দেশের ভবিষ্যত প্রজন্মের প্রযুক্তিশিক্ষায় এক অভাবনীয় উদ্যোগ, ভারতে শুরু হল সামসং ইনোভেশন ক্যাম্পাস

দেশের তরুণদের উন্নত করার জন্য সামসং ইন্ডিয়া AI, IoT, বিগ ডেটা এবং কোডিং ও প্রোগ্রামিং-এর প্রস্তুতির জন্য ‘সামসং ইনোভেশন ক্যাম্পাস’ চালু করেছে। ভারত জুড়ে কম সুবিধাপ্রাপ্ত ৩ হাজার তরুণতরুণীদের প্রশিক্ষণের জন্য ইলেকট্রনিক্স সেক্টর স্কিল কাউন্সিল অফ ইন্ডিয়ার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর (মউ চুক্তি) হয়েছে।

Sahely Sen | Published : Sep 22, 2022 11:25 AM IST

বৃহস্পতিবার ভারতে CSR প্রোগ্রাম 'সামসং ইনোভেশন ক্যাম্পাস' চালু করল স্যামসাং। ভবিষ্যতের প্রযুক্তি ডোমেইন যেমন এআই, আইওটি, বিগ ডেটা এবং কোডিং এবং প্রোগ্রামিং-এ দেশের নব প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে এই উন্নয়নশীল উদ্যোগ। ভারতের প্রযুক্তিগত উন্নতিতে এটি একটি শক্তিশালী অংশীদার এবং ভারত সরকারের সাথে কাজ করার জন্য ভারতের প্রতিশ্রুতি দেয়। এটি #PoweringDigitalIndia হ্যাশট্যাগে দেশের ছাত্রযুবদের ক্ষমতায়িত করার একটি গুরুত্বপূর্ণ মিশন।

২২ সেপ্টেম্বর সামসং এবং ইলেকট্রনিক্স সেক্টর স্কিল কাউন্সিল অফ ইন্ডিয়া (ESSCI) এর মধ্যে ভারত জুড়ে ৩ হাজার জন সুবিধাবঞ্চিত ছাত্রদের প্রথম ব্যাচের প্রশিক্ষণের জন্য ইলেকট্রনিক্স সেক্টর স্কিল কাউন্সিল অফ ইন্ডিয়ার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর (মউ চুক্তি) হয়েছে। দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা এবং ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের উপস্থিতিতে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

রাজীব চন্দ্রশেখর বলেছেন যে, দেশে প্রতিভার অভাব নেই, তবে প্রতিভাবান এবং দক্ষ ভারতীয়দের চাহিদা বিশ্বজুড়ে বাড়ছে। তরুণদের মধ্যে দক্ষতা কেবলমাত্র যুবকদের কর্মসংস্থানযোগ্য দক্ষতায় সজ্জিত করার জন্য নয়, বরং চাকরি ও কর্মসংস্থানের প্রবেশদ্বার হিসেবে কাজ করা উচিত। তাদের সমৃদ্ধি তাদের পাসপোর্ট আকারে প্রতিফলিত হওয়া উচিত। দক্ষতা যত বেশি কর্মসংস্থানের, ছাত্র এবং তরুণ ভারতীয়দের জন্য এটি তত বেশি উচ্চাকাঙ্ক্ষী হবে। এটি মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গি যে ডিজিটাল সুযোগগুলি প্রত্যেক ভারতীয়ের জন্য সমানভাবে উপলব্ধ হওয়া উচিত। শুধুমাত্র প্রধান শিক্ষা প্রতিষ্ঠানগুলির সাথে নয়, টিয়ার ২ এবং টিয়ার ৩ শহরের বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানগুলিতেও উপলব্ধ থাকা উচিত।

'সামসং ইনোভেশন ক্যাম্পাস'-এর দ্বারা ভবিষ্যতের টেক ডোমেইন যেমন AI, IoT, বিগ ডেটা, কোডিং এবং প্রোগ্রামিং-এ যুবকদের উন্নত করতে, ভারতের একটি শক্তিশালী অংশীদার হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে স্যামসাং। ভারত সরকারের সাথে কাজ করে দেশের তরুণদের ক্ষমতায়নের লক্ষ্যে এই উদ্যোগ খুব শীঘ্রই দেশের নব প্রজন্মকে উন্নতির শিখরে পৌঁছে দেবে বলে আশ্বাস দিয়েছে এই টেক সংগঠন।   


আরও পড়ুন-
মুকেশ আম্বানিকে ছাড়িয়ে ভারতের প্রথম ধনী ব্যক্তি গৌতম আদানি, দেখে নিন ধনীদের সম্পূর্ণ তালিকা ও সম্পত্তির পরিমাণ
এলন মাস্কের পরেই গৌতম আদানি, বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি একদিনে রোজগার করেছেন ১৬১২ কোটি টাকা

নবাবের নগরীতে ‘বাজল তোমার আলোর বেণু’, রেডিও সারাইয়ের দোকানগুলোয় রাত অবদি অপেক্ষায় দাঁড়িয়ে মুর্শিদাবাদের মানুষ
 

Read more Articles on
Share this article
click me!