CISF Recruitment: সিআইএসএফ-এর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, জানুন কী করে শূন্যপদে আবেদন করবেন

সিআইএসএফ নিয়োগ ২০২১-এ বিজ্ঞপ্তি অনুযায়ী ১৯টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে সাধারণের ১৪টি, তফিশিলি জাতির জন্য ৩টি আর তফিশিলি উপজাতির জন্য ২টি পদ সংরক্ষিত রয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 4:38 PM IST

CISF নিয়োগ ২০২১: ইউনিয়ন পাব্লিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি (UPSC) সেন্ট্রাল ইন্ড্রাসিট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ-এর (CISF) সহকারী কমান্ড্যান্ট-এর শূন্যপদ পুরণ করার সিদ্ধান্ত নিয়েছে। সেইজন্য একটি পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইউপিএসসির বিজ্ঞপ্ততি অনুযায়ী আগামী বছরই এই পরীক্ষা নেওয়া হবে। কমিশন জানিয়েছে আগামী বছর ২০২২ সালের ১৩ মার্চ নতুন দিল্লিতে পরীক্ষা নেওয়া হবে। 

ইউপিএসসি-র অফিসিয়াল ওয়েবসাইট (htt://upsconline.nic.in)এ প্রকাশিত সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে সিআইএসএফ-র বিভাগীয় প্রার্থীদের। এই পরীক্ষা নির্দিষ্ট কিছু বিভাগের মধ্যেই সীমাব্ধ থাকবে। 

সিআইএসএফ নিয়োগ ২০২১-এ বিজ্ঞপ্তি অনুযায়ী ১৯টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে সাধারণের ১৪টি, তফিশিলি জাতির জন্য ৩টি আর তফিশিলি উপজাতির জন্য ২টি পদ সংরক্ষিত রয়েছে। 

সিআইএফসি নিয়োগ ২০২১: যোগ্যতা
আগ্রহী প্রার্থীদের প্রাথমিক প্রশিক্ষণের সময়কালসহ সাব ইন্সপেক্টর (জিডি) বা ইন্সপেক্টর (জিডি পদে) পয়লা জানুয়ারি ২০২২ সালের মধ্যে নিয়মিত চাকরির ৪ বছরের মেয়াদ পূর্ণ করতে হবে। চাকরির নিয়োগপত্র হাতে পাওয়া পর্যন্ত প্রার্থীর চাকরির রেকর্ড পরিচ্ছন্ন থাকতে হবে। 

কীভাবে আবেদন করবেন?
প্রার্থীদের ইউপিএসসি-র অফিসিয়াল ওয়েবসাইট (www.upsc.gov.in) এর গিয়ে আবেদন করতে হবে। সেখানে অনলাইনে আবেদনপত্র পুরণ করতে হবে। প্রার্থীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে।অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পাশাপাশি একটি হার্ড কপি সিআইএসএফ- কর্তৃপক্ষকে তাদের অফিসের ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। 
ঠিকানাটি হল-
ডিরেক্টর জেনারেল, সেন্ট্রাল ইন্ড্রাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স , ১৩, সিজিও কমপ্লেক্স, লোদি রোড, নতুন দিল্লি-১১০০০৩১

আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ হল ২০২১ সালের ডিসেম্বর  পর্যন্ত। 

আগামী বছর ইউনিয়ন পাব্লিক সার্ভিস (UPSC) পরীক্ষা বা ইউপিএসসি পরীক্ষার জন্য একটি অস্থায়ী পরীক্ষা সূচি প্রকাশ করেছে ইউপিএসটি কমিশন। এক নজরে চোখ রাখুন সেই তালিকায়। কমিশনের প্রাথমিক সূচিতে বলা হয়েছে সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা ও ফরেস্ট সার্ভিস পরীক্ষার জন্য নোটিফিকেশন করা হবে আগামী বছরের গোড়ার দিকে। দোশরা ফেব্রুয়ারি এই দুটি পরীক্ষার জন্য নোটিফিকেশন জারি করা হবে পারে। আবেদনপত্র জমা নেওয়া হবে ২২ ফেব্রুয়ারির মধ্যে। পরীক্ষা হতে পারে ৫ জুন। 

ইঞ্জিনিয়ারিংএর প্রিলিমিনারি পরীক্ষা দিয়ে শুরু হবে বছর। ইঞ্জিনিয়ারিং ও কম্বাইন্ড জিও-সায়েন্সটিস্ট পরীক্ষা নেওয়া হবে ২ ফেব্রুয়ারি। চলতি বছরই এই পরীক্ষার নোটিফিকেশন করা হয়েছিল।  আগামী বছর সরকরি চাকরিতে নিয়োগের একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

UPSC 2022 Exams: এক নজরে আগামী বছরের UPSC পরীক্ষাসূচি, এপ্রিলে হবে NDA পরীক্ষা

Mamata In The Saamana: 'কংগ্রেসকে বাদ দিয়ে জোট-ভাবনা', সঞ্জয় রাউতের লেখায় মমতার মুম্বই সফর

AAP Vs BJP: টাকা দিয়ে দল বদলের টোপ, পঞ্জাবে আম আদমি পার্টির নেতা সরব বিজেপির বিরুদ্ধে

Share this article
click me!