Oil Price Today-একটানা ২৫ অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দাম,আজ শহরের কোথায় কেমন দাম জেনে নিন

কিছুটা স্বস্তি দিল জ্বালানির দাম। একটানা ২৫ দিন  গোটা ভারত জুড়ে পেট্রলের দামে কোনও পরিবর্তন করা হয় নি। কলকাতা সহ মুম্বই, দিল্লিতে একই দামে বিকোচ্ছে জ্বালানি।

Kasturi Kundu | Published : Nov 29, 2021 6:50 AM IST

আন্তর্জাতিক বাজারে এখনও সস্তাই রয়েছে অপরিশোধিত তেল। কিন্তু কবে দেশে দাম কমবে, সেদিকেই তাকিয়ে জনসাধারণ। উল্লখ্য, একটানা ২৫ দিন জ্বালানির দাম অপরিবর্তিতই রয়েছে। কলকাতা, মুম্বই, দিল্লির মত বড় শহর গুলিতে আপাতত দাম বাড়েনি জ্বালানির। জ্বালির দাম সেঞ্চুরির ঘর থেকে না নামলেও, দাম অপরিবর্তিত থাকার দরুণ নতুন করে অস্বস্তিতে পড়তে হয়নি আমজনতাকে। বলা বাহুল্য, একদিকে  সবজি বাজারে সেঞ্চুরির ঘর থেকে নামছে না টমেটোর দাম তো অন্যদিকে জামাকাপড়ের ওপর বাড়তে চলেছে জিএসটি। মধ্যবিত্তের পকেটে যখন রীতিমতো টান পরার উপক্রম তখন সামান্য স্বস্তি দিয়ে দাম বাড়ানো হল না পেট্রল ডিজেলের (Oil Price)। বেশ কিছু শহরে (Metro City) সপ্তাহের প্রথম দিন সোমবারেও অপরিবর্তিত রইল জ্বালানির দাম (Fuel Price)। প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়েছে মধ্যবিত্তের । আকাছোঁয়া জ্বালানির দামে(Petrol, Diesel Price Hike) জনজীবন একপ্রকার জ্বলে হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। জ্বালানির দাম যখন সেঞ্চুরি করে ফেলল তখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিপন্ন হয়েছিল দৈনন্দিন জীবন। প্রতিবাদে সামিল হয়েছিল পেট্রোল পাম্পের কর্মীরা। কিন্তু দীপাবলি উৎসবের মরশুমে কিছুটা স্বস্তি দিয়েছিল জ্বালানির বর্ধিত দামের পতন। দিওয়ালির উৎসবের মরশুমে(Diwali) কেন্দ্রীয় সরকার(Central Govt) পেট্রোল ও ডিজেলের(Petrol and Diesel) উৎপাদন শুল্ক (Excise Duty on Petrol) অনেকটাই কমিয়ে দিয়েছিল। অন্যদিকে কিছু রাজ্য(States) এই দুই জ্বালানি তেলের(Fuel) উপর ভ্যাট (VAT)কম করে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে। দিওয়ালির(Diwali) দিনই কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, জ্বালানির উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোলের দাম লিটার প্রতি(Per Liter) করা হয়েছে ৫ টাকা ও ডিজেলের দাম হয়েছে ১০ টাকা প্রতি লিটার। ২৫ নভেম্বর পর্যন্ত প্রায় দিন কুড়ি পরও  গোটা ভারত জুড়ে পেট্রলের দামে কোনও পরিবর্তন করা হয় নি। শুধু পেট্রলই নয়,দাম অপরিবর্তিত রয়েছে ডিজেলের ক্ষেত্রেও।তবে দু-একটি ডিজেলের দামে পরিবর্তন করা হয়েছিল। যেমন চেন্নাইতে ৯৪.১৪ টাকা প্রতি ডিজেলের দাম কমে হয়েছিল ৯১.৪৩ টাকা।  

তাহলে এক নজর দেখে নিন কোন শহরে পেট্রল ডিজেলের কত দাম দাঁড়িয়েছে। 

আরও পড়ুন-Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কমল কি কলকাতায়, বেরোনোর আগে জানুন দর জ্বালানীর

আরও পড়ুন-Oil price: করোনার নতুন রূপ ওমিক্রনের দাপট, প্রভাব ফেলল জ্বালানি তেলের দামের ওপরেও

মুম্বই

পেট্রল - ১০৯.৯৮ টাকা প্রতি লিটার

ডিজেল - ৯৪.১৪ টাকা প্রতি লিটার

দিল্লি

পেট্রল  - ১০৩.৯৭ টাকা প্রতি লিটার

ডিজেল - ৮৬.৬৭ টাকা প্রতি লিটার

কলকাতা

পেট্রল- ১০৪.৬৭ টাকা প্রতি লিটার

ডিজেল- ৮৯.৭৯ টাকা প্রতি লিটার

চেন্নাই

পেট্রল-১০১.৪০ টাকা প্রতি লিটার

ডিজেল-৯১.৪৩ টাকা প্রতি লিটার

ভূপাল-

পেট্রল-১০৭.২৩ টাকা প্রতি লিটার

ডিজেল-৯০.৮৭ টাকা প্রতি লিটার

হায়দরাবাদ-

পেট্রল-১০৮.২০ টাকা প্রতি লিটার

ডিজেল-৯৪.৬২ টাকা প্রতি লিটার

ব্যাঙ্গালুরু-

পেট্রল-১০০.৫৮ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৫.০১ টাকা প্রতি লিটার

চণ্ডিগড়-

পেট্রল-১০০.১২ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৬.৪৬ টাকা প্রতি লিটার

গুয়াহাটি-

পেট্রল-৯৪.৫৮ টাকা প্রতি লিটার

ডিজেল-৮১.২৯ টাকা প্রতি লিটার

লক্ষ্নৌ-

পোট্রল-৯৫.২৮ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৬.৮০ টাকা প্রতি লিটার

গান্ধীনগর-

পেট্রল-৯৫.৩৫ টাকা প্রতি লিটার

ডিজেল-৮৯.৩৩ টাকা প্রতি লিটার

তিরুঅনন্তপুরম

পেট্রল-১০৬.৩৬ টাকা প্রতি লিটার

ডিজেল-৯৩.৪৭ টাকা প্রতি লিটার

বলা বাহুল্য, মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে। কিন্তু, পশ্চিমবঙ্গে দাম কমানো হয়নি।  উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী ছিল। তার প্রভাব পড়ছিল বাজার দরের উপরও। পেট্রোলের দাম কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। পেট্রোলের পিছু পিছু তাও সেঞ্চুরি হাঁকায়। তবে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে।

Read more Articles on
Share this article
click me!