আর্থিক পরিস্থিতি স্থিতিশীল না থাকায় আরও একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক

আরও একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের খারাপ আর্থিক পরিস্থিতির কারনেই এই লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত পুঁজি এবং ভবিষ্যতে আয় করার সম্ভাবনা নেই বলেই রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Kasturi Kundu | Published : Feb 25, 2022 1:15 PM IST

আরও একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve BaNk Of India)। মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের (Mantha Urban Cooperative Bank)খারাপ আর্থিক পরিস্থিতির কারনেই এই লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ আরবিআই (RBI)-এর তরফে দেওয়া এক বয়ানে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাঙ্ক তাদের বয়ানে জানিয়েছে, কো-অপারেটিভ কমিশনার এবং কো-অপারেটিভ সোসাইটিজের রেজিস্ট্রার মহারাষ্ট্র থেকে ব্যাঙ্ক বন্ধ করার এবং ব্যাঙ্কের জন্য একজন লিক্যুইডেটর নিয়োগ করার জন্য একটি আদেশ জারি করার জন্য অনুরোধ জানিয়েছিল। সেই সঙ্গে বয়ানে আরও জানানো হয়েছে যে, মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের (Mantha Urban Cooperative Bank) কাছে পর্যাপ্ত পুঁজি এবং ভবিষ্যতে আয় করার সম্ভাবনা নেই ৷

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে আরও জানানো হয়েছে যে, মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে অ্যাকাউন্ট হোল্ডারদের স্বার্থের কথা মাথায় রেখেই। বর্তমানে এই ব্যাঙ্কের যা পরিস্থিতি তাতে ডিপোজিটারদের টাকা দেওয়ার সামর্থ্য নেই ব্যাঙ্কের ৷ রিজার্ভ ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, এই পরিস্থিতিতেও যদি ব্যাঙ্কের পরিষেবা জারি রাখা হয় তাহলে এই ব্যাঙ্কের গ্রাহকদের ওপর তার প্রভাব পড়বে। ব্যাঙ্ক তার গ্রাহকদের সুদের টাকা দিতে ব্যর্থ হবে। রিজার্ভ ব্যাঙ্ক মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করার পর ব্যাঙ্ক এবার থেকে আর কোন টাকা জমা দেওয়া বা পেমেন্ট করার অনুমতি পাবে না। রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই ব্যাঙ্কের সমস্ত পরিষেবার ওপরই নিষেধাজ্ঞা জারি করেছে। ব্যাঙ্কের ওপর লাইসেন্স বাতিল করার ফলে বেশ খানিকটা সমস্যায় পড়বে গ্রাহকরা। 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে বলা হয়েছে, লিকিইডেশনে প্রতি ডিপোজিটার DICGC অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ডিপোজিট ইনস্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারেন্টি কর্পোরেশন (DICGC) থেকে ৫ লক্ষ টাকার ডিপোজিট ইনস্যুরেন্স ক্লেম করতে পারবেন ৷ RBI-এর তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের তরফে জমা ডেটা অনুযায়ী, ৯৯ শতাংশের বেশি ডিপোজিটার ডিআইসিজিসি অ্যাক্ট অনুযায়ী নিজের ডিপোজিট থেকে পুরো টাকা পাওয়ার অধিকারী ৷ এর আগেও কয়েকটি ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি ঠাক না থাকার দরুণ সেই সব ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী দিনে মহারাষ্ট্রের মান্থা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্কের ভবিষ্যৎ কোন দিকে মোড় নেয় এখন সেটাই ভাবার বিষয়। 

Read more Articles on
Share this article
click me!