UGC অনলাইন কোর্সের জন্য ৮০ বিশ্ববিদ্যালয়ের নাম চূড়ান্ত করেছে, আবেদনের শেষ দিন ৩১ মার্চ

দূরশিক্ষার মাধ্যমে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় ও উপলব্ধ কোর্চগুলির তালিকা দেখার জন্য ইউজিসির ওয়েবসাইট দেখার কথাও বলেছে সংস্থা।

 

Saborni Mitra | Published : Mar 23, 2024 1:46 PM IST

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC ওপেন ও ডিসটেন্স লার্নিং (ODL)প্রগ্রামের জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের একটি বিস্তারিত তালিকা প্রকাশ করেছে। তালিকায় রয়েছে ৮০টি বিশ্ববিদ্যালয়ের নাম। যারা অনলাইন বা দূরত্ব শিক্ষার মাধ্যমে একাধিক কোর্সের পঠনপাঠান চালু করতে পারবে। ২০২৪ এর ফেব্রুয়ারি শিক্ষাবর্ষের জন্য ODL ও অনলাইন প্রোগ্রামগুলিতে ভর্তির সময়সীমাও ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানগুলিকে চলতি বছর ১৫ এপ্রিলের মধ্যে UGC-DEB ওয়েব পোর্টালে ছাত্র ভর্তির বিস্তারিত তথ্য আপলোড করতে হবে। ইউজিসি ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং প্রোগ্রাম এবং অনলাইন প্রোগ্রামের জন্য রেগুলেশন ২০২০ এবং সংশোধনীর অধীনে জমা দেওয়ার ভিত্তিতে ODL প্রোগ্রাম চালু করছে। সেই কারণে সংস্থার পক্ষ থেকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলিকে অবশ্যই ইউজিসির শর্তগুলি মেনে চলতে হবে। যার মধ্যে রয়েছে আসন কোটা, শিক্ষাবর্ষের বৈধতা। ইউজিসি শিক্ষাগত মান আর গুণগত মান নিশ্চিত করার জন্য সম্মতির ওপর গুরুত্ব দিয়েছে।

দূরশিক্ষার মাধ্যমে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় ও উপলব্ধ কোর্চগুলির তালিকা দেখার জন্য ইউজিসির ওয়েবসাইট দেখার কথাও বলেছে সংস্থা। এখানে প্রার্থীরা বিশ্ববিদ্যালয় ও প্রয়োজনীয় কোর্সগুলি সম্বন্ধে রাজ্য-ভিত্তিক তালিকাও পেয়ে যাবে । আগামী ৩১ মার্চের আগেই প্রয়োজনীয় নথিপত্র ও আবেদনপত্রি জমা দেওয়ার কথাও বলেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

Share this article
click me!