পোস্ট অফিস থেকেই টিকিট বুকিং-র সুযোগ, উত্তরপ্রদেশে বিশেষ স্কিম লঞ্চ করল আইআরসিটিসি

আপনার নিকট কোনও পোস্টঅফিসে গিয়েই চটজলদি আপনার ট্রেনের টিকিট কাটার সুযোগ পেয়ে যাবে উত্তপ্রদেশের রেলযাত্রীরা। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনউতে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড ট্যুরিজিম করপোরেশনের এই নতুন সুবিধা চালু করেছেন।

Kasturi Kundu | Published : Jan 7, 2022 9:52 AM IST

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মানুষের জন্য দুর্দান্ত খবর নিয়ে এল ভারতীয় রেল (Indian Railway)। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড ট্যুরিজিম করপোরেশনের তরফে লঞ্চ করা হয়েছে একটি দুর্দান্ত স্কিম। বৃহস্পতিবারই জানান হয়েছে সেই স্কিমের কথা। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের মানুষের জন্যই এই বিশেষ সুবিধা নিয়ে এসেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড ট্যুরিজিম করপোরেশন (IRCTC)। এবার থেকে আর রেলের টিকিট কাটার জন্য (Ticket Booking) রেলওয়ে প্ল্যাটফর্ম অভধি ছুটে যাওয়ার প্রয়োজন হবে না। বরং আপনার নিকট কোনও পোস্টঅফিসে গিয়েই চটজলদি আপনার ট্রেনের টিকিট কাটার সুযোগ পেয়ে যাবে উত্তপ্রদেশের রেলযাত্রীরা। বলাই বাহুল্য, রেলযাত্রীদের জন্য বিশেষ পরিষেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। বলা বাহুল্য, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনউতে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড ট্যুরিজিম করপোরেশনের এই নতুন সুবিধা চালু করেছেন। 

উল্লেখ্য, এই স্কিমের ফলে প্রত্যন্ত গ্রামের মানুষরা বিশেষভাবে উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। কারণ অনেক সময়ই দেখা যায় গ্রামের থেকে রেলওয়ে স্টেশনের দূরত্বটা অনেকখানি। সেক্ষেত্রে কাছাকাছি কোনও পোস্ট অফিস থেকে টিকিট কাটার নতুন ব্যবস্থা চালু করার ফলে গ্রামের মানুষদের সুবিধা হবে। এছাড়াও গ্রাম্য এলাকার এজেন্টদেরও তেমন কোনও সুবিধাও নেই। কিন্তু পোস্ট অফিসের সুবিধা প্রতিটি গ্রামেই রয়েছে। তাই এবার থেকে রেলের টিকিট বুকিং সহজেই পোস্ট অফিস থেকে করার সুবিধা পাওয়া যাবে। প্রাথমিকভাবে উত্তরপ্রদেশের প্রায় ৯১৪৭ টি পোস্ট অফিসে এই স্কিম চালু করা হয়েছে। এর ফলে মানুষের অনেকটা সময়ও বাঁচবে। দূরের কোনও স্টেশনে গিয়ে বা এজেন্টের খোঁজ করে টিকিট কাটার যে সমস্যা ছিল সেই  সমস্যা এবার সমাধান হবে তা কিন্তু বলার অপেক্ষাই রাখছ না।  

আরও পড়ুন-Indian Railway : রেলযাত্রীদের জন্য সুখবর, বিল পেমেন্ট থেকে মোবাইল রিচার্জের সুবিধা পাবেন এবার রেলস্টেশনেই

আরও পড়ুন-Howrah Vaccine: ১৫-১৮ বছরের টিকা, হাওড়ায় একদিনে ৯০০ টিকাকরণের লক্ষ্যমাত্রা

একদিকে করোনা পরিস্থিতি, অন্যদিকে এই কোভিড পরিস্থিতিতে মানুষের মধ্যে সচেতনাবোধ জাগাতে ভারতীয় রেলের তরফে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। জারি করেছে বেশ কিছু নির্দেশিকাও। করোনা মহামারি পরিস্থিতিতে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনউতে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড ট্যুরিজিম করপোরেশনের এই নতুন নিয়ম রেলযাত্রীদের এই পরিস্থিতিতেও বিশেষভাবে সাহায্য করবে তা বলাই বাহুল্য। সম্প্রতি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড ট্যুরিজিম করপোরেশনের তরফে সমস্ত কোভিডবিধি মেনে ফিরিয়ে আনা হয়েছে মোবাইল ক্যাটারিং সার্ভিস পরিষেবা। এছাড়াও রেলের তরফে ঘোষণা করা হয়েছে যাত্রীদের সুবিধার্থে প্রায় ২০০ টির বেশী রেলস্টেশনে পাওয়া যাবে মোবাইল রিচার্জ ও বিল পেমেন্টের সুবিধা প্রদান করা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!