Price Drop-মঙ্গলে স্বস্তি,পাইকারি বাজারে ৫০ টাকা কেজি টমেটো,খুচরো বাজারেও কমল টমেটোর দাম

কিছুটা স্বস্তি মিলল টমেটোর দামে। পাইকারি বাজারে ৫০ টাকা কেজি দরে বিকোচ্ছো টমেটো। খুচরো বাজারে টমেটোর দাম ৭৫ থেকে ৯০ টাকা প্রতি কেজি। 

Kasturi Kundu | Published : Nov 30, 2021 5:29 AM IST

গোটা দেশ জুড়ে বেড়েছে টমেটোর (Tomato)দাম। সেঞ্চুরির ঘরে পৌঁছে রীতিমতো সাধারণ মানুষকের নাকানি চোবানি খাইয়েছে এই টমেটো। গত সপ্তাহেও খুচরো বাজরে ১২০ টাকা কেজি দরে বিকিয়েছে টমেটো। তবে চলতি সপ্তাহের গোড়াতে সামান্য হলেও স্বস্তি দিচ্ছে টমেটোর দাম(Tomato Price)। পাইকারি বাজারে ৫০ টাকা কিলো দরে(Rs 50 Per Kg in wholesale Market) বিক্রি হচ্ছে টমেটো। তাই খুচরো বাজারে(Retail Market) টমেটোর দামের উর্ধ্বমুখী গ্রাফ এবার কিছুটা নিম্নমুখী হতে পারে বলে মনে করা হচ্ছে। খুচরো বাজারে ৭৫ থেকে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে প্রতি কেজি টমেটো(Rs 75-90 Per Kg In Retail Market) । শিয়ালদহ পাইকারি বাজারেও(Wholesale Market)কদিন আগে প্রায় ৬০ থেকে ৭০ টাকা কিলো দরে বিকিয়েছে টমেটো। তবে এবার দাম কমার(Price Drop) ইঙ্গিত দিচ্ছে এই পাইকারি মার্কেট(Wholesale Market)। শুধু টমেটোই নয়, টমেটোর পাশাপাশি আলু ও অন্য সবজির দামও বেশ খানিকটা কমেছে। শীতকালীন সবজি ফুলকপির দাম এখন অনেকটাই কম। একইসঙ্গে শীতের আরেকটি প্রিয় ফসল মটরশুঁটির দামও রয়েছে সাধারণের সাধ্যের মধ্যে। 
পেঁপে কুমড়োর মতো সবজিও আপাতত সস্তাই রয়েছে। 

এক নজরে দেখে নেওয়া যাক মঙ্গলবারে পাইকারি সবজির বাজার দর---

বাঁধাকপি-এর দাম ২০ থেকে ২১ টাকা কেজি
ফুলকপির দাম ১০ থেকে ১৫ টাকা কেজি
লঙ্কার দাম ২০ টাকা থেকে ৩০ টাকা
মুলোর দাম ১৬ টাকা থেকে ১৮ টাকা
ক্যাপসিকামের দাম ৫০ টাকা থেকে ৫১ টাকা কেজি
আলুর দাম ১২ টাকা থেকে ১৩ টাকা কেজি
সীমের দাম ৩০ টাকা কেজি

আরও পড়ুন-Tomato Prices: হাতে ছ্যাঁকা দিচ্ছে টমেটোর দাম, মাথায় হাত মধ্যবিত্ত ভারতের

এবার দেখা যাক মঙ্গলবারের সবজি বাজার দর কেমন রয়েছে---

খুব স্বাভাবিকভাবেই প্রথমেই জেনে নেওয়া যাক টমেটোর বাজার দর কেমন।  উল্লেখ্য, সেঞ্চুরির ঘর থেকে নেমেছে টমেটোর দাম। খুচরো বাজারে ৭৫ থেকে ৯০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে টমেটো। এবার দেখা যাক মঙ্গলবার অন্যান্য সবজির বাজার দর কেমন রয়েছে। 

আরও পড়ুন-Tomato Hits Century-অগ্নিমূল্য সবজি বাজার, সেঞ্চুরি করল টমেটো, কিছুটা স্বস্তি মাছ বাজারে

বাঁধাকপি - ২৫ টাকা থেকে ৩০ টাকা কেজি
পটলের দাম - ৪০ টাকা থেকে ৫০ টাকা প্রতি কেজি
আলু - ১৫ টাকা প্রতি কেজি
কুমড়ো - ৩০ টাকা কেজি
পেঁপে - ২৫ টাকা কেজি

 

বলা বাহুল্য, টমেটোর দাম সেঞ্চুরির ঘরে পৌঁছে যাওয়ায়  রীতিমত হাতে ছ্যাঁকা খাচ্ছিল মধ্যবিত্ত। টমেটো প্রধান সবজির তালিকায় ধরা না হলেও, রসনাতৃপ্তিতে টমেটোর(Tomato) জুড়ি মেলা ভার। তাই প্রয়োজন মেটাতে অনেকেই ১০০ টাকা কেজি দরে কিনেছে টমেটো। সরকারী তথ্য অনুসারে, ব্যাপক বৃষ্টিপাতের কারণে দক্ষিণের কয়েকটি রাজ্যে দাম প্রতি কেজি ১২০ টাকা পর্যন্ত বেড়েছিল। লক্ষ্মী পুজোর সময়ই এই রাজ্যে টমেটো বিক্রি হয়েছে ৬০-৮০ টাকা কিলো দরে। 
 

Share this article
click me!