UPSC 2022 Exams: এক নজরে আগামী বছরের UPSC পরীক্ষাসূচি, এপ্রিলে হবে NDA পরীক্ষা

ইঞ্জিনিয়ারিংএর প্রিলিমিনারি পরীক্ষা দিয়ে শুরু হবে বছর। ইঞ্জিনিয়ারিং ও কম্বাইন্ড জিও-সায়েন্সটিস্ট পরীক্ষা নেওয়া হবে ২ ফেব্রুয়ারি। চলতি বছরই এই পরীক্ষার নোটিফিকেশন করা হয়েছিল। 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 3:43 PM IST / Updated: Dec 05 2021, 10:10 PM IST

আগামী বছর ইউনিয়ন পাব্লিক সার্ভিস (UPSC) পরীক্ষা বা ইউপিএসসি পরীক্ষার জন্য একটি অস্থায়ী পরীক্ষা সূচি প্রকাশ করেছে ইউপিএসটি কমিশন। এক নজরে চোখ রাখুন সেই তালিকায়। কমিশনের প্রাথমিক সূচিতে বলা হয়েছে সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা ও ফরেস্ট সার্ভিস পরীক্ষার জন্য নোটিফিকেশন করা হবে আগামী বছরের গোড়ার দিকে। দোশরা ফেব্রুয়ারি এই দুটি পরীক্ষার জন্য নোটিফিকেশন জারি করা হবে পারে। আবেদনপত্র জমা নেওয়া হবে ২২ ফেব্রুয়ারির মধ্যে। পরীক্ষা হতে পারে ৫ জুন। 

ইঞ্জিনিয়ারিংএর প্রিলিমিনারি পরীক্ষা দিয়ে শুরু হবে বছর। ইঞ্জিনিয়ারিং ও কম্বাইন্ড জিও-সায়েন্সটিস্ট পরীক্ষা নেওয়া হবে ২ ফেব্রুয়ারি। চলতি বছরই এই পরীক্ষার নোটিফিকেশন করা হয়েছিল। 

ন্যাশানাল ডিফেস্ন অ্যাকাডেমির পরীক্ষা নেওয়া হবে ১০ এপ্রিল। পরীক্ষাহ নোটিফিকেশন হয়েছিল চলতি বছর ডিসেন্বরে। একই সঙ্গে নেভির পরীক্ষাও নেওয়া হবে। কম্বাইন্ড মেডিক্যাল সার্ভিসের পরীক্ষা হবে ১৭ জুলাই। নোটিফিকেশন জারি করা হবে আগামী বছর ৬ এপ্রিলে। সিভিল সার্ভিস মেইন পরীক্ষা হবে ১৬ সেপ্টেম্বর। 
 
CISF AC(EXE) LDCE-২০২২ এর আবেদনপত্র ১ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত পাওয়া যাবে। পরীক্ষাটি নেওয়া হবে ১৩ মার্চ। কমিশন IES/ISS পরীক্ষার দিনও জানান হয়েছে। ইউপিএসসি- তার অফিসায়াল বিজ্ঞপ্তিতে  জানিয়েছে ২০২১ সালের সিভিল সার্ভিস প্রধান পরীক্ষা আগামী বছর ৭,৮,৯,১৫,১৬ জানুয়ারি নেওয়া হবে। ফরেস্ট সার্ভিসের পরীক্ষা নেওয়া শুরু হবে ২৭ ফেব্রুয়ারি থেকে। CDS পরীক্ষা হবে ১০ এপ্রিল। এটি চলবে ৮ মার্চ পর্যন্ত। সূত্রের খবর অনিবার্য কারণে পরীক্ষা সূচি পরিবর্তন করা হতে পারে। 

এক নজরে দেখে নিন পরীক্ষার সূচি ও আবেদনের দিন। 

অন্যদিকে CISF নিয়োগ ২০২১: ইউনিয়ন পাব্লিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি (UPSC) সেন্ট্রাল ইন্ড্রাসিট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ-এর (CISF) সহকারী কমান্ড্যান্ট-এর শূন্যপদ পুরণ করার সিদ্ধান্ত নিয়েছে। সেইজন্য একটি পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইউপিএসসির বিজ্ঞপ্ততি অনুযায়ী আগামী বছরই এই পরীক্ষা নেওয়া হবে। কমিশন জানিয়েছে আগামী বছর ২০২২ সালের ১৩ মার্চ নতুন দিল্লিতে পরীক্ষা নেওয়া হবে। 

ইউপিএসসি-র অফিসিয়াল ওয়েবসাইট (htt://upsconline.nic.in)এ প্রকাশিত সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে সিআইএসএফ-র বিভাগীয় প্রার্থীদের। এই পরীক্ষা নির্দিষ্ট কিছু বিভাগের মধ্যেই সীমাব্ধ থাকবে। সিআইএসএফ নিয়োগ ২০২১-এ বিজ্ঞপ্তি অনুযায়ী ১৯টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে সাধারণের ১৪টি, তফিশিলি জাতির জন্য ৩টি আর তফিশিলি উপজাতির জন্য ২টি পদ সংরক্ষিত রয়েছে। 

Share this article
click me!