Booster Shot in India: মেডিকাল সার্টিফিকেট, ৯-১২ মাসের ব্যবধান - কীভাবে মিলবে বুস্টার ডোজ

লাগবে মেডিকাল সার্টিফিকেট, দ্বিতীয় ডোজের থেকে ৯-১২ মাসের ব্যবধান। ভারতে কীভাবে মিলবে বুস্টার ডোজ (Booster Dose)?
 

amartya lahiri | Published : Dec 26, 2021 10:35 AM IST

বড়দিনের রাতে আচমকা জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ২০২২ সালের ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যপরিষেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং কোমরবিডিটি থাকা ষাটোর্ধ ব্যক্তিদের তৃতীয় 'সতর্কতামূলক ডোজ' বা বুস্টার ডোজ (Booster Dose) দেওয়ার কথা ঘোষণা করেছেন। জানা গিয়েছে এই বুস্টার ডোজ পেতে গেলে প্রবীন জনগোষ্ঠীকে একটি মেডিকেল সার্টিফিকেট দিতে হবে। সেই সঙ্গে কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার অন্তত ৯ থেকে ১২ মাস গেলে পরেই তৃতীয় ডোজ নেওয়া যাবে।

নিউজ১৮-এর এক প্রতিবেদন অনুযায়ী, জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (National Health Authority) প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা ডা. আরএস শর্মা (Dr RS Sharma) জানিয়েছেন, যাটোর্ধ ব্যক্তিদের কোমরবিডিটি  প্রমাণের জন্য মেডিকেল শংসাপত্রের প্রয়োজন হবে। এর আগে কোমর্বিডিটি থাকা ৪৫ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের কোভিড-১৯ টিকারণের ক্ষেত্রে যে প্রক্রিয়া অনুসরণ করা হয়েছিল, এই ক্ষেত্রেও সেই প্রক্রিয়াই থাকবে। শুধুমাত্র ডোজ এবং বয়স-গোষ্ঠী পাল্টে যাচ্ছে। ডা. শর্মা আরও জানিয়েছেন, কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস, স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট, কিডনির রোগ বা নিয়মিত ডায়ালাইসিস করাতে হয়, সিরোসিস, ক্যান্সার, সিকেল সেল ডিজিজ এবং স্টেরয়েড বা ইমিউনোসপ্রেসেন্ট ওষুধের দীর্ঘায়িত ব্যবহার করা -সহ নির্দিষ্ট ২০ টি কোমরবিডিটির ভিত্তিতে বুস্টার ডোজ অনুমোদন করবে।

মেডিকাল শংসাপত্রটি অবস্য যে কোন নিবন্ধিত চিকিত্সকই দিতে পারবেন। সেটি বুস্টার ডোজ নেওয়ার জন্য কোউইন ২.০ (Co-WIN 2.0) অ্য়াপে নাম স্ব-নিবন্ধন করার সময় আপলোড করা যাবে। অথবা টিকা নেওয়ার সময় টিকাদান কেন্দ্রে মেডিকাল সার্টিফিকেটের একটি হার্ড কপি নিয়ে গেলেও হবে। শিশুদের ক্ষেত্রে অবশ্য এত ঝামেলা করতে হবে না। যোগ্য বয়সের যে কেউই স্বনিবন্ধন করে করোনা টিকা নিতে পারবে। 

তবে, বুস্টার ডোজ বা 'সতর্কতামূলক ডোজ' নেওয়ার ক্ষেত্রে আরেকটি শর্তও থাকবে। টিকার দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের মধ্যে অন্তত ৯ থেকে ১২ মাসের ব্যবধান থাকতে হবে। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI)-এর পক্ষ থেকে সরকারকে এরকমই পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছে একটি সরকারি সূত্র। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিকাল অ্যাসোসিয়েশনের (IMA) পক্ষ থেকে জানানো হয়েছে, বুস্টার ডোজের ক্ষেত্রে 'মিক্সড অ্যান্ড ম্যাচ' নীতি অনুসরণ করা উচিত। অর্থাৎ, যারা এর আগে কোভিশিল্ড (Covishield) টিকার ডোজ নিয়েছেন, তাঁদের দিতে হবে কোভ্যাক্সিনের (Covaxin) ডোজ। আর যারা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের দিতে হবে কোভিশিল্ডের বুস্টার ডোজ।   

Share this article
click me!