অনলাইনে স্লট না পেলেও চিন্তা নেই, আরও সহজে মিলবে করোনার টিকা - বদলে গেল কেন্দ্রের নিয়ম

আরও সহজ ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের করোনা টিকা গ্রহণ

অনলাইন স্লট না পেলেও চিন্তা নেই

কোউইন প্ল্যাটফর্মে নাম নীাম লেখানো যাবে অনসাইটেও

তবে এই সুবিধা মিলবে শুধু সরকারি জায়গায়

Asianet News Bangla | Published : May 24, 2021 10:27 AM IST

আরও সহজ হল, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের করোনা টিকা গ্রহণ। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এদিন থেকে সরকার পরিচালিত টিকাদান কেন্দ্রগুলিতে ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা কোউইন প্ল্যাটফর্মে অনসাইট নাম নিবন্ধকরণ এবং অ্যাপয়েন্টমেন্ট পেতে পারবেন। অর্থাৎ, অনলাইনে স্লট না পেলে সরকারি টিকাদান কেন্দ্রে গিয়ে নাম লিখিয়ে স্লট পেতে পারবেন। তবে বেসরকারি কোভিড ভ্যাকসিনেশন সেন্টারগুলিতে এই সুবিধা পাওয়া যাবে না। বেসরকারি টিকাদান কেন্দ্রগুলিকে অনলাইনে নাম নিবন্ধকরণের জন্য, স্লট-সহ তাদের টিকাদানের সময়সূচি প্রকাশ করতে হবে, বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

কেন্দ্রের পক্ষ থেকে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য এই পরিষেবা চালু করার অনুমোদন দিলেও, সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার সিদ্ধান্ত নিলে তবেই চালু হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে এই ব্যবস্থায় ভ্যাকসিনের অপচয় অনেকটাই কমবে। তবে এই বিষয়ে শেষ সিদ্ধান্ত নেবে স্থানীয় প্রশাসনই। সেই এলাকায় অন-সাইট রেজিস্ট্রেশন হলে সুবিধা হবে না অসুবিধা হবে, সেটা তারাই সবথেকে ভাল জানে।

হঠাৎ, এতদিন পর অন-সাইট রেজিস্ট্রেশনের সুবিধা দেওয়া হল কেন? কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, প্রাথমিকভাবে ১৮ থেকে ৪৪ বছর বয়সের লোকদের জন্য শুধুমাত্র অনলাইনেই নাম নিবন্ধিত করা যেত। এতে করে টিকাদান কেন্দ্রগুলিতে উপচে পড়া ভিড় এড়ানো গিয়েছে। প্রসঙ্গত, গত ১ মে থেকে কেন্দ্রীয় সরকার ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য টিকাকরণ অভিযানের ব্যপ্তি বাড়িয়েছিল। কিন্তু, মূলত পর্যাপ্ত পরিমাণ টিকার অভাবে অধিকাংশ রাজ্যেই ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাদান শুরু করা হয়েছে অনেক দেরিতে। অনেক রাজ্যেই আবার শুরু করেও বন্ধ করে দিতে হয়েছে এই বয়স গোষ্ঠীর টিকাকরণ।

Share this article
click me!