হোম আইসোলেশনে থাকা রোগিরা অনলাইনে আবেদন করতে পারবেন অক্সিজেনের জন্য, বিশেষ ঘোষণা রাজ্যের

  • হোম আইসোলেশনে থাকা করোনা রোগিদের জন্য বিশেষ সুবিধা
  • করোনা রোগিরা অনলাইনে অক্সিজেনের আবেদন করতে পারবেন
  • বিবৃতি প্রকাশ করে ঘোষণা দিল্লি সরকারের 
  • এজন্য একটি পোর্টাল চালু করেছে দিল্লি সরকার

debojyoti AN | Published : May 6, 2021 6:46 AM IST

হোম আইসোলেশনে থাকা করোনা রোগিদের জন্য বিশেষ সুবিধার ঘোষণা দিল্লির। দিল্লি সরকার ঘোষণা করেছে হোম আইসোলেশনে থাকা করোনা রোগিরা এবার থেকে অনলাইনে অক্সিজেন সিলিন্ডারের জন্য আবেদন করতে পারবেন। এজন্য একটি পোর্টাল চালু করেছে দিল্লি সরকার। 

দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে http://delhi.gov.in এই লিংকে ক্লিক করেই অক্সিজেনের সরবরাহ সম্পর্কে জানা যাবে। এছাড়াও এই পোর্টালে আরও অন্যান্য সুবিধা দেওয়া হয়েছে। আবেদন করার জন্য আধার কার্ড, সচিত্র পরিচয় পত্র ও করোনা পজেটিভ রিপোর্ট প্রয়োজন হবে। 

আরও পড়ুন - নিয়ম না মানলে করোনার তৃতীয় ঢেউ আটকানো যাবে না, সতর্কবার্তা স্বাস্থ্য আধিকারিকের

সারা দেশ জুড়ে বাড়ছে অক্সিজেনের জন্য হাহাকার। সেই পরিস্থিতিতে দিল্লি সরকারের এই পদক্ষেপ আশার আলো দেখাচ্ছে। এক বিবৃতি প্রকাশ করে দিল্লির কেজরিওয়াল সরকার জানিয়েছে, রাজ্যের কোনও করোনা রোগিকে যাতে অক্সিজেনের অভাবে ভুগতে না হয়, তার জন্য তৈরি থাকছে রাজ্য সরকার।  

জেলা ভিত্তিক সরবরাহ করার জন্য জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। আবেদন পাওয়া মাত্রই ই-পাস তৈরি করে অক্সিজেন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। জেলার ডিলাররা যাতে অক্সিজেন সরবরাহের প্রক্রিয়া সচল রাখেন, তার ব্যবস্থা করতে হবে। বিবৃতিতে আরও জানানো হয়েছে খালি হয়ে যাওয়া অক্সিজেন সিলিন্ডার ডিলাররা যাতে ভর্তি করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করেন, তা নিশ্চিত করতে হবে জেলা শাসকদের।  

মঙ্গলবারই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে ছিলেন হোম আইসোলেশনে থাকা করোনা রোগিরা যাতে পজেটিভ রিপোর্ট পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে চিকিৎসকদের পরামর্শ পান ও অক্সিজেন প্রয়োজন মত পান, তা দেখা হবে। 

এরই মধ্যে গবেষকদের দাবি, করোনা প্রকোপ যদি এভাবেই চলতে থাকে তবে ১১ জুনের মধ্যে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৪ হাজার পর্যন্ত বৃদ্ধি পাবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আমেরিকান ম্যাট্রিক্স এবং মূল্যায়ন ইনস্টিটিউট তার বিশ্লেষণের ভিত্তিতে আমেরিকান গবেষণায় এই আশঙ্কা প্রকাশ করেছে যে, জুলাইয়ের শেষ নাগাদ ভারতে কোভিড প্রায় ১০ লক্ষ ১৮ হাজার ৮৭৯ রোগী মারা যেতে পারে। করোনার পরিস্থিতিতে সামাজিক দূরত্ব, পরীক্ষার সুযোগ বাড়িয়ে এই বিপদ কিছুটা কমিয়ে আনা সম্ভব। তবে বর্তমানে অক্সিজেনের অভাবে করোনার রোগীদের মৃত্যুর খবরও দেশের অনেক রাজ্য থেকে পাওয়া যাচ্ছে। যার ফলেই মৃত্যুর হার বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

গবেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন যে, তাদের গবেষণার উপর ভিত্তি করে ভারতে কোভিডের কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে বৃদ্ধি পাবে। যার সংখ্যা বর্তমান সংখ্যার দ্বিগুণ হতে পারে। গত কয়েক দিন ধরেই দিল্লি, মহারাষ্ট্র এবং পাঞ্জাব, বাংলা-সহ কয়েকটি রাজ্যে করোনার আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃ্দ্ধি পাচ্ছে। করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার পরে এখন আশঙ্কা করা হচ্ছে যে ভারতে করোনার কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে দ্বিগুণ হতে পারে। 

Share this article
click me!