জিও-র মুকুটে নয়া পালক, এবার স্যাটেলাইট নির্ভর ব্রডব্র্যান্ড কানেকশন আনছেন আম্বানি

ভারতের বৃহৎ ডিজিটাল সার্ভিস প্রদানকারী সংস্থা জিও এবং গ্লোবাল স্যাটেলাইট বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রভাইডার এসইএস -র যৌথ উদ্যোগেই ভারতে আসবে জিও -এর ব্রডব্র্যান্ড কানেকশন। উল্লেখ্য, এই নতুন পরিষেবা প্রদানে যৌথ চুক্তির মধ্যে জিওর ৫১ শতাংশ এবং এসইএসের প্রায় ৪৯ শতাংশ শেয়ার রয়েছে।
 

Kasturi Kundu | / Updated: Feb 15 2022, 09:45 AM IST

মুকেশ আম্বানি (Mukesh Ambani) মানেই কিছু না কিছু নতুন চমক। এবার জিও-র (Jio) সংসারে আরও একটি নতুন খবর। মোবাইলের আনলিমিটেড কলিং বা ইন্টারনেট পরিষেবার জন্য জিও-র জুড়ি মেলা ভার। এবার আসতে চলেছে স্যাটেলাইট বেসড ব্রডব্র্যান্ড কানেকশনও। একটি জয়েন্ট ভেঞ্চারে জিও মিয়ে আসতে চলেছে ব্রডব্র্যান্ড সার্ভিস। আর গোটা ভারত উপভোগ করবে জিও-র এই নতুন সুবিধা। ভারতের বৃহৎ ডিজিটাল সার্ভিস প্রদানকারী সংস্থা জিও (Jio) এবং গ্লোবাল স্যাটেলাইট বেসড (Satellite Based) কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রভাইডার এসইএস (SES)-র যৌথ উদ্যোগেই ভারতে আসবে জিও -এর ব্রডব্র্যান্ড কানেকশন। উল্লেখ্য, এই নতুন পরিষেবা প্রদানে যৌথ চুক্তির মধ্যে জিওর ৫১ শতাংশ এবং এসইএসের প্রায় ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। এই জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে মাল্টি অরবিট স্পেস নেটওয়ার্ক এবং মিডিয়াম আর্থ অরবিট স্যাটেলাইটের সাহায্যও নেওয়া হবে। এর ফলে গোটা ভারত (India) জুড়ে স্যাটেলাইটের মাধ্যমে ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে ।

জিওর ডিরেক্টর আকাশ আম্বানি (Akash Ambani) জানিয়েছেন, জিও গ্লোবাল স্যাটেলাইট বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রভাইডার এসইএসের সঙ্গে যৌথভাবে নিয়ে আসতে চলেছে স্যাটেলাইট বেসড ব্রডব্যান্ড পরিষেবা (Satellite Based Broadband Service)। এই জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে ৫জি পরিষেবার (5G Service) ওপরেও বিশেষভাবে নজর দেওয়া হবে। ডিজিটাল ইন্ডিয়াকে আরও এগিয়ে নিয়ে যাওয়াই আম্বানির গ্রুপের প্রধান লক্ষ্য। সেই জন্যই এই নতুন উদ্যোগ গৃহিত হয়েছে। অন্যদিকে এসইএসের সিইও স্টিভ কলার (Steve Collar) জানিয়েছেন, জিওর সঙ্গে পথ চললে আগামী দিনে গোটা ভারতকে নতুন ডিজিটাল পথ দেখতে সাহায্য করবে।  এর মাধ্যমে ভারত জুড়ে হাই কোয়ালিটি কানেক্টিভিটিও প্রদান করা হবে। এই জয়েন্ট ভেঞ্চার আগামী দিনে ডিজিটাল ইন্ডিয়ার (Digital India) রাস্তাকে আরও মসৃণ করে তুলতে সাহায্য করবে বলেও জানান তিনি। 

আরও পড়ুন-রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরাট সাফল্য, মার্কিন ডলারে বন্ড ইস্যু করে মোটা টাকা অর্জন সংস্থার

আরও পড়ুন-Reliance Jio Debt Market Return-এ সবচেয়ে বড় টাকার বন্ড এর পরিকল্পনা করেছে

আরও পড়ুন-নতুন বছরে আর্থিক অগ্রিম বকেয়া মিটিয়ে সম্পূর্ণ স্বস্তিতে রিল্যায়েন্স জিও, সঙ্গে বাঁচল বার্ষিক সুদের খরচ

ভারতের জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্ম জিও ভারতের প্রতিটি কোণে ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য গ্লোবাল স্যাটেলাইট বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রভাইডার এসইএসের সঙ্গে শুরু করতে চলেছে এই জয়েন্ট ভেঞ্চার। এর মাধ্যমে মাল্টি গিগাবিট লিঙ্কসের মাধ্যমে সকলের ঘরে পৌঁছে দেওয়া হবে উন্নত ও আধুনিক টেকনোলজি যুক্ত ব্রডব্যান্ড পরিষেবা। প্রসঙ্গত, ভারতে ডিজিটাল বিপ্লব নিয়ে আসার পেছনে জিওর ভূমিকা অত্যন্ত  গুরুত্বপূর্ণ। এবার ৫জি নেটওয়ার্ক এবং ব্রডব্যান্ড পরিষেবাকে পাখির চোখ করে আগামী উন্নতির পথে এগিয়ে চলছে জিও। আর ঠিক সেই কারনেই  গ্লোবাল স্যাটেলাইট বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রভাইডার এসইএসের সঙ্গে হাত মিলিয়েছে ভারতের জনপ্রিয় প্ল্যাটফর্ম জিও ।

করোনা মহামারীর ফলে ভারতে ইন্টারনেট ব্যবহারের চাহিদা অনেকটাই বেড়েছে। এর ফলে ভারতে জনপ্রিয় হয়েছে ব্রডব্যান্ড পরিষেবা। জিও-এর নতুন স্যাটেলাইট বেসড ব্রডব্যান্ড পরিষেবার মাধ্যমে ভারতের বিভিন্ন সেক্টর যে উপকৃত হতে চলেছে তা বলাই বাহুল্য।

Read more Articles on
Share this article
click me!