ফের চালু হবে নাইট ডিউটি ভাতা, খুশির হাওয়া রেলকর্মী মহলে

ফের নাইট ডিউটি ভাতা চালু হওয়ার সবুজ সংকেত দিয়েছে রেল। প্রসঙ্গত, রেলের নাইট ডিউটি ভাতা আগে সকল স্তরের আয়ের কর্মীদের জন্যই প্রযোজ্য ছিল। কিন্তু মাঝখানে ৪৩ হাজার ৬০০ টাকার বেশী মাসিক বেতনপ্রাপ্ত কর্মীদের নাইট ডিউট ভাতা বন্ধ করে দেওয়া হয়েছিল রেলের পক্ষ থেকে। এবার তাঁরাও পাবে এই ভাতা। 

Kasturi Kundu | Published : Feb 17, 2022 12:03 PM IST / Updated: Feb 17 2022, 05:36 PM IST

রেল কর্মীদের (Rail Employee) জন্য আসতে চলেছে সুখবর। ফের নাইট ডিউটি (Night Duty) ভাতা চালু হওয়ার সবুজ সংকেত দিয়েছে রেল। ট্রেন চালক থেকে ট্রেন অপারেশন স্টাফ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মীদের এই ভাতা (Night Duty Allowance) দেওয়া হবে জানান হয়েছে রেলের পক্ষ থেকে। কর্মীদের নাইট ডিউটি (Night Duty) নিয়ে  স্বস্তিমূলক পদক্ষেপ নিতে চলেছে রেল। প্রসঙ্গত, রেলের নাইট ডিউটি ভাতা আগে সকল স্তরের আয়ের কর্মীদের জন্যই প্রযোজ্য ছিল। কিন্তু মাঝখানে ৪৩ হাজার ৬০০ টাকার বেশী মাসিক বেতনপ্রাপ্ত কর্মীদের নাইট ডিউট ভাতা বন্ধ করে দেওয়া হয়েছিল রেলের পক্ষ থেকে। রেলমন্ত্রকের (Railway Ministry) তরফে ভাতার সীমা নির্ধারণ করার পরই রেলের (Rail)পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল যাদের মাসিক আয় ৪৩ হাজারের বেশি তাঁদের নাইট ডিউটির ভাতা (Night Duty Allowance) বন্ধ করে দেওয়া হবে। এরপরই এই ঘটনার তীব্র প্রতিবাদে সামিল হয় রেলের সব কর্মচারী ইউনিয়নগুলি। রেলের এহেন সিদ্ধান্তে প্রায় ৩ লাখের বেশী রেলকর্মী আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এই রকম পরিস্থিতিতে রেল বোর্ড ফের এই বিষয়টি নিয়ে ভাবতে বাধ্য হয়। ইতিমধ্যেই অর্থমন্ত্রকের তরফে এই প্রস্তাব পাশ করা হয়। আর তার ফলস্বরুপ খুব দ্রুত নাইট ডিউটি ভাতা চালু হতে পারে বলে খবর (To Start Again Railway Employee Night Duty Allowance) । 

নতুন বছরের গোড়াতেই রেলের তরফে মিলছে একাধিক সুখবর। রেলযাত্রীদের সুবিধার্থে কিউআর কোড স্ক্যান করে ইউপিআই পেমেন্টের মাধ্যমে  টিকিট কাটার বিশেষ সুবিধা চালু করছে। এছাড়াও গত ১৪ ফেব্রুয়ারি রেলে ফিরেছে রান্না করা খাবারের পরিষেবাও। আইআরসিটিসি ফিরিয়ে এনেছে এই পরিষেবা। সেই সঙ্গে রেলযাত্রীদের জন্য জারি রয়েছে রেডি টু ইট-র ব্যবস্থাও। এখানেই শেষ নয়, রেলের আইআরসিটিস পরিষেবার আওতায় ই-ক্যাটারিং পরিষেবাও পাচ্ছেন রেলযাত্রীরা। 

আরও পজ়ুন-জলপাইগুড়ি স্টেশন থেকে যাত্রা শুরু কিষান রেলের, প্রতি বগিতে ২৪ টন আলু  বোঝাই করে ছুটল ত্রিপুরা

আরও পড়ুন-রেলযাত্রার আগেই ঘরে বসে জেনে নিন আপনার জন্য সিট রয়েছে কিনা, কীভাবে জানবেন দেখে নিন

আরও পড়ুন-Maynaguri Train Accident: ভয়াবহ ছবি ট্রেন দুর্ঘটনার, দেখুন মর্মান্তিক মুহুর্তের চিত্র

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের তরফে (Indian Railway Catering and Tourism Corporation)অনলাইন টিকিট কাটার ক্ষেত্রেও বড়সড় রদবদল ঘটাতে চলেছে আইআরসিটিসি। এবার থেকে অনলাইন টিকিট কাটার জন্য ই-মেল ও মোবাইল নম্বর ভেরিফিকেশন করানোকে বাধ্যতামূলক করেছে। অতিমারি পরবর্তী পরিস্থিতির পর ছন্দে ফিরেছে রেল পরিষেবা। আর তারপরই যাত্রী থেকে কর্মী সকলের জন্যই সুখবরের ডালি সাজিয়ে নিয়ে এসেছে রেল। এখন অপেক্ষা নাইট ডিউটি ভাতা চালু হওয়ার। রেলকর্মীদের নাইট ডিউটি ভাতা কবে থেকে ফের চালু হবে সেই আশায় দিন গুনছেন রেলের কর্মীরা। 

Share this article
click me!