১২ হাজার কনস্টেবল নিয়োগ, সুযোগ পাবেন রূপান্তরকামীরাও, জেনে নিন বিস্তারিত

মমতা বন্দ্যোপাধ্যায় নিলেন বিশেষ পদক্ষেপ। ১২ হাজার কনস্টেবল নিয়োগ হবে শীঘ্রই। যেখানে চাকরির সুযোগ পাবেন রূপান্তরকামীরাও। যা এই প্রথমবার। জেনে নিন কারা কারা আবেদন করতে পারবেন চাকরির জন্য।

Sayanita Chakraborty | Published : Jan 9, 2024 3:57 AM IST

ফের চাকরি প্রার্থীদের জন্য সুখবর। এবার বিশেষ পদক্ষেপ নিলেন মমতা সরকার। মাদ্রাজ হাইকোর্টের মাইলফলক রায়ের পর প্রথম কোনও রূপান্তরকামী পুলিশের চাকরি পেয়েছিলেন। তামিলনাড়ু পুলিশের সাব ইনস্পেক্টরের পদে নিযুক্ত হন তিনি। এবার মমতা বন্দ্যোপাধ্যায় নিলেন বিশেষ পদক্ষেপ। ১২ হাজার কনস্টেবল নিয়োগ হবে শীঘ্রই। যেখানে চাকরির সুযোগ পাবেন রূপান্তরকামীরাও। যা এই প্রথমবার। জেনে নিন কারা কারা আবেদন করতে পারবেন চাকরির জন্য।

শূন্যপদ

প্রায় ১২ হাজার কনস্টেবল নিয়োগ হবে। এর মধ্যে মহিলা কনস্টেবলের জন্য সংরক্ষিত আছে ৩৬০০ পদ। বাকি ৮৪০০ পদে নিয়োগের জন্য রূপান্তরকামীরা আবেদন করতে পারেন। তেমনই জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের মতো সমান ভাবে মূল্যায়ন করা হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, ২০১৫ সালে প্রথমবার পশ্চিমবঙ্গের রূপান্তরকারীদের জন্য উন্নয়ন পর্ষদ গঠন করেছিল মমতা সরকার। জানা গিয়েছে, রূপান্তরকামীদের জন্য আবেদনের শর্ত বা চাকরির শর্তের ব্যাপারটি চূড়ান্ত করার প্রক্রিয়া এখন নবান্নে স্বরাষ্ট্র দফতরে চলছে। তাদের তিন বছরের জন্য বয়সের ছাড়ও দেওয়া হবে। এবার ১২ হাজার কনস্টেবল নিয়োগ হবে। তবে রাজ্য পুলিশ হবে নিয়োগ। কলকাতা পুলিশে নয়। ইতিমধ্যে কলকাতা পুলিশও রূপান্তরকামীদের নিয়োগ শুরু করেছে।

যোগ্যাতা

কনস্টেবল পদে নিয়োগের জন্য রূপান্তরকামীদের উচ্চতা ন্যূনতম ১৬২ সেন্টি মিটার হওয় জরুরি। ওজন হতে হবে ৫১ কেজি। ১০০ সেকেন্ডের মধ্যে ৪০০ মিটার দৌড়াতে হবে। গোর্খা, রাজবংশীদের জন্য উচ্চতা ও ওজনের ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করা হয়েছিল।

বিস্তারিত জানতে হলে প্রকাশ্যে আসা বিজ্ঞপ্তি দেখে নিন। শীঘ্রই ১২ হাজার কনস্টেবল নিয়োগ হবে। এবার বিপুল পরিমাণে হবে নিয়োগ। আর এবার চাকরির সুযোগ পাবেন রূপান্তরকামীরা। রাজ্য সরকারের পক্ষ থেকে হবে নিয়োগ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

HS Exam Syllabus: ১০ বছর পর সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্যতা, বদলাতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস

ভারতীয় আবহাওয়া দফতরে কর্মী নিয়োগ, দেখে নিন কারা আবেদন করতে পারবেন

 

Share this article
click me!