উচ্চমাধ্যমিকের ছাত্র ছাত্রীদের জন্য আচমকা বিরাট ঘোষণা শিক্ষা সংসদের! না জানলে বড় মিস করবেন

এবার নয়া ঘোষণা। এই ঘোষণায় কার্যত লাভ হতে চলছে ছাত্র ছাত্রীদের। যারা ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে, তাদের জন্য জারি করা হয়েছে এই নিয়ম।

Parna Sengupta | Published : Jul 19, 2024 4:41 AM IST

এবার উচ্চ মাধ্যমিকেও (Higher Secondary 2025) শুরু হতে চলেছে সেমিস্টার। একাদশ ও দ্বাদশ শ্রেণির (11th and 12th Class Students) পড়ুয়াদের এই পদ্ধতিতেই দিতে হবে পরীক্ষা। তাতে এবার থেকে দুবার করে দিতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary 2025)। অর্থাত্‍ দু'বার অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। উচ্চ মাধ্যমিকে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ায় অনুমোদন দিয়েছে রাজ্য সরকার (State Govt)। এই নিয়ম ইতিমধ্যেই জারি করা হয়েছে পর্ষদের তরফে।

এবার নয়া ঘোষণা। এই ঘোষণায় কার্যত লাভ হতে চলছে ছাত্র ছাত্রীদের। যারা ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে, তাদের জন্য জারি করা হয়েছে এই নিয়ম। করোনা পরবর্তী ২০২০ ও ২০২১ শিক্ষাবর্ষ থেকে একাধিক পড়ুয়া মাধ্যমিক পাস করলেও উচ্চ মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরে আগ্রহ হারিয়েছে। তাদের জন্য ফের উচ্চ মাধ্যমিক স্তরে পড়ার সুযোগ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। একটি বিজ্ঞপ্তি জারি করে বিশদে জানান হল এবিষয়ে।

Latest Videos

বিজ্ঞপ্তি অনুযায়ী, সংসদ ২০২০ সালের পর থেকে মাধ্যমিক উত্তীর্ণ যেকোনও পড়ুয়া উচ্চ মাধ্যমিক স্তরে পড়ার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রতিটি স্কুলের প্রধান শিক্ষক, প্রধান শিক্ষিকাদের নির্দেশিকা পাঠালো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

মাধ্যমিক পাস করার পরে উচ্চ মাধ্যমিকের আগেই ড্রপ আউট। বাংলায় এমন ছাত্রছাত্রীর সংখ‍্যা প্রচুর। সেইসমস্ত ছাত্রছাত্রীদের ফের উচ্চ মাধ্যমিক পড়ার সুযোগ দিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চমাধ‍্যমিক স্তরে রেজিস্ট্রেশনে সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হল সংসদের পক্ষ থেকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
RG Kar Protest Live : শর্ত নিয়েই কালীঘাটে যাচ্ছেন ডাক্তাররা, দেখুন সরাসরি
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |
'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar