ঋণের ওপর MCLR রেটের সুবিধা পেতে চান, তাহলে আপনার সেরা পছন্দ হবে পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক

এক বছরের জন্য যে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR রেট তা ৭.৪৫ শতাংশ রাখার সিদ্ধান্ত নিয়েছে এই ব্যাঙ্ক। একমাস, তিন মাস এবং ছয় মাসের হিসাব অনুযায়ী মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR-এর ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় দেওয়া হয়েছে। ১৬ জানুয়ারি থেকে এই সুবিধা জারি করা হল। 

Kasturi Kundu | Published : Jan 17, 2022 11:41 AM IST / Updated: Jan 17 2022, 06:38 PM IST

আপনি কি এই মুহুর্তে গৃহঋণ (Home Loan) বা অটোঋণ (Auto Loan) বা শিক্ষা ঋণ (Education Loan) নেওয়ার কোনও পরিকল্পনা করছেন...তাহলে আপনার জন্য রয়েছে একটি দুর্দান্ত খবর। চলতি বছর অর্থাৎ ২০২২ সালের ১৬ জানুয়ারি থেকে গৃহ ঋণ কিংবা অটো ঋণ বা শিক্ষা ঋণ  ওপর বিশেষ সুবিধা জারি করা হল। আৎ এই সুবিধার নাম হল মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR । উল্লেখ্য, ২০১৬ সালের ১ এপ্রিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছিল, খুব শীঘ্রই গোটা দেশে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR পদ্ধতি চালু করা হবে। বিভিন্ন ব্যাঙ্কে এই নিয়ম চালু থাকলেও এবার সেই তালিকার নয়া সংযোজন হল রাষ্ট্রায়ত্ত সংস্থা পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক ( Punjab and Sind Bank) । মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR-এর নিয়মে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে এই সংস্থা। যার ফলে ঋণ নেওয়ার জন্য বেশ কিছু সুবিধা পেয়ে যাবে গ্রাহকরা। তবে এখানে একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। আর সেটি হল এক বছরের জন্য যে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR রেট তা ৭.৪৫ শতাংশ রাখার সিদ্ধান্ত নিয়েছে এই ব্যাঙ্ক। একমাস, তিন মাস এবং ছয় মাসের হিসাব অনুযায়ী মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR-এর ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় দেওয়া হয়েছে।

আসুন এবার জেনে নেওয়া যাক মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR বিষয়টা আসলে কী....প্রসঙ্গত, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দ্বারা স্থাপিত একটি পদ্ধতি হল মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR ।  এই পদ্ধতির মাধ্যমে বিভিন্ন ব্যাঙ্ক তাদের ঋণের উপর সুদের পরিমান নির্ধারণ করে থাকে। উল্লেখ্য, ২০১৬ সালে ১ ফেব্রুয়ারি রিজার্ভ ব্যাঙ্কের তরফে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গের ঘোষণা হওয়ার পরই গোটা দেশে জারি হয় মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR । বলা বাহুল্য, দেশের বিভিন্ন ব্যাঙ্ক, বর্তমানে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR মেনেই ঋণের উপর সুদের হার জারি করে থাকে। পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ন্যাশনাল ব্যাঙ্ক সম্প্রতি বেশকিছু ঋণের উপর বেসিস পয়েন্ট কমিয়েছে৷ এর ফলে যে সমস্ত গ্রাহকরা এই রাষ্ট্রায়ত্ব সংস্থা থেকে ঋণ নিতে চান, তাঁরা সেই সুবিধা পেয়ে যাবেন। এই ঋণগুলির মধ্যে অন্যতম হল গৃহ ঋণ ও গাড়ি কেনার জন্য ঋণ এবং শিক্ষা ঋণ। এই তিন ধরনের ঋণ নেওয়ার ক্ষেত্রে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা  MCLR ছাড়ের সুবিধা পাবেন নাগরিকেরা। 

আরও পড়ুন-ঋণের বোঝা থেকে মুক্তি পেতে মেনে চলুন বাস্তু টোটকা, বাস্তু ভুলে হতে পারে এই সমস্যা

আরও পড়ুন-কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটের মেয়াদের ওপর ভিত্তি করে বাড়ল সুদের হার

কিন্তু ঠিক কতটা ছাড় দেওয়া হয়েছে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR-এর উপর সেই বিষয়টিও জানা দরকার।  সূত্র মারফৎ জানা যাচ্ছে, বর্তমানে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের (Punjab and Sind Bank) নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, ৫ থেকে ১০ পয়েন্টস পর্যন্ত বিপিএস-এ ছাড় দেওয়া হবে। যদি শতাংশের হিসাবে বিচার করা হয় তাহলে সেই ক্ষেত্রে ছাড়ের পরিমান হল ০.১০ শতাংশ। এবার আপনি চাইলে সহজেই এই ব্যাঙ্ক থেকে মার্জিনাল কস্ট বেসড ল্যান্ডিঙ্গ বা MCLR-র সুবিধা ব্যবহার করে ঋণ নেওয়ার সুযোগ পেয়ে যাবেন। 
 

Read more Articles on
Share this article
click me!