Share Market News-মঙ্গলে মঙ্গল পোকর্ন লিমিটেডের, একলাফে ৭ শতাংশ শেয়ার বৃদ্ধিতে ব্রেকআউট পরিস্থিতি সংস্থার

মঙ্গলবার একলাফে ৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে কোম্পানির শেয়ার। আজকের স্টকের দমের নিরিখে কোম্পানির ১০ থেকে ৩০ দিনের গড় ভলিউমকেও ছাপিয়ে গেছে। 
 

Kasturi Kundu | Published : Dec 21, 2021 11:35 AM IST

সপ্তাহের প্রথম দিনে ওমিক্রন আতঙ্কে যখন একদিকে ধস নেমেছে শেয়ার বাজেরে তখন অন্যদিকে সুখবর নিয়ে হাজির পোকর্ণ লিমিটেড। চলতি বছরের জানুয়ারি থেকেই এই সংস্থার স্টক খুব ভাল পারফর্ম করছে। জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ২৭২ শতাংশ হারে রিটার্ন দিয়েছে পোকর্ণ লিমি়টেড। উল্লেখ্য মাত্র ৩ মাসে এই কোম্পানিটি স্টক রিটার্ন দিয়েছে ৪২.২৯ শতাংশ। এই সংস্থার বেশীরভাগ শেয়ার রয়েছে প্রোমোটারদের কাছে যার পরিমান আনিুমানিক ৫৬.৬৬ শতাংশ। সাধারণ মানুষের কাছে রয়েছে কোম্পানির ৩৫ শতাংশ শেয়ার। বাকি শেয়ার রয়েছে অন্যান্য প্রতিষ্ঠানের কাছে। প্রসঙ্গত, কোনও কোম্পানির শেয়ারের বেশীরভাগ অংশ যখন প্রোমোটারদের হাতে থাকে তখন তাঁরা সেই সংস্থার ব্যবসার উন্নতির দিকে বিশেষ নজর দিয়ে থাকে। বলা বাহুল্য, মঙ্গলবার একলাফে ৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে কোম্পানির শেয়ার। আজকের স্টকের দামের বৃদ্ধির হার দেখে বলতেই হয় পোকর্ণ লিমিটেডের ব্রেকআউট পরিস্থিতি তৈরি হয়েছে। আজকের স্টকের দমের নিরিখে কোম্পানির ১০ থেকে ৩০ দিনের গড় ভলিউমকেও ছাপিয়ে গেছে। 

পোকর্ণ লিমিটেড হল একটি গ্রানাইট খনি প্রক্রিয়াজাতকরণ এবং গ্রানাইট স্ল্যাব বিক্রয়কারী সংস্থা৷ এছাড়াও, এই সংস্থাটি পোশাক তৈরি  ও বিক্রি করে থাকে। এই সংস্থার মোট মার্কেট মূলধন হল ২০৯২ কোটি টাকা। করোনা পরিস্থিতিতে এই কোম্পানির মুনাফা ৫০ শতাংশ পর্যন্ত কমে গিয়েছিল। তবে, বর্তমানে সেই পরিস্থিতিকে মোকাবিলা করে ঘুরে দাঁড়িয়েছে পোকর্ণ লিমিটেড। আর মঙ্গলবার একধাক্কায় ৭ শতাংশ পর্যন্ত শেয়ার বৃদ্ধি পেয়ে বাজিমাত করেছে শেয়ার মার্কেটে। প্রযুক্তিগত বিশ্লেষণের ভিত্তিতে বলা যায় যে এই স্টকটি স্বল্প ও মধ্য মেয়াদে চমৎকার রিটার্ন দেওয়ার ক্ষমতা রাখে। অন্যদিকে সেই একই সুর আর্থিক বিশেষজ্ঞদের গলাতেও। তারও বলছেন, স্বল্পমেয়াদে পোকর্নার যা পারফরম্যান্স করেছে তাতে শেয়ার মার্কেটে ফের নতু কোনও চমক দিতে পারে বলে মনে করছেন তাঁরা। গত ৩ মাসে পোকর্ন সংস্থার স্টক বৃদ্ধির হার হল ৪২.২৯ শতাংশ যা এই কোম্পানিকে প্রতিদ্বন্দ্বী সংস্থা গুলো থেকে বেশ খানিকটা এগিয়ে রাখতে সাহায্য করেছে। 

আরও পড়ুন-Share Market Fall-ওমিক্রন আতঙ্কে ধস নামল শেয়ার মার্কেটে,১০ মিনিটে কয়েক লক্ষ কোটি টাকার ক্ষতি বিনিয়োগকারীদের

আরও পড়ুন-Sensex Closing- শেষ বেলায় ফের চাঙ্গা হল বাজার, ৩.৫ লক্ষ কোটি টাকার ফায়দা বিনিয়োগকারীদের ঝুলিতে

আরও পড়ুন-Share Market: কোম্পানির শেয়ার বাড়তেই রাতারাতি কোটিপতি সংস্থার কর্মী কীভাবে জানলে অবাক হবেন

এক আর্থিক বিশেষজ্ঞের মতে, শেয়ার বাজারের পতন, সেনসেক্সের পতনের খবরে রীতিমত শোরগোল পরে যায় শেয়ার মার্কেটে। কিন্তু খারাপ খবরের পাশাপাশি অ্যাচিভমেন্টের বিষয়গুলোকেও ফোকাসে আনা উচিত। তাহলে শেয়ার বাজারের যুক্ত বিনিয়োগকারী বা অন্যান্যদের মনে আশার আলো জাগবে। 

Read more Articles on
Share this article
click me!