15 Christmas Business Ideas-শুরুটা করুন ছোট ব্যবসা দিয়ে, আর বড়দিনে হয়ে উঠুন বড় ব্যবসায়ী

নিজের ঘরে বসেই  শুরু করতে পারেন স্টার্টআপ ব্যবসা। বড়দিন উপলক্ষ্যে আপনার জন্য রইল ক্রিসমাস স্পেশাল বিজনেস টিপস। 

Kasturi Kundu | Published : Dec 21, 2021 6:11 AM IST / Updated: Dec 21 2021, 12:40 PM IST

উৎসবের মরশুমে নতুন সাজে নিজেকে যেমন সাজিয়ে তোলেন, ঠিক সেই রকমভাবেই ফেস্টিভ সিশনকে নিজের একটা আলাদা পরিচয়ও গড়ে তুলতে পারেন। আপনিও হয়ে উঠতে পারেন একজন স্বাধীন ব্যবসায়ী। নিজের ঘরে বসেই  শুরু করতে পারেন স্টার্টআপ ব্যবসা(start-Up Business)। বড়দিন(Christmas) উপলক্ষ্যে আপনার জন্য রইল ক্রিসমাস স্পেশাল বিজনেস টিপস(Christmas Business tips)। 

ফটোগ্রাফির ব্যবসা

যে কোন উৎসবের মরশুমেই ফটোগ্রাফির ব্যবসাকে বেশ লাভজনর ব্যবসা বলেই মনে করা হয়। বিয়ে হোক বা জন্মদিন, অন্নপ্রাশন বা ক্রিসমাসের মত যে বিশেষ উৎসবের মুহুর্ত, সেগুলোতে ফটোগ্রাফির একটা আলাদা চাহিদা বরাবরই থাকে। তাই আপনার যদি এই বিষয়ে জ্ঞান থেকে থাকে তাহলে স্টার্টআপ ব্যবসা হিসাবে ফটোগ্রাফিকে বেছে নিতেই পারেন।

কুকিং ক্লাস বিজনেস

উৎসবের মরশুম মানেই কবজি ডুবিয়ে খাওয়া দাওয়া। আর ক্রিসমাস বা বড়দিনে সেই খাওয়াদাওয়ার অনুষ্ঠানে বিশেষ মাত্রা এনে দেন ভিন্নস্বাদের কেকের রেসিপি। তাই আপনি যদি একবার ভাল কেক মেকার হন তাহলে ক্রিসমাস স্পেশাল স্টার্টআপ বিজনেস হিসাবে কুকিং ক্লাসের সঙ্গে কেক তৈরির কাজ শুরু করে টাকা উপার্জন করতে পারেন।

Business Idea-স্বল্প বিনিয়োগে মোটা আয়ের সুযোগ, শুরু করুন আমূল ফ্র্যাঞ্চাইজির ব্যবসা

গৃহসজ্জার ব্যবসা

উৎসবের মরশুমে অনেকেই নিজেকে সাজিয়ে তোলার পাশাপাশি বাড়িঘরকেও সুন্দরভাবে সাজিয়ে তুলতে পছন্দ করে। অনেকে আবার গোটা বাড়ি আলো দিয়ে সাজায়। আর এই ধরনের সাজসজ্জার জন্য অবশ্যই একজনকে প্রয়োজন। বিশেষ  করে লাইটিং-র জন্য। আপনার যদি ইলেকট্রিসিটি সম্বন্ধে ধারণা থেকে থাকে বা এই ধরণের কাজের অভিজ্ঞতা থাকে তাহলে ক্রিসমাসের মরশুমে এটিকে নিজের ব্যবসা বানিয়ে ফেলুন। 

ইউনিক উপহার ডিজাইনের ব্যবসা  

কাস্টমাইজেশনের যুগে উৎসবের মরশুমে ছোট থেকে বড় সকলের মধ্যেই ভিন্ন ধরনের কাস্টোমাইজড গিফট দেওয়ার একটা ক্রেজ তৈরি হয়েছে। এই বিষয়টাকেই হাতিয়ার বানিয়ে আপনি শুরু করতে পারেন এই ব্যবসা। তবে এর জন্য আপনার মধ্যে ক্রিয়েটিভ আইডিয়া থাকাটা কিন্তু বাধ্যতামূলক। ক্রিয়েটিভিটি দিয়েই এই ধরনের ক্রিয়েটিভ জিনিস তৈরি করতে হয়। 

Business Idea-অগ্নিমূল্য টমেটোর সঙ্গেই শুরু করুন ব্যবসা, মাসে উপার্জন করুন মোটা অঙ্কের টাকা

ইভেন্ট অরগানাইজেশনের ব্যবসা

উৎসবের মরশুমে অনেকের বাড়িতেই ছোট খাটো বিভিন্ন ধরনের পার্টির আয়োজন করা হয়। অনেকে আবার সেই পার্টির থিম তৈরির জন্য বা নিজেদের বাড়ির মধ্যেই পার্টি করার জয়গাটাকে সুন্দরভাবে সাজাতে চান। আর সেই জন্য দরকার একজন ইভেন্ট অর্গানাইজারের। ক্রিসমাস থেকে নিউইয়ার পর্যন্ত ইভেন্ট আর্গানাইজারের একটা বিশাল চাহিদা থাকে। স্টার্টআপ বিজনেস হিসাবে ইভেন্ট অরগানাইজেশনের ব্যবসা বেশ ভালই লাভজনক।

