প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় হোম লোন নিতে চান, তাহলে জেনে নিন কোন কোন ব্যাঙ্ক থেকে এই সুবিধা পাবেন

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় যারা স্বপ্নের বাড়ি বানাতে চান তাঁরা কিন্তু বাড়ি তৈরির জন্য হোম লোনও পাওয়া যায়। তবে এক্ষেত্রে লোন শর্তসাপেক্ষ। দেখে নেওয়া যাক কোন কোন ব্যাঙ্কের থেকে হোম লোন পাওয়া যায়। 

Kasturi Kundu | Published : Jan 8, 2022 2:01 PM IST / Updated: Jan 08 2022, 08:31 PM IST

প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awaas Yojana) গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় সুনিশ্চিত করা হবে সকলের নিজের বাড়ি। কেন্দ্রীয় সরকারের তরফে ২০১৬ সালে ঘোষণা করা হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ২.৯৫ কোটি মানুষের পাকা বাড়ির প্রয়োজন। এর মধ্যে অনেককেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে পাকা বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। এখনও প্রচুর বাড়ি পাকা করা হয়নি। সেই বিষয়টিকেই সামনে রেখেই আগামী দিনে বাকি কাজ সম্পন্ন করার জন্য  প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৪ সাল পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই যোজনার আওতায় যারা স্বপ্নের বাড়ি বানাতে চান তাঁরা কিন্তু বাড়ি তৈরির জন্য হোম লোনও পাওয়া যায়। তবে এক্ষেত্রে লোন শর্তসাপেক্ষ। দেখে নেওয়া যাক কোন কোন ব্যাঙ্কের থেকে হোম লোন পাওয়া যায়। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবাস যোজনার জন্য ব্যাঙ্ক অফ বরোদার হোম লোন যথেষ্ঠ সাশ্রয়ী। এই ব্যাঙ্ক থেকে হোম লোন নিলে সেই লোনের সুদের ওপর ভর্তুকী ও ক্রেডিটের সুবিধা প্রদান করা হয়। পরিবারের বার্ষির রোজগারের ওপর নির্ভর করে সুদের ভর্তুকী। প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমের আওতায় ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিমের মাধ্যমে এই ব্যাঙ্ক উপযুক্ত পরিবারগুলিকে আর্থিক সংস্থানের যোগান দেয়। নিজেদের রোজগারের ভিত্তিতে এই ব্যাঙ্ক থেকে হোম লোন নিলে ৩ শতাংশ থেকে ৬.৫০ শতাংশ পর্যন্ত সুদের ভর্তুকি দিতে হয়। এই যোজনার আওতায় থাকা পরিবারের ধরণগুলো কীরকম হবে দেখে নিন। আর্থিকভাবে দুর্বল শ্রেনী, নিম্ন আয় শ্রেনী ও মাজারি আয় শ্রেনী। 

হাতে টাকা আছে মানেই কিন্তু সম্পত্তিতে বিনিয়োগ নয়, বিশদে জেনে নিন এর নেতিবাচক দিকটি

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকেও প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির জন্য হোম লোন নেওয়া যায়। এই ব্যাঙ্কে হোম লোনের জন্য আবেদন করার কয়েকটি বিশেষ শর্ত রয়েছে। যে সব পরিবারের বার্ষিক আয় ৬ লাখ থেকে ১২ লাখ টাকা তাঁদের এমআইজি-১ স্কিমে আবেদন জানাতে পারবেন। আর যে পরিবারে বার্ষিক আয় ১২ লাখ থেকে ১৮ লাখ তাঁরা এমআইজি-২ স্কিমে আবেদন করতে পারবেন। পরিবারে যদি বাবা-মায়ের সঙ্গে অবিবাহিত সন্তান থাকে এবং পরিবারে একজন প্রাপ্তবয়স্ক সদস্য যিনি স্বাধীনভাবে রোজগার করে তাঁরা ভর্তুকির জন্য আবেদন জানাতে পারবে। স্বামী-স্ত্রী বিবাহিত হলে তাঁরা দুজনে একসঙ্গে এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। পরিবারের কারোর যদি পাকা বাড় না থাকে তাহলেও এই স্কিমের আওতায় হোম লোনের জন্য এই ব্যাঙ্কে আবেদন করা যাবে। 

