Covid Rules Relaxed: সোমবার থেকেই খুলছে স্কুল-কলেজ, অনেকটাই শিথিল কোভিড বিধি

দিল্লি প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে, জাতীয় রাজধানীতে বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। মানুষেক জীবন ও জীবাকা যাতে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে তারই ব্যবস্থা করা হয়েছে। হাইব্রিড মডেল অনুসরণ করে করে সোমবার  থেকে ৯-১২ শ্রেণীর ক্লাস শুরু হবেয আক্রান্তের সংখ্যা আরও কমলে পুরো প্রথম শ্রেণী থেকেই ক্লাস শুরু করার পরিকল্পনা রয়েছে। 

Asianet News Bangla | / Updated: Feb 05 2022, 07:09 AM IST


কোভিড ১৯ (COVID-19) সংক্রমণে কিছুটা লাগাম পারানোর পরই বড় সিদ্ধান্তের কথা জানিয়েছে দিল্লির (Delhi) আম আদমি পার্টির সরকার (AAP Govt)। শুক্রবার ঘোষণা করা হয়েছে আগামী ৭ ফেব্রুয়ারি অর্থাৎ সোমবার নবম থেকে দ্বাদশ শ্রেণী (9-12 class) পর্যন্ত স্কুল খুলে দেওয়া হবে। দিল্লির সমস্ত জিমগুলি (Gyms) পুনরায় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্পা ও সুইমিংপুলের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। অন্যদিকে সরকারি অফিসে (Govt Office) ১০০ শতাংশ উপস্থিতির কথা বলা হয়েছে। 

দিল্লি প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে, জাতীয় রাজধানীতে বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। মানুষেক জীবন ও জীবাকা যাতে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে তারই ব্যবস্থা করা হয়েছে। হাইব্রিড মডেল অনুসরণ করে করে সোমবার  থেকে ৯-১২ শ্রেণীর ক্লাস শুরু হবেয আক্রান্তের সংখ্যা আরও কমলে পুরো প্রথম শ্রেণী থেকেই ক্লাস শুরু করার পরিকল্পনা রয়েছে। জানিয়েছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে নার্সির ক্লাস চালু করার পরিকল্পা রয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

দিল্লি প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে, স্কুলগুলি যাতে কোভিড প্রোটোকল মানে ক্লাসের ব্যবস্থা করে তারও নির্দেশ দেওয়া হয়েছে। যেসব শিক্ষক ও শিক্ষিকা টিকা নেননি বা দেওয়া হয়নি তাদের ক্লাস নেওয়ার অনুমতি দেওয়া হবে না। তিনি আরও বলেছেন দিল্লির সরকারি উচ্চ শিক্ষার সমস্ত প্রতিষ্ঠানকে অফলাইন করার নির্দেশ দিয়েছে। কলেজ বিশ্ববিদ্য়ালয়ের পাশাপাশি আইটিআই, পলিটেকনিক গুলিকেই অফলাইন ক্লাস শুরু করা নির্দেশ দিয়েছে। তিনি আরও বলেছেন গত দু বছর ধরে কলেজে না এসেই পাশ করে যাচ্ছে শিক্ষার্থীরা। তাতে আদতে ক্ষতি হচ্ছে তাদের। তাই অনলাইন ক্লাস বন্ধ করে অফলাইন ক্লাস করা জরুরি বলেও জানিয়েছেন তিনি। 


দিল্লির উপমুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন রেস্তোঁরাগুলি সোমবার থেকে রাত ১০টার পরিবর্তে রাত ১১টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে রেস্তোঁরাগুলি সকা ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত চালু ছিল। তবে শহরে নাইট কার্ফু জারি থাকবে বলেও জানিয়েছেন তিনি। এখন থেকে নাইট কার্ফু শুরু হবে রাত ১১টা থেকে। তা চলবে ভোর ৫টা পর্যন্ত। সমস্ত সরকারি অফিসে ১০০ শতাংশ উপস্থিতিরও নির্দেশ দেওয়া হয়েছে। গাড়িতে একা চালক থাকলে তার আর মাস্ক পরার দরকার নেই বলেও জানিয়েছে দিল্লি প্রশাসন। 

Assaduddin Owaisi on Z Security: জেড নিরাপত্তা ফেরালেন ওয়াইসি, দাবি UAPA ধারায় মামলা

Cheating with wife: স্ত্রীর আধারকার্ড দিয়ে বান্ধবীকে নিয়ে হোটেলে রাত্রিবাস, বিপাকে ব্যবসায়ী

Cheating with wife: স্ত্রীর আধারকার্ড দিয়ে বান্ধবীকে নিয়ে হোটেলে রাত্রিবাস, বিপাকে ব্যবসায়ী

Share this article
click me!