রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরাট সাফল্য, মার্কিন ডলারে বন্ড ইস্যু করে মোটা টাকা অর্জন সংস্থার

আম্বানির সংস্থা রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড মার্কিন ডলারে বন্ড ইস্যু করে মার্কেট থেকে ৪ মিলিয়ান ডলার অর্জন করেছে। ভারতীয় মুদ্রার হিসাবে  সেই সংখ্যাটা প্রায় ২৯ হাজার ৭৮৩ কোটি টাকা।
 

Kasturi Kundu | Published : Jan 7, 2022 8:59 AM IST

ফের নয়া চমক মুকেশ আম্বানির সংস্থা রিল্যায়েন্সের (Reliance Industries Limited)। এবার অবশ্য গ্রাহকদের জন্য কোনও চমকপ্রদ খবর নিয়ে হাজির হননি সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি, রিল্যায়েন্সের নিজস্ব একটি সাফল্যের খবর সকলের সঙ্গে শেয়ার করেছেন শিল্পপতি মুকেশ আম্বানি (Mukesh Ambani)। প্রসঙ্গত, আম্বানির সংস্থা রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড মার্কিন ডলারে বন্ড ইস্যু করে (To Issue Bond In US Dollers) মার্কেট থেকে ৪ মিলিয়ান ডলায় অর্জন করেছে, যা ভারতীয় মুদ্রার হিসাবে  প্রায় ২৯ হাজার ৭৮৩ কোটি টাকা। আম্বানির সংস্থার তরফে জানান হয়েছে, রিল্যায়েন্স যে বন্ড ইস্যু করেছে সেটি ভারত থেকে  ইস্যু করা  সবচেয়ে বড় বৈদেশিক মুদ্রার বন্ড। যতদূর জানা যাচ্ছে, এশিয়া, আমেরিকা ও ইউরোপ থেকে ও বন্ডের অর্ডার পাওয়া গিয়েছে। এই বন্ডের জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার ২০০-টির বেশি অ্যাকাউন্ট থেকে অর্ডার পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আরও পরিস্কারভাবে বললে, ৫৩ শতাংশ নোট এশিয়ায়, ১৪ শতাংশ ইউরোপে ও ৩৩ শতাংশ আমেরিকায় বিতরণ করা হয়েছে। 

রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিডের জয়েন্ট চিফ ফিন্য়ান্সিয়াল অফিসার শ্রীকান্ত ভেঙ্কটাচারি জানিয়েছেন, তাঁদের এই বন্ডের জন্য অত্যন্ত খুশি। তাছাড়া শেয়ার বাজারের ক্ষেত্রে দিনটা খুব একটা ভাল যায়নি রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের। দিনের শুরুতেই ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে কোম্পানির শেয়ারের দর অনেকটাই কমে গিয়েছিল। দিনের শুরুতে যেখানে রিল্যায়েন্সের সংস্থার দর ছিল  ২৪৫১,১০ টাকা। তবে দিনের শেষ সেই দর বেশ কমে হল ২৪১৯.১৫ টাকা। অর্থাৎ ২ শতাংশ পর্যন্ত কমল শেয়ারের দাম। তবে গত মাসের সঙ্গে যদি তুলনা করা হয় তাহলে দেখা যাবে চলতি মাসে রিল্যায়েন্স ইন্ডাস্ট্রির শেয়ার গত মাসের তুলনায় ভালো অবস্থানেই রয়েছে।      

আরও পড়ুন-Reliance Jio Debt Market Return-এ সবচেয়ে বড় টাকার বন্ড এর পরিকল্পনা করেছে    

আরও পড়ুন-Jio Recharge Plan: জলের দরে হবে রিচার্জ, মাত্র ১ টাকার প্ল্যানে পেতে পারেন 100 MB ডেটা           

সংস্থার তরফে জানান হয়েছে মোট তিনটি ধাপে মার্কিন ডলারে বন্ড ইস্যু করা হয়েছে। এগুলো তিনবার ওভার সাবস্ক্রাইভ করা হয়েছে যেখানে সর্বোচ্চ স্তরের পরিমান রয়েছে ১১.৫ বিলিয়ন ডলার। ১০ বছরের জন্য সংগ্রহ করা হয়েছে ১.৫ বিলিয়ন ডলার। ৩০ বছরের জন্য ১.৭৫ বিলিয়ন ডলার এবং ৪০ বছরের জন্য ৭৫০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এই তিনটি ধাপে বন্ডের জন্য অত্যন্ত খুশি সংস্থার জয়েন্ট চিফ ফিন্য়ান্সিয়াল অফিসার শ্রীকান্ত ভেঙ্কটাচারি। বন্ড থেকে পাওয়া ক্যাশের মাধ্যমেই আপাতত ঋণ মেটাবে মুকেশ আম্বানির সংস্থা রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। লাস্ট বাট নট ইন দ্য লিস্ট, এক ঝটকায় তিনটি ধাপে বিদেশী বন্ডের সঙ্গে চুক্তি করে ২৯ হাজার ৭৮৩ টাকা সংগ্রহ করে নজির গড়েছে মুকেশ আম্বানির সংস্থা রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। 


 

Read more Articles on
Share this article
click me!