Oil Price Today : ফের কি বাড়ল তেলের দাম, দেখুন আজ শহরে জ্বালানির দর

কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি। বুধবারের দামই ধার্য করা হয়েছে বৃহস্পতিবার।

Parna Sengupta | Published : Dec 16, 2021 3:03 AM IST

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে সরকারি তেল সংস্থাগুলি ৷ পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের। তবে চৌঠা নভেম্বর (4th november) কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি। আজ অর্থাৎ ১৬ই ডিসেম্বর অপরিবর্তিত রইল পেট্রল ও ডিজেলের দাম। 

বৃহস্পতিবার পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। ডিসেম্বরের ১৫ তারিখ পড়তেই দাম পরিবর্তন হল কিনা তা নিয়ে উদ্বেগে থাকে সাধারণ মানুষ। চলুন জেনে নেওয়া যাক বুধবার পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে কলকাতা সহ দেশের শহরগুলিতে।

রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল-র ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রোল ডিজেল। 

আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি। বুধবারের দামই ধার্য করা হয়েছে বৃহস্পতিবার। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মুম্বইতে পেট্রোলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা। গতকালও একই দামে পেট্রোল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। দেশের মধ্যে প্রথমবার মুম্বইতে ১০০ ছুঁয়েছিল লিটার প্রতি পেট্রোলের দাম। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই ধামই ধার্য করা হয়েছিল। 

গুরগাঁওতে লিটার প্রতি পেট্রলের দাম ৯৫.৯০ টাকা, ডিজেলের দাম ৮৭.১১ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

ভুবনেশ্বরে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৮১ টাকা, ডিজেলের দাম ৯১.৬২ টাকা। বৃহস্পতিবারের দামই ধার্য করা হয়েছে শুক্রবার। নতুন করে পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে  এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। যে শহরগুলিতে ১০০ টাকার কমে মিলছে পেট্রোল ও ডিজেল, এবার রইল তাদের তালিকা। 

পোর্ট ব্লেয়ার- পেট্রোল ৮২.৯৬ টাকা, ডিজেল ৭৭.১৩ টাকা
নয়ডা- পেট্রোল ৯৫.৫১ টাকা, ডিজেল ৮৭.০১ টাকা
ইটানগর- পেট্রোল ৯২.০২ টাকা, ডিজেল ৭৯.৬৩ টাকা
চন্ডীগড়- পেট্রোল ৯৪.২৩ টাকা, ডিজেল ৮০.৯০ টাকা
আইজল- পেট্রোল ৯৪.২৬ টাকা, ডিজেল ৭৯.৭৩ টাকা
লখনউ- পেট্রোল ৯৫.২৮ টাকা, ডিজেল ৮৬.৮০ টাকা
সিমলা- পেট্রোল ৯৫.৭৮ টাকা, ডিজেল ৮০.৩৫ টাকা
পানাজি- পেট্রোল ৯৬.৩৮ টাকা, ডিজেল ৮৭.২৭ টাকা
গ্যাংটক- পেট্রোল ৯৭.৭০ টাকা, ডিজেল ৮২.২৫ টাকা
রাঁচি- পেট্রোল ৯৮.৫২ টাকা, ডিজেল ৯১.৫৬ টাকা
শিলং- পেট্রোল ৯৯.২৮ টাকা, ডিজেল ৮৮.৭৫ টাকা
দেরাদুন- পেট্রোল ৯৯.৪১ টাকা, ডিজেল ৮৭.৫৬ টাকা
দমন- পেট্রোল ৯৩.০২ টাকা, ডিজেল ৮৬.৯০ টাকা

Read more Articles on
Share this article
click me!