SBI-র বিরুদ্ধে নীতি অমান্য করার অভিযোগ, ১ কোটি টাকা আর্থিক জরিমানা করল RBI

বেশ কিছু নীতি অমান্য করার জন্য স্টেট ব্যাঙ্ককে  আর্থিক জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক। ১ কোটি টাকার আর্থিক জরিমানা দিতে হবে স্টেট ব্যাঙ্ককে। 

Kasturi Kundu | Published : Nov 26, 2021 4:42 PM IST

ব্যাঙ্কের কাছে ভিন্ন কারনে গ্রাহকদের জরিমানা দেওয়ার খবর স্বাভাবিক। কিন্তু দেশের বৃহত্তম ব্যঙ্ক খোদ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে(State Bank of India) অন্য ব্যাঙ্কের কাছে জরিমানা(Imposes) দিতে হচ্ছে শুনে নিশ্চই একটু অবাক হচ্ছেন। তবে এটাই যে সত্যি। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ১ কোটি টাকার আর্থিক জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India)। তাই এই মুহুর্তে বেশ বিপাকে পড়েছে  দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বেশ কিছু নীতি অমান্য করার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে আর্থিক জরিমানা(Imposes) করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পুরো ১ কোটি টাকার আর্থিক জরিমানা দিতে হবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে। একাধিক অনিয়ম ও বিধান লঙ্ঘন করার জন্যই  এই জরিমানা করা হয়েছে বলে জানা গিয়েছে। ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট,১৯৪৯-এর সেকশন ১৯ এর সাব সেকশন ২রিজার্ভ-এর আওতায় এই নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ধারা ৪৭ এ (১) (সি)-র আওতায় পাওয়া বিশেষ ক্ষমতা প্রয়োগ করে এই নির্দেশ জারি করা হয়েছে। 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া খতিয়ে দেখে জানতে পেরেছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ঋণ নেওয়া সংস্থার থেকে অতিরিক্ত শেয়ার ধরে রেখেছিল। জানা গিয়েছে, ১৬ নভেম্বর এই নির্দেশ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি প্রকাশ্যে এসেছে ঘটনাটি। একইসঙ্গে কেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে নোটিশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে ব্যাঙ্ককে নোটিশও পাঠিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই নোটিশের প্রেক্ষিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া উত্তর দিলেও  নিজের সিদ্ধান্তেই অনড় রয়েছে  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে Reserve Bank of India জানান হয়েছে স্টেট ব্যাঙ্কের একাধিক অনিয়ম রয়েছে সেই সঙ্গে একাধিক বিধানও লঙ্ঘন করেছে। সেই বিষয়টিকে সামনে রেখেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওপর আর্থিক জরিমানা চাপিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রসঙ্গত,এই নিয়ে দ্বিতীয় বার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে(State Bank of India) আর্থিক জরিমানা করল রিজর্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াপ্র (Reserve Bank of India)। গত মাসেই ফ্রড ক্লাসিপিকেশন(Fraud Classification) ও কামার্শিয়াল ব্যাঙ্কগুলির রিপোর্টে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ না মানার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)-কে আর্থিক জরিমানা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India)।

আরও পড়ুন-SBI: জন ধন অ্যাকাউন্ট আছে, তবে ডিজিটাল লেনদেনে লাগবে না কোনও চার্জ

আরও পড়ুন-SBI Alert-SBI ক্রেডিট কার্ড ইউজারদের জন্য বড় ধাক্কা,১ ডিসেম্বর থেকে দিতে হবে প্রসেসিং ফি

সূত্রের খবর অনুযায়ী, স্টেট ব্যাঙ্কের নিয়ম লঙ্ঘনের অভিযোগ পেয়েই তদন্তে নেমেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই তদন্তে যখন অভিযোগের সত্যতা প্রমাণিত হয় তারপরই জরিমানা করা হয়েছে স্টেট ব্যাঙ্ককে। যদিও আর্থিক জরিমানা প্রসঙ্গে মুখে কুলপপ এটে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্যদিকে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ বা NSE-তে আজ দিনভর প্রায় ডাউন ছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) শেয়ার। মার্কেট খোলার সময় স্টেট ব্যাঙ্কের শেয়ারের দর ছিল ৪৮৬.৪০ টাকা।  দিন শেষে সেই দর নামে ৪৭০ টাকায়।  এই জরিমানার ফলে আগামী দিনে শেয়ার মার্কেটে  কোনও প্রভাব পড়ে কি না সেটিও একটি চিন্তার বিষয়।

Read more Articles on
Share this article
click me!