বাজল ইউক্রেন রাশিয়ার যুদ্ধের দামামা, আকস্মিক ধস নামল বিশ্বের স্টক মার্কেটে

রাশিয়া-ইউক্রেনের চোড়াগুপ্তা যুদ্ধের জের বিশ্বের শেয়ার মার্কেটের ওপর প্রভাব পড়তে শুরু করেছিল। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযানের কথা ঘোষণা করার সাথে সাথে, ইক্যুইটি সূচকগুলি সংকটজনক পরিস্থিতিতে চলে এসেছে। সেনসেক্স পড়েছে 1432.50 পয়েন্ট এবং নিফটি নেমেছে 410.70 পয়েন্ট।

Kasturi Kundu | Published : Feb 24, 2022 5:53 AM IST

রাশিয়া-ইউক্রেনের চোড়াগুপ্তা যুদ্ধের (Russia-Ukraine Crisis) জের বিশ্বের শেয়ার মার্কেটের (Share Market) ওপর প্রভাব পড়তে শুরু করেছিল। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযানের (Special Military Operation) কথা ঘোষণা করার সাথে সাথে, ইক্যুইটি সূচকগুলি (equity Points) সংকটজনক পরিস্থিতিতে চলে এসেছে। সেনসেক্স (Sensex) পড়েছে 1432.50 পয়েন্ট এবং নিফটি (Nifty) নেমেছে 410.70 পয়েন্ট। প্রসঙ্গত, রাশিয়া ইউক্রেন সংকট আর তারই আঁচ পড়তে শুরু করল বিশ্বের স্টক এক্সচেঞ্জগুলিতে (World Stock Exchange)। স্থানীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার (Thursday) সকাল ৯ বেজে ১৫ মিনিট নাগাদ বম্বে স্টক এক্সচেঞ্জে ৩০ স্ক্রিপ সেনসেক্সে ১৪৩২.৫০ পয়েন্ট পতন ঘটেছে বা ২.৫০ শতাংশ কমে ৫৫,৭৯৯.৫৬-তে পৌঁছেছে। অন্যদিকে সকাল ৯টা ১৫ মিনিটে ন্যাশনাল স্টক এক্সটেঞ্জে ৫০ স্ক্রিপ্ট নিফটি ৪১০.৭০ পয়েন্ট বা ২.৪১ শতাংশ কমে ১৬৬৫২.৬০-তে ট্রেড করছে।

সম্প্রতি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত অঞ্চল ডনবাসকে রক্ষা করার জন্য একটি বিশেষ সামরিক অভিযানের কথা ঘোষণা করেছেন। একটি জরুরি ভাষণে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমার পুতিন বলেন, দেশকে নিরস্ত্রীকরণের জন্য অভিযান শুরু করা হয়েছে। মার্কিন ফেডারেল রিজার্ভের কঠোর মুদ্রানীতি অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি রয়েছে যুদ্ধের উত্তেজনাও। যা স্টক এক্সচেঞ্জের অস্থিরতা আগামী দিনে আরও বাড়িয়ে তুলতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার অর্থনৈতিক ও স্থায়ী আয় কৌশলের প্রধান সু লিং রয়েচার্সকে বলেছেন, বিশ্বপ্যাপী ডেটা ও কেন্দ্রীয় ব্যাঙ্কের কঠোরতার অবস্থান সবকিছুই ইউক্রেনের দিকে চেয়ে অপেক্ষা করেছে। শেয়ার বাজার রীতিমত অস্থির। আগামী দিয়ে আরও পতনের আশঙ্কার অপেক্ষায় প্রহর গুণছে। অন্যদিকে মার্কিন ছুটির কারণ সেই উদ্ধেগকে আরও বাড়িয়ে তুলেছে। 

স্থানীয় সময় অনুসারে বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনে সেনা অভিযান শুরু করার কথা ঘোষণা করার পরই আশঙ্কা দানা বাঁধতে শুরু করে দিয়েছে। আর মনে হয় আটকানো সম্ভব হল না। যুদ্ধের দামামা বাজিয়ে এবার পূর্ব ইউক্রেনে (Ukraine) সেনা অভিযানের কথা ঘোষণা করলেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ইউক্রেনের সেনাকে আত্মসমপর্ণের বার্তাও দিয়েছেন তিনি। আর তার পর থেকেই ইউক্রেনের আকাশে যুদ্ধের মেঘ আরও গভীর হয়ে গেল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। পাশাপাশি ইউরোপে (Europe) যুদ্ধের আশঙ্কার কথা শোনা গেল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্‌স্কির (Vladimir Jelenski) মুখেও। আর এই যুদ্ধের দামামা বাজার সঙ্গে সঙ্গে গোটা বিশ্বজুড়ে শেয়ার মার্কেটের বিনিয়োগকারীদেরও একেবারে মাথায় হাত পড়ল সে কথা আর বলার অবকাশ নেই। 

Read more Articles on
Share this article
click me!