প্রভিডেন্ট ফান্ডের সুদের ওপর কোপ, ৮.৫ শতাংশের বদলে এবার সুদের হার হল ৮.১ শতাংশ

গুয়াহাটিতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের সেন্ট্রাল বোর্ডের ট্রাস্টিদের সঙ্গে বৈঠক হয়। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়  এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর সুদের হার কামানো হবে। ৮.৫ শতাংশ সুদের হার কমিয়ে ৮.১ শতাংশ করার কথা আনুষ্ঠানিকভাবে জানান হল। বোর্ডের তরফে নেওয়া এই সিদ্ধান্ত খুব শীঘ্রই পাঠানো হবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রনালয়ে।
 

Kasturi Kundu | Published : Mar 12, 2022 8:27 AM IST

কম বেশী প্রতিটি চাকুরিজীবী মানুষেরই প্রফিডেন্ট ফান্ড (Provident Fund) থেকে থাকে। কর্মজীবন শেষ হওয়ার পর প্রভিডেন্ট ফান্ডের সঞ্চিত অর্থের বিনিময়েই জীবনের অনেক চাহিদা পূরণ করার স্বপ্ন দেখেন। কিন্তু এবার থেকে সেই আশা ভঙ্গ হওয়ার পালা। প্রভিডেন্ট ফান্ডের গ্রাহকদের (PF Account) জন্য রয়েছে দুঃখজনক একটি খবর, কোপ পড়তে চলেছে প্রভিডেন্ট ফান্ডের সুদের হারে। প্রভিডেন্ট ফান্ডের সুদের হার (Pf Interest Rate) একলাফে অনেকটা কমে গেল। এতদিন পর্যন্ত যেখানে প্রভিডেন্ট ফান্ডের সঞ্চিত অর্থের ওপর ৮.৫ শতাংশ সুদ পাওয়া যেত সেই সুদের হার শনিবার এক ধাক্কায় নেমে এল ৮.১ শতাংশে (Interest Rate Down)। শ্রম মন্ত্রণালয়ের তরফে জানান হয়েছে, ১৯৭৭-৭৮ সালে যখন প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর সুদের হার ছিল ৮ শতাংশ। উল্লেখ্য, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনে (EPFO) বা ইপিএফও-তে প্রায় ৫ কোটি সাবস্ক্রাইবার রয়েছে। 

গুয়াহাটিতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের সেন্ট্রাল বোর্ডের ট্রাস্টিদের সঙ্গে বৈঠক হয়। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়  এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর সুদের হার কামানো হবে। ৮.৫ শতাংশ সুদের হার কমিয়ে ৮.১ শতাংশ করার কথা আনুষ্ঠানিকভাবে জানান হল। বোর্ডের তরফে নেওয়া এই সিদ্ধান্ত খুব শীঘ্রই পাঠানো হবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রনালয়ে। বলা বাহুল্য, ২০২০-২১ সালেও প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর ৮.৫ শতাংশ সুদ পাওয়া যেত। উল্লেখ্য, ২০১২-১৩ সাল থেকে ২০১৯-২০ সালে প্রভিডেন্ট ফান্ডের সুদের হার অনেকটা কমে গিয়ে পৌঁছেছিল ৮.৫ শতাংশে। উল্লেখ্য, প্রভিডেন্ট ফান্ডে সুদের হার অন্যান্য সংস্থার সুদের হারের চেয়ে বেশি বলে গ্রাহকরা এই ফান্ডে টাকা রাখতে পছন্দ করতেন। 

বলা বাহুল্য, একবার অর্থ মন্ত্রক এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের সেন্ট্রাল বোর্ডের সিদ্ধান্ত অনুমোদন করলে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন ​​তার ফিল্ড অফিসগুলিকে ২০২১-২২ অর্থবর্ষের জন্য ৮.১শতাংশ হারে অর্থাৎ নতুন সুদের হারে গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার নির্দেশ দেবে। ২০২০ সালের মার্চ মাসে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের সুদের হার বিগত সাত বছরের বিচারে কমিয়ে ২০১৯-২০ সালে ৮.৫ শতাংশ করা হয়েছিল। ২০১৮-১৯ সালে যেখানে প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। প্রভিডেন্ট ফান্ডের সুদের হার কমার ফলে গ্রাহকরা যে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে সে কথা কিন্তু বলার অপেক্ষাই রাখছে না। 

Share this article
click me!