মর্মান্তিক - করোনায় মৃতপ্রায় বাবার মুখে জল দিতে মায়ের সঙ্গে লড়াই অবুঝ মেয়ের, দেখুন

মাটিতে পড়ে শ্বাসকষ্টে ছটফট করছে বাবা

মৃতপ্রায় মানুষটার মুখে জল দিতে চেয়েছিল তার মেয়ে

সংক্রমণের ভয়ে তাকে আটকালো মা

স্ত্রী-কন্যার সামনেই মৃত্যু কোভিড রোগীর

amartya lahiri | Published : May 5, 2021 4:35 PM IST

মর্মান্তিক বললেও হয়তো কম বলা হয়। কোভিড-১৯ এমন এক রোগ, চোখের সামনে নিকটাত্মীয়কে কষ্ট পেতে দেখেও কিছু করার থাকে না। বুধবার এমনই এক চরম অসহায়তার ছবি উঠে এসেছে অন্ধ্রপ্রদেশ থেকে। ৪৫ সেকেন্ডের ভিডিও ক্লিপটিতেই পরিষ্কার, ভারতের কোভিড মহামারির অবস্থা কতটা ভয়ঙ্কর।

কী দেখা যাচ্ছে ওই ভিডিও ক্লিপে? এক করোনা আক্রান্ত ব্যক্তি মাটিতে শুয়ে, একটু শ্বাস নেওয়ার জন্য চেষ্টা করছে। কিন্তু পারছে না, হাঁপাচ্ছে। আর একটু দূরে দাঁড়িয়ে তাঁর কন্যা ও স্ত্রী। বাবার ওই দুর্দশা দেখে আর সংক্রমণের ভয়ে নিজেকে ধরে রাখতে পারে না মেয়েটি। বাবার মুখে একটু জল দিতে চায় সে। কিন্তু, সংক্রমণের ভয়ে মা তাঁকে বাবার কাছে যেতে দিতে নারাজ। শেষ পর্যন্ত মায়ের হাত ছাড়িয়ে মেয়েটি বাবার কাছে যায়, আঁজলা করে একটু জলও দেয় তার মুখে। এর একটু বাদেই মৃত্যু হয় ওই ব্যক্তির।

জানা গিয়েছে, মৃত ওই ব্যক্তির নাম আশিরানায়েদু। ৫০ বছরের ওই ব্যক্তির বাড়ি অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম জেলার জি সিগাদম মন্ডলের কোয়ানানপেট এলাকায়। তবে বিজয়ওয়াড়ায় তিনি শ্রমিক হিসাবে কাজ করতেন। দিন কয়েক আগেই তাঁর কোভিড-১৯ পরীক্ষার ফল ইতিবাচক এসেছিল। একে করোনা, তার উপর লকডাউন হয়ে যেতে পারে, এই আশঙ্কায় স্ত্রী-কন্যাকে নিয়ে নিজ গ্রামে ফিরে আসে আশিরানায়েদু। গত রবিবার তারা গ্রামে পৌঁছায়। গ্রামবাসীরা, তাঁর করোনা হওয়ার কথা জানতে পেরে, গ্রাম থেকে একটু দূরে এক খামারে মধ্যে অবস্থিত একটি খড়ের কুঁড়েঘরে তাদের নিভৃতবাসে থাকার পরামর্শ দেয়।

সেইমতোই তাঁরা সেখানে থাকতে শুরু করেন। কিন্তু, গ্রামে ফেরার পরপরই আশিরানায়েদুর অবস্থার অবনতি ঘটে। এরপরই ভাইরাল ভিডিওর ওই ঘটনা, মেয়ে এবং স্ত্রীর সামনেই মৃত্যু হয় তাঁর। এই ভিডিও নেট জগতে দারুণ আলোড়ন তৈরি করেছে। কেউই ভিডিওটি দেখে চোখের জল ধরে রাখতে পারেননি। করোনার বিরুদ্ধে ভারতবাসীর অসহায়তার প্রতীক হয়ে উঠেছে এই দৃশ্য়।

 

Share this article
click me!