজেকে সম্মানিতবোধ করছেন। টাটা গোষ্ঠীর শীর্ষস্থানীয় পদাধিকারী ও কর্মীদের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করাও শুরু করে দিয়েছিলেন। টাটা সন্সের এয়ার ইন্ডিয়ার ঐতিহ্যকে আরও ভালভাবে তুলে ধরতে এবং এটিকে  বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিমান সংস্থা হিসেবে গড়ে তোলাই তাঁর মূল লক্ষ্য এমনটাও বলেছিলেন তিনি। তবে এবার সেই সকল দায়িত্ব পালনে বদ্ধপরিকর হবেন টাটা গ্রুপের নয়া চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরণ। উল্লেখ্য, এয়ার ইন্ডিয়া টাটা গোষ্ঠীর হাতে আসার আগে বেসরকারিকরণের চেষ্টা হয়েছিল। কিন্তু বিপুল ঋণের বোঝা থাকার কারণে কোনও সংস্থা উৎসাহ দেখাচ্ছিল না। অবশেষে ফাঁকা মাঠে গোল দিল টাটা গ্রুপ। 

Share this article
click me!