150 Crore Vaccine: আরেকটি মাইল ফলক, টিকাকরণে ১৫০ কোটির ঘর পেরোল ভারত

দেশের ক্রমবর্ধমান ভ্যাকসিনেশন বা টিকাকরণ ডোজ ১৫০ কোটির ঘর অতিক্রম করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য এই সাফল্যকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে স্বাস্থ্য পরিষেবা কর্মীদের নিরলস পরিশ্রমের ফল বলে ব্যাখ্যা করেছেন।

Parna Sengupta | Published : Jan 7, 2022 11:41 AM IST

ভারত কোভিড-১৯-এর বিরুদ্ধে টিকাদান কর্মসূচিতে বড় মাইলফলক অর্জন করল শুক্রবার। দেশের ক্রমবর্ধমান ভ্যাকসিনেশন (Corona vaccine) বা টিকাকরণ ডোজ ১৫০ কোটির ঘর (150 Crore Vaccine) অতিক্রম করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য এই সাফল্যকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নেতৃত্বে স্বাস্থ্য পরিষেবা কর্মীদের নিরলস পরিশ্রমের ফল বলে ব্যাখ্যা করেছেন। তিনি নিজের টুইটে লিখেছেন সবাই যখন একসঙ্গে মিলে কোনও চেষ্টা করে, তখন সেখানে সাফল্য এসে ধরা দেয়। 

স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান জানাচ্ছে, প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯১ শতাংশেরও বেশি মানুষ কমপক্ষে একটি ডোজ পেয়েছে এবং ৬৬ শতাংশেরও বেশি সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। তেসরা জানুয়ারী থেকে ১৫-১৮ বছর বয়েসীদের টিকা দেওয়া শুরু হয়েছে। ইতিমধ্যে দেশের ২২ শতাংশ কিশোর কিশোরী এই টিকা পেয়ে গিয়েছে। 

উল্লেখ্য, ২০২১ সালের ১৬ই জানুয়ারি করোনার বিরুদ্ধে ভারতের লড়াই এক নতুন দিশা পেয়েছিল সেদিন। দেশ জুড়ে শুরু হয়েছিল গণ টিকাকরণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশ জুড়ে টিকা দান উৎসব শুরু হয়েছিল। ভারতের কোভিড-১৯ টিকাকরণ অভিযানের প্রথমদিনই ভ্যাকসিন পান ১,৯১,১৮১ জন। প্রথমে জানানো হয়, টিকা নিয়েছেন ১,৬৫,৭৫৫ জন। পরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে তা সংশোধন করা হয়। তবে এদিন সরকারের লক্ষ্য ছিল ৩ লক্ষেরও বেশি লোককে টিকা দেওয়া। 

এদিন দেশের ৩৩৫১ টি কেন্দ্রে টিকাদান করা হয়। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, অসম, বিহার, হরিয়ানা, কর্ণাটক, ওড়িশা, রাজস্থান, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানা এবং উত্তরপ্রদেশ - এই ১১ টি রাজ্যে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভাক্সিন দুই টিকাই ব্যবহার করা হয়।

অক্টোবর মাসে করোনা টিকাকরণে ইতিহাস গড়ে ভারত। করোনা টিকাকরণে ১০০ কোটির মাইলফলক ছুঁয়ে ফেলে দেশ। করোনা মোকাবিলায় দ্রুত টিকাকরণ ছিল এক এবং অন্যতম উপায়। বিশ্বের দ্বিতীয় দেশ হিসাবে দেশের ১০০ কোটি মানুষ টিকা দেওয়ার ক্ষমতা রেখে বিশ্ব রেকর্ড গড়ল ভারত। 

গর্বের এই মুহূর্তের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) টুইট করে লেখেন "ভারত একটি ইতিহাস রচনা করল। দেশের বিজ্ঞানের জয় দেখলাম আমরা। ১৩০ কোটি দেশবাসীর একতার সাক্ষী থাকলাম আমরা। ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ হল দেশে। এই জয়ে পৌঁছানোর নেপথ্যে থাকা চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ এই কর্মযজ্ঞে সামিল সকলকে আন্তরিক অভিনন্দন।" উল্লেখ্য শুধু ভারতে নয় দুঃসময়ে এবং প্রয়োজনে বাইরের দেশেও টিকা পাঠিয়েছে ভারত।

Read more Articles on
Share this article
click me!