প্রতি মাসে উপার্জন করতে চান, তাহলে পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমের খুঁটিনাটি জেনে নিন

পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম এমন একটি বিনিয়োগের মাধ্যম যেখানে প্রতি মাসে আপনার টাকা উপার্জনের সুযোগ রয়েছে। চেক বা ক্যাশ টাকা দিয়েই পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম খোলার সুযোগ পাবেন বিনিয়োগকারীরা। 

Kasturi Kundu | Published : Feb 15, 2022 9:14 AM IST

অতিমারি করোনা পরিস্থিতিতে (Covid 19) কম বেশী সকলেই আর্থিক সঙ্কটের মুখোমুখি হয়েছেন। এই রকম কঠিন পরিস্থিতির প্রর্ত্যক্ষদর্শী হওয়ার পর এখন অনেকেই ভবিষ্যত সুরক্ষিত করতে সঞ্চয়ের মাধ্যমকে বেছে নিয়েছেন। বিভিন্ন বেসরকারি ও অন্যান্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে বেশি সুদ পাওয়ার সম্ভবনা যেমন থাকে তেমনই আবার ঝুঁকিও থাকে। তাই অনেকে সেই পথে না হেঁটে পোস্ট অফিসের (Post Office)সঞ্চয়েই ভরসা রাখেন। উল্লেখ্য পোস্ট অফিসে (Post Office) যে কোনও স্কিমেই ঝুঁকি বিহীন সঞ্চয়ের সুবিধা রয়েছে। বর্মানে পোস্ট অফিসে মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme) খুলেছে। এই স্কিমের আওতায় বিনিয়োগ করলে তা লাভজনক হয় বলেই মনে করেন বিনিয়োগকারীরা (Investors)। 

সুরক্ষিত বিনিয়োগে পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme) এমন একটি বিনিয়োগের মাধ্যম যেখানে প্রতি মাসে আপনার টাকা উপার্জনের সুযোগ রয়েছে। অনেকেই পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিম সম্বন্ধে অবগত নন। তাঁদের অবশ্যই জেনে রাখা দরকার এই স্কিমের খুঁটিনাটি বিষয়গুলো, যাতে আগামী দিনে প্রয়োজন পড়লে পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিমে (Monthly Income Scheme) বিনিয়োগ করে মাসিক উপার্জনের পথ মসৃণ করতে পারেন। তার জন্য সবার প্রথমে জানা দরকার কীভাবে পোস্ট অফিসের মাসিক ইনকাম স্কিমের অ্যাকাউন্ট খুলবেন। এই স্কিমে অ্যাকাউন্ট খোলার জন্য নগদ টাকা বা চেকের প্রয়োজন। অর্থাৎ চেক বা ক্যাশ টাকা দিয়েই পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম খোলার সুযোগ পাবেন বিনিয়োগকারীরা। 

আরও পড়ুন-Budget 2022: পোস্ট অফিসে ১০০% ব্যাঙ্ক পরিষেবা শুরু ঘোষণা, মিশ্র প্রতিক্রিয়া গ্রাহকদের

আরও পড়ুন-ব্যাঙ্কের থেকে স্থায়ী আমানতে বেশী সুদ পেতে চান, তাহলে দেখে নিন পোস্ট অফিসের সেরা ৫ টি স্কিম

আরও পড়ুন-সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে আজই খুলে ফেলুন পিপিএফ অ্যাকাউন্ট, সন্তানের নামেই অ্যাকাউন্ট খোলার সুযোগ

এবার তাহলে জেনে নিন, কীভাবে পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমের অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে কী ধরনের নিয়ম কানুন রয়েছে। এক্ষেত্রে সবচেয়ে বড় যে সুবিধাটি পাওয়া যায় সেটি হল, এক বা একাধিক ব্যক্তি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। দুই বা তিনজন ব্যক্তিও একসঙ্গে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে সকলের সমান অংশ থাকে। সিঙ্গেল অ্যাকাউন্টকে যৌথ অ্যাকাউন্টে আবার যৌথ অ্যাকাউন্টকে সিঙ্গেল অ্যাকাউন্টে পরিণত করার সুবিধা থাকে। পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে সিঙ্গল অ্যাকাউন্ট হোল্ডারদের বিনিয়োগের সর্বোচ্চ সীমা (Maximum Investment Limit) ৪.৫ লাখ টাকা এবং যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে সেই বিনিয়োগের পরিমান ৯ লাখ টাকা। ন্যূনতম বিনিয়োগের পরিমান ১০০০ টাকা। উল্লেখ্য, এই স্কিমের মেয়াদ ৫ বছর। ১ বছর পর প্রথম টাকা তোলার সুযোগ পাওয়া যায় পোস্ট অফিসের মান্থলি স্কিমে। 

উল্লেখ্য, পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই স্কিম থেকে বর্তমানে পাওয়া সুদের হার  (Interest Rate) ৬.৬ শতাংশ। এই স্কিমে নমিনির (Nominee) সুবিধাও রয়েছে। পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে অ্যাকাউন্ট খোলার পরেও নমিনিকে যুক্ত করার সুবিধা পাওয়া যায়। তবে মনে রাখবেন ৫ বছরের মেয়াদ শেষের আগে ৩ বছরের মাথায় যদি কেও টাকা তুলতে চান (Money Withdraw) তাহলে পোস্ট অফিস কিন্তু বেশ কিছু টাকা কেটে নেবে। 

Read more Articles on
Share this article
click me!