Oil Price Today: আজও অপরিবর্তিত জ্বালানির দাম, দেখুন বিভিন্ন শহরে পেট্রোল-ডিজেলের দাম কত

দেশের তিনটি অয়েল মার্কেটিং সংস্থা HPCL, BPCL ও IOC প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে। নতুন দাম ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমেও জানা যায়। 

Web Desk - ANB | Published : Jan 21, 2022 4:11 AM IST / Updated: Jan 21 2022, 09:47 AM IST

আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম (Oil Price) কমলেও দেশীয় বাজারে এখনও তার কোনও প্রভাব পড়েনি। দুই মাসের বেশি সময় ধরে দেশে অপরিবর্তিত রয়েছে পেট্রোল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। শুক্রবারও দেশবাসীকে স্বস্তি দিয়ে জ্বালানির দাম অপরিবর্তিত (Fuel Price Unchanged) থাকল। সেই দিওয়ালি থেকেই দেশে অপরিবর্তিত রয়েছে জ্বালানির দাম। তখন থেকেই দেশের প্রতিটি শহরেই পেট্রোল ও ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি। প্রতিদিনের মতো শুক্রবারও সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা ও লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। 

কলকাতার পাশাপাশি দেশের বাকি শহরেও এদিন জ্বালানির দাম বাড়েনি। দিল্লি সরকার (Government of Delhi) পেট্রোলের উপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট (Value-added tax) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল। তার ফলে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম কমে গিয়েছিল ৮.৫৬ টাকা। তারপর সেই দাম কমে দাঁড়ায় ৯৫.৪১ টাকা। এখনও পর্যন্ত রাজধানী পেট্রোলের দাম ওই একই রয়ে গিয়েছে। তার আর কোনও পরিবর্তন হয়নি। এছাড়া লিটার প্রতি ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। মুম্বইতেও অপরিবর্তিত জ্বালানির দাম। সেখানে আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা। আর ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। এছাড়া আজ চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০১.৪০ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৪৩ টাকা।

আরও পড়ুন- আজ প্রায় ৪০০-র উপরে ট্রেন বাতিল করল রেল, জানুন কোন কোন রাজ্য তালিকায় রয়েছে

ভোপাল

লিটার প্রতি পেট্রোলের দাম ১০৭.২৩ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৯০.৮৭ টাকা

হায়দরাবাদ

লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮.২০ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৯৪.৬২ টাকা

বেঙ্গালুরু

লিটার প্রতি পেট্রোলের দাম ১০০.৫৮ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৮৫.০১ টাকা

গুয়াহাটি

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৪.৫৮ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৮১.২৯ টাকা

লখনউ

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.২৮ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৮৬.৮০ টাকা

গান্ধীনগর

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৩৫ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৩৩ টাকা

গুরগাঁও 

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৮১ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৮৭.১১ টাকা

ভুবনেশ্বর 

লিটার প্রতি পেট্রোলের দাম ১০১.৮১ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৯১.৬১ টাকা

রাঁচি

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৮.৫২ টাকা

লিটার প্রতি ডিজেল ৯১.৫৬ টাকা

পোর্ট ব্লেয়ার 

লিটার প্রতি পেট্রোলের দাম ৮২.৯৬ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৭৭.১৩ টাকা

দেশের তিনটি অয়েল মার্কেটিং সংস্থা HPCL, BPCL ও IOC প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে। নতুন দাম ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমেও জানা যায়। 

আরও পড়ুন- ৫০ বছর পর নিভতে চলেছে 'Amar Jawan Jyoti'-র আগুন, মিশবে ওয়ার মেমোরিয়ালের সঙ্গে

দিপাবলীর (Diwali) আগে পর্যন্ত প্রায় প্রতিদিনই পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে দেখা গিয়েছিল। দেশের সব শহরেই পেট্রোলের দাম বাড়তে বাড়তে সেঞ্চুরি করে ফেলেছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। আর তেলের দাম বাড়ার প্রভাব পড়েছিল বাজার দরের উপর। প্রায় সব জিনিসেরই দাম বাড়তে শুরু করে। তারপরই দিওয়ালির সময় সবাইকে চমকে দিয়ে পেট্রোল ও ডিজেলের উপর থেকে এক্সাইজ ডিউটি কমিয়েছিল কেন্দ্র। গোটা দেশেই ৪ নভেম্বর কেন্দ্র পেট্রোল ও ডিজেলে যথাক্রমে পাঁচ ও ১০ টাকা উৎপাদন শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। যার ফলে তেলের দাম অনেকটাই কমে যায়। এরপর আবার বেশ কিছু রাজ্য আলাদা করে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছিল। ফলে সেই রাজ্যগুলিতে তেলের দাম আরও কিছুটা কমেছিল। আর সেই থেকে দেশে তেলের দাম অপরিবর্তিত রয়েছে। আজও তার কোনও পরিবর্তন হল না। মেট্রো শহরগুলির মধ্যে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। আর সবচেয়ে বেশি দামে জ্বালানি বিকোচ্ছে মুম্বইতে।  

আরও পড়ুন- সাধারণ ২ কামরার ফ্ল্যাট, সাদামাটা মধ্যবিত্তের মতোই দিন গুজরান করেন রতন টাটার ভাই জিমি টাটা

Share this article
click me!