রাতারাতি ৫ কোটির পাওয়ার স্বপ্ন, ফাঁদে পা দিলে থাকবে না পাঁচ পয়সাও, ট্যুইট PIB-এর

আরবিআই-য়ের নাম করে ৫ কোটির মালিক হওয়ার লোভনীয় ই-মেল।  মাত্র ১২ হাজার ৫০০ টাকার বিনিময়ে ৫ কোটি টাকার মালিক হওয়ার টোপ। ট্যুইট করে পিআইবি জানিয়ে দিল, এটি সম্পূর্ণ ভুঁয়ো মেল। 
 

Kasturi Kundu | Published : Feb 1, 2022 1:22 PM IST


বিভিন্ন সময় মোটা অঙ্কের টাকার টোপ ফেলে সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার ছক কষে দুষ্কৃতীরা। বিভিন্ন সময় এই ধরনের ঘটনা উঠে আসে সংবাদের শিরোনামে। ফের সেই রকমই আরও একটা হাতছানি আসতে শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। একেবারে রাচারাচি কোটিপতি হওয়ার স্বপ্ন দেখানো হচ্ছে। মাত্র ১২ হাজার ৫০০ টাকার বিনিময়ে নাকি আপনি ৫ কোটি টাকার মালিক হয়ে যাবেন। এই রকম লোভনীয় অফারে পা দিলেই একেবারে কিন্তু ফসকা গেড়ে। প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই অনেকের মেল আইডি-তে এই রকম একটি অফার আসা শুরু হয়েছে। আপনার ফোনেও কী এই ধরনের কোনও ইমেল এসেছে...যদি এসে থাকে তাহলে কিন্তু খুব সাবধান, রাতারাতি ৫ কোটি লাভের লোভ সমলাতে না পারলে কিন্তু পকেটে পাঁচটা থীাকাও আর থাকবে না। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছেয়ে গিয়েছে এই ধরনের ভুয়ো বার্তা। প্রচুর টাকার প্রলোভন দেখিয়ে ব্যক্তিগত তথ্য নেওয়া হচ্ছে। সম্প্রতি এমনই একটি মেইল ভাইরাল হয়েছে। তাই খুব সাবধান। যদি এই রকম কোনও মেল পেয়ে থাকেন তাহলে আগে তার সত্য-মিথ্যা যাচাই করে নিন। 

এই ধরনের মেল নিয়ে প্রেস ইনফরমেশন ব্যুরো অফ ইন্ডিয়া কী বলেছে জেনে নেওয়া যাক। ইতিমধ্যেই ভাইরাল হওয়া ই-মেল নিয়ে ফ্যাক্ট চেক ইন্ডিয়ার ট্যুইট করে বলেছে,  পিআইবি জানিয়েছে এই মেলটি সম্পূর্ণ ভুঁয়ো একটি মেল। তাই এই ধরনের কোনও মেল যদি আপনার মেল বক্সে আসে তাহলে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো অফ ইন্ডিয়া। কোনও রকম ব্য়ক্তিগত তথ্য শেয়ার না করার উপদেশ দিয়েছে পিআইবি। কারন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কখনই কারোর ব্যক্তিগত তথ্য চায় না। তাই কখনও যদি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে কোনও রকম লটারি জেতা বা কোনও রকম বিদেশী ডলার জেতার মত লোভনীয় মেসেজ পান তাহলে সেগুলো কখনই গ্রহণযোগ্য হবে না। আর ভুলেই সেই ফাঁদে পা দেবেন না। এই বিষয় একটা কথা অবশ্যই মনে রাখবেন, রিজর্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরবিআই লটারি তহবিলের পুরস্কারের অর্থ ইত্যাদির বিষয়ে কোনও ইমেল পাঠায় না। 

Latest Videos

এই ধরনের কোনও মেসেজ এলে আপনি নিজেই ফ্যাক্ট চেক নিজেই করে নিতে পারবেন। পিআইবি-র মাধ্যমে সত্যতা যাচাই করার সুযোগ পাবেন। এর জন্য আপনাকে অফিশিয়াল লিঙ্ক https://factcheck.pib.gov.in/-এ যেতে হবে। এছাড়াও হোয়াটসঅ্যাপ নম্বর 918799711259 -তেও জানাতে পারেন। সেই সঙ্গে pibfactcheck@gmail.com-এই আইডি-তে মেল ও করে সত্যতা যাচাই করতে পারেন। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ত্রাতার ভূমিকায় শুভেন্দু, পাঁশকুড়ার মত দাসপুরেও বন্যায় ক্ষতিগ্রস্ত বাড়ির জন্য দিলেন আর্থিক সহায়তা
ঘরে আর ফেরা হল না! উদ্ধার ৮ মৎস্যজীবীর মৃতদেহ! পরিবারের কান্নায় ভাসলো নামখানা | Namkhana News Today
'দিদিমণির জুতো সবসময় পরিষ্কার থাকে কেন?' প্রশ্ন করেই নিজেই উত্তর দিলেন সুকান্ত | Sukanta Majumdar
RG Kar Case : এমন হাবভাব কিছুই জানেন না! CBI-এর ডাকে উপস্থিত TMC MLA নির্মল ঘোষ | RG Kar News
বন্ধ হবে ইভটিজিং, ছিনতাই! মেয়েদের সুরক্ষায় এবার 'Pink Police Force' চালু বিশেষ 'পিঙ্ক ভ্যান'