আকর্ষণীয় ছাড়ে গৃহঋণ পেয়ে খুশি? আনুসঙ্গিক খরচগুলোর কথা অবশ্যই মাথায় রাখুন

অ্যক্সিক ব্যাঙ্কের থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় হোম লোনের আবেদন করা যায়। শুভ আরম্ভ এবং পাওয়ার অ্যাডভানটেড স্কিমের মাধ্যমে বেশ কয়েকটি সুবিধা পাওয়া যাবে। যেমন-ঋণের ওপর সুদের ভর্তুকি। এই ভর্তুকির মেয়াদ ২০ বছর। অনাবাসী ভারতীয় নাগরিকরাও এই হোম লোনের সুবিধা পাবেন। 

আইসিআইসিআইসিআই ব্যাঙ্ক প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে হোম লোন পাওয়া যায়। আর্থিকভাবে পিছিয়ে পড়া গোষ্ঠী, নিম্ন আয় গোষ্ঠী, মধ্য আয় গোষ্ঠী ১ ও ২-র অন্তর্ভুক্ত নাগরিকরা এই ব্যাঙ্ক থেকে হোম লোন পেয়ে যাবেন। 

Investment plan-মোটা টাকা হাতে পেলে কি করবেন, হোমলোন পরিশোধ নাকি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ, কি বলছে বিশেষজ্ঞরা

ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় হোম লোনের জন্য আবেদন করা যায়। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিমের অন্তর্গত উপযুক্ত আবেদনকারীরা গৃহ ঋণের জন্য আবেদন জানাতে পারে। আর্থিকভাবে পিছিয়ে পড়া গোষ্ঠী, নিম্ন আয় গোষ্ঠী, মধ্য আয় গোষ্ঠী ১ ও ২-র অন্তর্ভুক্ত নাগরিকরা এই ব্যাঙ্ক থেকে হোম লোন পেয়ে যাবেন। ঋণ গ্রহণকারীদের শ্রেনীর ওর ভিত্তি করে ৩ শতাংশ থেকে ৬.৫০ শতাংশের মধ্যে সুদে ভর্তুকি পাওয়া যাবে। উপভোক্তার ক্যাটগরির ওপর ভিত্তি করে সর্বোচ্চ ২.৬৭ লক্ষ টাকার লোন ভর্তুকি পাওয়া যায়। ৩ লাখ টাকা থেকে ১৮ লাখ টাকা উপার্জনকারীরা এই স্কিমের আওতায় হোম লোন পেতে পারেন। 

এবার দেখে নিন এইচডিএফসি ব্যাঙ্কে প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে কারা হোল লোনের জন্য আবেদন করতে পারবেন। যে পরিবারে কোনও সদস্যের পাকা বাড়ি নেই, স্বামী-স্ত্রী একসঙ্গে লোনের জন্য আবেদন করলেও একক ভর্তুকির সুবিধা পাবেন। আবেদনকারী যদি আগে থেকেই কোনও সরকারি স্কিমে হোম লোন নিয়ে থাকেন তাহলে প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে এই ব্যাঙ্কে হোম লোনের জন্য আবেদন করতে পারবে না। 

আইডিবিআই ব্যাঙ্ক থেকেও প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে হোম লোন পাওয়া যাবে। উপভোক্তাদের ৬.৫০ শতাংশ পর্যান্ত সুদের ভর্তুকিতে মেয়াদী ঋণ দেওয়া হয়। যাদের পরিবারে কোনও পাকা বাড়ি নেই তাঁরাই এই গৃহ ঋণের সুবিধা পাবেন। ইউডব্লুউএস ক্যাটাগরিতে গ্রাহকের পরিবারে সর্বোচ্চ বার্ষিক আয় ৬ লাখের মধ্যে হতে হবে। অন্যদিকে কানাড়া ব্যাঙ্ক থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমের আওতায় ১৮ লাখ টাকা পর্যন্ত লোনের জন্য সুদের হার ভর্তুকি পাওয়া যাবে। 

Share this article
click me!