Indian Post Office Recruitment 2024: ভারতীয় ডাক বিভাগে প্রচুর শূণ্যপদ, মাধ্যমিক পাশেই মিলবে কাজের সুযোগ, লিঙ্ক-সহ রইল বিস্তারিত তথ্য

যাদের শুধুমাত্র মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাস আছে তারা অনলাইন মাধ্যমে  আবেদন করতে পারেন।

 

deblina dey | Published : Apr 10, 2024 3:58 AM IST

ভারতীয় পোস্ট অফিস রিক্রুটমেন্ট ২০২৪ গ্রামীণ ডাক সেবকের পদগুলির জন্য পোস্ট বিভাগ বিজ্ঞপ্তি জারি করেছে। ভারতীয় পোস্ট অফিস জিডিএস-এর পদের জন্য ৪২৭৩৫ টি শূণ্যপদের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, যেখানে আপনি ঘরে বসে অনলাইনে আবেদন করতে পারেন। আপনি এতে অংশ নিয়ে পোস্ট অফিসে সরকারি চাকরি পেতে পারেন। যাদের শুধুমাত্র মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাস আছে তারা অনলাইন মাধ্যমে GDS অর্থাৎ গ্রামীণ ডাক সেবকের পদের জন্য আবেদন করতে পারেন।

বিজ্ঞপ্তি অনুসারে, এতে কোন ধরণের নিয়োগ প্রক্রিয়া হবে না, শুধুমাত্র মাধ্যমিকএবং উচ্চমাধ্যমিক নম্বরের ভিত্তিতে মেধা তৈরি করা হবে এবং সরাসরি নিয়োগ দেওয়া হবে এবং আরও তথ্যের জন্য পোস্ট এবং এর অফিসিয়াল বিজ্ঞপ্তি পড়ুন। এছাড়াও, যদি জিডিএসের একটি পদ থাকে তবে আবেদন করার জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা কী হওয়া উচিত এবং বয়সসীমা এবং আবেদনের ফি কত এবং অনলাইনে আবেদন করার ধাপে ধাপে পদ্ধতি জানতে বিস্তারিত তথ্য দেওয়া হল।

ভারতীয় পোস্ট অফিস নিয়োগ ২০২৪ বিজ্ঞপ্তি –

ভারতীয় ডাক বিভাগ ৪২৭৩৫ টি পদের জন্য GDS পদের জন্য আবেদন আমন্ত্রণ জানিয়েছে। এর অফিসিয়াল বিজ্ঞপ্তিটি GDS-এর অফিসিয়াল ওয়েবসাইটে অর্থাৎ ভারতের পোস্ট অফিসে প্রকাশিত হবে, যার লেটেস্ট তথ্য এই নিবন্ধে আপডেট করা হবে।

ভারতীয় পোস্ট অফিস নিয়োগ ২০২৪-এর জন্য আবেদন ফি

গ্রামীণ ডাক সেবকের পদের জন্য ভারতীয় ডাক বিভাগের নিয়োগে আবেদনের ফি সাধারণ এবং ওবিসি-র জন্য অন্যান্য এমটিএস পদের জন্য রাখা হয়েছে ২০০ এবং ১০০ টাকা। কিছু শ্রেণির প্রতিবন্ধী ব্যক্তি এবং মহিলাদের বিনামূল্যে আবেদন করার ছাড় দেওয়া হয়েছে। এর জন্য, আপনি অফিসিয়াল বিজ্ঞপ্তি পড়তে পারেন।

ভারতীয় পোস্ট অফিস নিয়োগ ২০২৪-এর জন্য শিক্ষাগত যোগ্যতা

গ্রামীণ ডাক সেবকদের পদে আবেদন করার জন্য আপনার জন্য কমপক্ষে মাধ্যমিক বা তার সমমানের ডিগ্রি পাস করা বাধ্যতামূলক। এছাড়াও, আরও তথ্যের জন্য, আপনাকে অবশ্যই এটির অফিসিয়াল বিজ্ঞপ্তি একবার দেখতে হবে।

ভারতীয় পোস্ট অফিস নিয়োগের জন্য বয়স সীমা ২০২৪ –

ভারতীয় ডাক বিভাগ কর্তৃক খালি করা গ্রামীণ ডাক সেবক পদের এই নিয়োগের জন্য, সর্বনিম্ন বয়স সীমা ১৮ বছর নির্ধারণ করা হয়েছে এবং সর্বোচ্চ বয়স সীমা ৩০ বছর নির্ধারণ করা হয়েছে এবং সংরক্ষিত বিভাগগুলিতে উপরের ক্ষেত্রে তিন থেকে পাঁচ বছর শিথিলতা রয়েছে। বয়স সীমা. এটিও নিয়মানুযায়ী দেওয়া হবে, এর জন্য আপনাকে একবার এর অফিসিয়াল নোটিফিকেশন দেখতে হবে।

ভারতীয় পোস্ট অফিস নিয়োগ ২০২৪-এর জন্য কীভাবে অনলাইনে আবেদন করবেন –

এই পক্রিয়ীয় কোনও লিখিত পরীক্ষা হবে না অর্থাৎ পরীক্ষা ছাড়া শুধুমাত্র দশম শ্রেণীর। এবং মাধ্যমিক নম্বরের ভিত্তিতে, একটি মেধা তালিকা তৈরি করা হবে এবং আপনাকে একটি অ্যাপয়েন্টমেন্ট প্রদান করা হবে। এখন নিচে ধাপে ধাপে অনলাইনে আবেদন করার পদ্ধতি ব্যাখ্যা করা হচ্ছে।

প্রথমে আপনাকে ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

এর হোম পেজে, নিয়োগ বিকল্পের অধীনে, আপনি এই ভারতীর বিজ্ঞপ্তি দেখতে পাবেন, আপনাকে এটি ডাউনলোড করতে হবে।

একবার আপনি এই বিজ্ঞপ্তিটি পড়লে, আপনাকে আবেদন অনলাইন বিকল্পে যেতে হবে এবং আবেদন ফর্মটি পূরণ করতে হবে।

এর পরে, সমস্ত প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে। এছাড়াও আপনাকে আপনার পাসওয়ার্ড, সাইজ, ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে।

একবার পূরণকৃত আবেদনপত্রটি সাবধানে চেক করা হলে এবং চূড়ান্ত জমাতে ক্লিক করলে, আবেদনপত্র ডাউনলোড করা হবে এবং নিরাপদে রাখা হবে।

Share this article
click me!