ট্রাভেল প্ল্য়ানারের ব্যবসা

শীতের আমেজ আর উৎসবের মরশুম যখন এক সরলরেখায় চলে আসে তখন সেখানে নতুন মাত্রা যোগ করে ট্রাভেলিং। অনেকই নির্দিষ্ট গাইডলাইন মেনে ঘুরতে ভালবাসেন। তাদের জন্য  দরকার একজন ট্রাভেল প্ল্য়ানার। ক্রিসমাসের স্টার্টআপ ব্যবসা হিসাবে ট্রাভেল প্ল্য়ানারের ব্যবসা কিন্তু শুরু করা যেতেই পারে। 

Business Idea-সখেই সাফল্য,করোনা পরিস্থিতিতে এক গৃহবধূর ব্যবসায়ী হয়ে ওঠার গল্প

ক্রিসমাস কার্ডের ব্যবসা

হোয়াটসঅ্যাপ-ইন্সটা বা ফেসবুকের যুগেও কিন্তু গ্রিটিংস কার্ডের সেই পুরনো ঐতিহ্য একেবারে হারিয়ে গেছে সেটা কিন্তু মোটেই নয়। আজও অনেকেই বিভিন্ন অনুষ্ঠানে বা নববর্ষে একে অপরকে কার্ড দিয়ে থাকেন। আপনি যদি একজন ক্রিয়টিভ মানুষ হন তাহলে শুরু করতে পারেন ক্রিসমাস কার্ড তৈরির বিজনেস। 

কফির ব্যবসা

ক্রিসমাস মানেই জাঁকিয়ে ঠান্ডা পড়া। শীতের কামড়কে উপেক্ষা করেই মানুষ যখন উৎসবের মরশুমে গা ভাষায় তখন হাতে যদি গরমাগরম এক কাপ কফি পাওয়া যায় তাহলে সেটা হয়ে ওঠে বড়দিনের বড় পাওয়া। আপনার বাড়িতে যদি সেই রকম কোনও জায়গা থাকে যেখান থেকে আপনি পথ চলতি মানুষকে কফি পরিবেশ করতে পারবেন তাহলে কফির ব্যবসা কিন্তু মোটেই মন্দ হবে না।

মিউজিক্যাল শো-র ব্য়বসা

 উৎসবের মরশুমে মিউজিক্যাল শো-র একটা চাহিদা থাকে। ছোট থেকে বড় সবার জন্যই ভিন্ন রকমের মিউজিক্যাল শো হয়ে থাকে। আপনি চাইলে মিউজিক্যাল শো-র মধ্যে দিয়ে নিজেকে মেলে ধরতে পারেন। সেই সঙ্গে এটিকে নিজের ব্যবসাও বানিয়ে ফেলতে পারেন।

শপিং সার্ভিস

উৎসবের মরশুম আর শপিং যেন এক সুতোয় বাঁধা। অনেকই কিন্তু শপিং-র সময় বেশ কিছু এথিক্স মেনে জিনিস কিনতে পছন্দ করেন। তাঁদের জন্য আপনি উৎসবের মরশুমে পার্সোনাল শপার বিজনেস কিন্তু শুরু করতে পারেন। ক্রিসমাসে কী কী জিনিস দিয়ে ঘর সাজালে ভালো লাগবে, কোথায় কোন জিনিসট রাখতে হবে, ছোটদের জন্য ক্রিসমাসে কোন জিনিসটা কেনা উচিত হবে এই ধরনের আইডিয়া দিতে পার্সোনাল শপার বিজনেসের জুড়ি মেলা ভার।

বেকারি ও কুকিসের ব্যবসা

ক্রিসমাস মানেই কেকের উৎসব। সঙ্গে দোসর হট কুকিস। তাই বড়দিনে বাড়িতে বসেই তৈরি করে ফেলুন বিভিন্ন ধরনের কাপ কেক, ও অন্যান্য ধরনের কেক ও কুকিস। উৎসবর মরশুমে এটি যে একটি লাভবান ব্যবসা সে কথা বলার কোনও অবকাশই রাখে না। 

সান্টা ট্রি তৈরির ব্যবসা

ক্রিসমাসে প্রায় প্রতিটি ঘরই সেজে ওঠে অনেক রকমের ক্রিসমাস ট্রি, স্টার দিয়ে।  স্বাভাবিকভাবেই বড়দিনের মরশুমে এগুলোর চাহিদা থাকে একেবারে তুঙ্গে। এই বিষয়টিকে মাতায় রেখে আপনি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহকের চাহিদা অনুযায়ী ক্রিসমাস ট্রি ও অন্যান্য সাজসজ্জার সরঞ্জাম ডেলিভারি করতে পারেন তাহলে দারুণ লাভের সুযোগ রয়েছে। 

সান্টা কস্টিউম সেলিং-র ব্যবসা

ক্রিসমাসের মরশুমে যে ব্যবসাটা না করলেই নয়, সেটি হল সান্টা ক্লজের ড্রেসের ব্যবসা। ছোটদের জন্য লাল রঙের সান্টার ড্রেস আর বড়দের জন্য সান্টা টুপির ব্যবসা ক্রিসমাসের অন্যতম সেরা লাভজনক ব্যবসার আওতায় ফেলা হয়। 
 

Share this article
click me!