ফের স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধি SBI-এর, জেনে নিন FD-র পরিমান কত হওয়া প্রয়োজন

ফের এসবিআই গ্রাহকদের জন্য খুশির বার্তা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্থায়ী আমানতে আরও সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন ঘোষণা অনুযায়ী, ২ কোটি টাকার বেশি ফিক্সড ডিপোজিটে সুদের হার ২০ থেকে ৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। ১০ মার্চ থেকে এই পরিবর্তিত সুদের হার কার্যকরী করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
 

Kasturi Kundu | Published : Mar 12, 2022 11:42 AM IST / Updated: Mar 12 2022, 06:03 PM IST


নতুন বছরের শুরুতেই অর্থাৎ ২০২২ সালের গোড়ায় সুখবর দিয়েছিল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে গ্রাহকদের জন্য ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা স্থায়ী আমানতের ওপর নতুন সুদের হার জারি করেছিল। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানান হয়েছিল, দু কোটি টাকার বেশী যদি ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে সঞ্চিত রাখা হয় তাহলে অতিরিক্ত সুদ (Interest Rate) পেয়ে যাবেন গ্রাহকরা। অল্প সময়ের ব্যবাধানে ফের গ্রাহকদের জন্য খুশির বার্তা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্থায়ী আমানতে আরও সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন ঘোষণা অনুযায়ী, ২ কোটি টাকার বেশি ফিক্সড ডিপোজিটে (Fixrd Deposit Above 2 Crore) সুদের হার ২০ থেকে ৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। ১০ মার্চ থেকে এই পরিবর্তিত সুদের হার কার্যকরী করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুযায়ী, ব্যাঙ্ক ২ কোটি টাকার ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপরে সুদের পরিমান বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এক বছরের কম সময়ের স্থায়ী আমানতে সুদের হার ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। এখন ৩.১০ শতাংশের পরিবর্তে, এই সময়ে স্থায়ী আমানতে সুদের হার হবে ৩.৩০ শতাংশ। অন্যদিকে, প্রবীণ নাগরিকরা তাঁদের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে ৩.৮০ শতাংশ সুদ পাবেন। উল্লেখ্য, আগে এই সুদের হার ছিল ৩.৬০ শতাংশ। একইসঙ্গে এক বছর থেকে দশ বছরের মধ্যে ফিক্সড ডিপোডিটের ক্ষেত্রে সুদের হার ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। আগে যেখানে এই নির্দিষ্ট সময়ের জন্য এফডিতে ৩.১০ শতাংশ সুদ পাওয়া যেত। এখন সেখানে ৩.৬০ শতাংশ সুদ পাবেন আমানতকারী। যেখানে প্রবীণ নাগরিকরা ৩.৬০ শতাংশের পরিবর্তে ৪.১০ শতাংশ সুদ পাবেন।

বলা বাহুল্য, ম্যাচিওর্ড ফিক্সড ডিপোজিটের পুনর্নবীকরণের সঙ্গে নতুন সুদের হার প্রযোজ্য হবে। স্টেট ব্যআঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুসারে, ২ বছর থেকে ৩ বছর মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। একই সঙ্গে ৩ থেকে ৫ বছরের মেয়াদকালে স্থায়ী আমানতের সুদের হার ১৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি ৫ বছর থেকে ১০ বছরের মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। যার ফলে এখন এই নির্দিষ্ট মেয়াদে সুদের হার ৫.৫০ শতাংশ পাবেন আমানতকারী। 

Read more Articles on
Share this article
click me!