সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে আজই খুলে ফেলুন পিপিএফ অ্যাকাউন্ট, সন্তানের নামেই অ্যাকাউন্ট খোলার সুযোগ

একজন ব্যক্তি নিজের তাঁর নাবালক সন্তানের নামে অনায়াসেই পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। যদি দুটি সন্তান থাকে, সেক্ষেত্রে একটি নাবালক সন্তানের পিপিএফ অ্যাকাউন্ট মা ও অন্য সন্তানের পিপিএফ অ্যাকাউন্ট বাবার নামে খুলতে হবে। একটি আর্থিক বছরে ন্যূনতম ৫০০ টাকা ও সর্বোচ্চ ৫ লক্ষ টাকা জমার সীমা প্রযোজ্য।

Kasturi Kundu | Published : Jan 28, 2022 5:53 AM IST / Updated: Jan 28 2022, 11:45 AM IST

পিপিএফ (PPF) বা পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (Public Provident Fund)সুবিধা এবার শুশিদের ক্ষেত্রেও সমান ভাবে প্রযোজ্য। আপনি নিশ্চই আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান। তাহলে আর দেরি না করে আপনার সন্তানের জন্য একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলে ফেলুন। সন্তানের আর্থিক ভবিষ্যথ সুরক্ষিত করা কিন্তু আপনারই কর্তব্য। তাই সন্তানের ভবিষ্যতের সঙ্গে কোনো রকম কম্প্রোমাইজ না করে পিপিএফ অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় বিষয়গুলো চটজলদি জেনে নিন। তবে এই ক্ষেত্রে বেশ কিছু শর্তাবলী প্রযোজ্য।  সম্পূর্ণ ঝুঁকিবিহীন রিটার্ন পাওয়ার পাওয়ার জন্য পাবলিক প্রভিডেন্ট ফান্ডের জুড়ি মেলা ভার। একজন ব্যক্তি নিজের তাঁর নাবালক সন্তানের নামে অনায়াসেই পিপিএফ অ্যাকাউন্ট (PPf Account) খুলতে পারেন। যদি দুটি সন্তান থাকে, সেইক্ষেত্রে একটি নাবালক সন্তানের পিপিএফ অ্যাকাউন্ট মা ও অন্য সন্তানের পিপিএফ অ্যাকাউন্ট বাবার নামে খুলতে হবে। এক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, এক সন্তানের নামে বাবা-মা দুজন পিপিএফ অ্যাকাউন্ট খোলার (ppf account) অনুমতি পায় না। সন্তানদের জন্য পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা করার নির্দিষ্ট পরিমানও আছে। একজন নাবালকের পিপিএফ অ্যাকাউন্টের জন্যও একটি আর্থিক বছরে ন্যূনতম ৫০০ টাকা ও সর্বোচ্চ ৫ লক্ষ টাকা জমার সীমা প্রযোজ্য (PPF Account Offer From 5 Thousand To 5 Lakhs)

নাবালকদের পিপিএফ অ্যাকাউন্টে থেকে ঋণ ও স্বল্প টাকা তোলার মতো সুবিধাও পাওয়া যায়। তবে সেক্ষেত্রে সেই সন্তানের বাবা-মা-কে যথাযথ প্রমান দিতে হবে যে, টাকাটা তার সন্তানের জন্যই তোলা হচ্ছে। সঠিক প্রমান না দিলে আপনি আপনার সন্তানের জন্য ক্রিয়েট করা পিপিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার অনুমতি দেওয়া হবে না। সন্তানের বয়স ১৮ বছর হলে তবেই তাঁর পিপিএফ অ্যাকাউন্ট সাধারণ পিপিএফ অ্যাকাউন্টে স্থানান্তরের জন্য আবেদন করতে হবে। প্রসঙ্গত, প্রাপ্তবয়স্ক হলে সেই  অ্যাকাউন্ট নিজেই দেখাশোনা করতে পারবে আপনার সন্তান। সন্তানের পিপিএফ অ্যাকাউন্টের জন্য কী ভাবে আবেদন করতে হবে জেনে নিন। এর জন্য প্রথমে আপনার কাছের ব্যাঙ্ক বা পোস্ট অফিসে চলে যান। সেখানে আপনাকে একটি পিপিএফ অ্যাকাউন্ট খোলার জন্য একটি ফর্ম নিতে হবে। সেখানে দেওয়া নির্দেশ অনুসারে যে নথিগুলো চাওয়া হয়েছে সেগুলো দিতে হবে। তথ্য নির্বাচন সঠিক হলেই আপনি আপনার সন্তানের জন্য পিপিএফ অ্যাকাউন্ট খোলার প্রসেস সম্পন্ন হয়ে যাবে। 

আরও পড়ুন-ছোট থেকেই আপনার সন্তানকে অর্থনৈতিক মূল্যবোধ শেখাতে চান, তাহলে নিয়ে নিন ফ্যামকার্ড,কীভাবে নেবেন জেনে নিন

আরও পড়ুন-বড়সড় বদল প্রভিডেন্ট ফান্ডে, ৫ লক্ষ পর্যন্ত সঞ্চয় কর মুক্তির প্রস্তাব

আরও পড়ুন-PF Account Credited-পিএফ অ্যাকাউন্ট গ্রাহকদের জন্য সুখবর, খুব শীঘ্রই অ্যাকাউন্টে ঢুকবে মোটা অঙ্কের টাকা

 

আপনার সন্তানের জন্য পিপিএফ অ্যাকাউন্ট খুলতে কয়েকটি গুরুত্বপূর্ণ নথির প্রয়োজন। যেমন- বাবা-মায়ের কেওয়াইসি, সেই সঙ্গে লাহবে সন্তানের ছবি, সন্তানের বয়সের প্রমাণপত্র, আধার কার্ড ও জন্মের শংসাপত্র। পিপিএফ অ্যাকাউন্ট পোস্ট অফিসে বা ব্যাঙ্কে খুলতে পারেন। নিজের নাম বা সন্তানের নামে পিপিএফ অ্যাকাউন্ট খোলা যাবে। ব্যাঙ্ক বা পোস্ট অফিস যেখান থেকে পিপিএফ অ্যাকাউন্ট খুলবেন সেখান থেকেও আপনি প্রয়োজনীয় সাহায্য পেয়ে যাবেন। 


 

Share this article
click me!