চালু হচ্ছে জোম্যাটো ইনস্ট্যান্ট - ১০ মিনিটে খাবার পৌঁছবে ঘরে, শুরুতেই সংসদে বিতর্ক

চালু হচ্ছে 'জোমাটো ইনস্ট্যান্ট' (Zomato Instant), ১০ মিনিটে খাবার সরবরাহ করবে জোম্যাটো (Zomato)। দীপিন্দর গয়ালের (Deepinder Goyal ) ঘোষণার পরই, এই পদক্ষেপের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরম (Congress MP Karti Chidambaram)। 
 

Web Desk - ANB | Published : Mar 21, 2022 4:51 PM IST

বর্তমানে খাদ্য সরবরাহকারী সংস্থা জোম্যাটোর (Zomato), খাওয়ার ডেলিভারি করার গড় সময় ৩০ মিনিট। এটা, 'খুবই ধীর' গতির বলে উল্লেখ করে, সোমবার জোম্যাটোর প্রতিষ্ঠাতা তথা তথা সিইও দীপিন্দর গয়াল (Deepinder Goyal) ঘোষণা করেছেন, তাঁদের সংস্থা খুব শীঘ্রই ১০ মিনিটের মধ্যে খাবার সরবরাহ করা শুরু করবে। তবে তার জন্য, খাদ্যের গুণমান এবং ডেলিভারি পার্টনারদের নিরাপত্তার সঙ্গে কোনও আপস করা হবে না। তবে, জোম্যাটোর এই নয়া পদক্ষেপ নিয়ে ইতিমধ্য়েই সংসদে বিতর্ক তৈরি হয়েছে।

এদিন দীপিন্দর গয়াল সংস্থার নবতম পরিষেবা 'জোমাটো ইনস্ট্যান্ট' (Zomato Instant) লঞ্চ করার কথা ঘোষণা করলেন। এই পরিষেবাতেই ১০ মিনিটে খাবার সরবরাহ করা হবে। তিনি এক ব্লগপোস্টে লিখেছেন, গ্রাহকরা ক্রমেই তাদের চাহিদার দ্রুত জবাব দাবি করছে। তারা কোনওভাবেই অপেক্ষা করতে চায় না। তিনি এরমধ্যেই অনুভব করতে শুরু করেছেন যে, ৩০ মিনিটের গড় ডেলিভারি সময় খুবই ধীর এবং শীঘ্রই এর থেকে এগিয়ে যেতে হবে। জোম্যাটো সংস্থা এটা না করলে অন্য কোনো সংস্থা ঠিকই করবে বলে, দাবি করেন তিনি। আরও জানান, এখনও পর্যন্ত বিশ্বের কোনও সংস্থা ১০ মিনিটের কম সময়ের মধ্যে গরম এবং তাজা খাবার সরবরাহ করতে পারেনি। এই  ক্ষেত্রে জোম্যাটো প্রথম হতে চায়।

দীপিন্দর গয়ালের ব্লগ পোস্ট - 

কীভাবে কাজ করবে জোমাটো ইনস্ট্যান্ট পরিষেবা? দীপিন্দর জানিয়েছেন, তাঁদের প্রতিটি ফিনিশিং স্টেশনে চাহিদার পূর্বাভাস এবং একান্ত স্থানীয় পছন্দের উপর ভিত্তি করে বিভিন্ন রেস্তোরাঁ থেকে ২০ থেকে ৩০ টি বেস্টসেলার আইটেম থাকবে। ভারত জুড়ে গত কয়েক বছরে ১৩৫ কোটির বেশি অর্ডার তারা সরবরাহ করেছে। এই বেস্টসেলার ডিশ বাছাইয়ের ক্ষেত্রে সেই অভিজ্ঞতাকে কাজে লাগানো হবে। হাইপারলোকাল স্তরে চাহিদার অনুমানযোগ্যতার কারণে, সংস্থার আশা, গ্রাহকের জন্য খাদ্যের মূল্যও তারা উল্লেখযোগ্যভাবে কম রাখতে পারবে। তবে, এর জন্য রেস্তোঁরা অংশীদার বা ডেলিভারি অংশীদারদের জন্য মার্জিন বা আয়ের সঙ্গে আপোষ করা হবে না। 

কার্তি চিদম্বরমের টুইট - 

তবে, জোম্যাটো সংস্থার এই পরিকল্পনার যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন, কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরম (Congress MP Karti Chidambaram)। সোমবার সংসদে বিষয়টি উত্থাপন করে তিনি দাবি করেছেন, এটি ডেলিভারি কর্মীদের উপর অযাচিত চাপ সৃষ্টি করতে চলেছে। স্থায়ী কর্মচারীদের মতো তাঁরা কোন সুবিধা বা নিরাপত্তাও পান না। জোম্যাটোর মতো বড় সংস্থার সঙ্গে তাদের দর কষাকষিরও ক্ষমতা নেই। গত সপ্তাহেই, তিনি ডেলিভারি এজেন্টদের এই অবাস্তব লক্ষ্য পূরণের চাপের হাত থেকে রক্ষা করতে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে, সুইগি (Swiggy) এবং জোমাটোর মতো ডেলিভারি সংস্থাগুলির উপর সরকারি নিয়ন্ত্রণ আনার আহ্বান জানিয়েছিলেন।
 

Read more Articles on
Share this article
click me!